Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথম ভারতীয় হিসেবে পুরস্কৃত জাভেদ আখতার


৮ জুন ২০২০ ১৮:৫৪

জাভেদ আখতার- যিনি একাধারে একজন কবি, গীতিকার এবং চিত্রনাট্যকার। ভারতের মূলধারার একজন লেখক। যার বেশীরভাগ কাজই সফল এবং জনপ্রিয়। এ পর্যন্ত তাঁর কাজের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন অজস্র পুরস্কার। এবার সেই তালিকায় যুক্ত হল প্রথম ভারতীয় হিসেবে ‘রিচার্ড ডকিন্স’ পুরস্কার। তাঁর চিন্তাধারা, ধর্মীয় মতাদর্শ, মানবিক অগ্রগতি এবং মূল্যবোধের জন্য তাঁকে ভূষিত করা হচ্ছে এই সম্মানে।

এই পুরস্কার প্রাপ্তিতে উচ্ছ্বসিত জাভেদ আখতার। জানালেন, যেদিন তিনি রিচার্ড ডকিন্সের বই ‘দ্য সেলফিশ জিন’ পড়েছেন, তখন থেকেই তিনি এই লেখক ও জীব বিবর্তনের বিজ্ঞানীর ভক্ত। তাই তাঁর নামাঙ্কিত পুরস্কার পেয়ে তিনি গর্বিত। তার উপর প্রথম ভারতীয় হিসেবে এই পুরস্কারের অধিকারী হওয়াটাও তাঁর কাছে কম গর্বের নয়। এ প্রসঙ্গে জাভেদ আখতার আরও বললেন, রিচার্ড ডকিন্সের থেকে তিনি ই-মেল পান। সেখানে জানানো হয় রিচার্ড ডকিন্স ফাউন্ডেশনের পক্ষ থেকে তাঁকে এ বছর পুরস্কার দেওয়ার জন্য মনোনীত করা হয়েছে।

প্রতিবছর এই পুরস্কার বিজ্ঞান, স্কলারশিপ, শিক্ষা বা বিনোদন জগতের একজন বিশিষ্ট ব্যক্তিকে দেওয়া হয়। যিনি প্রকাশ্যে ধর্মনিরপেক্ষতা এবং যৌক্তিকতার মূল্যবোধকে সমর্থন করেন। পাশাপাশি বৈজ্ঞানিক সত্যকেও স্বীকার করেন। তেমন ব্যক্তিদের মধ্যে থেকেই পুরস্কার প্রাপকের নাম বেছে নেন রিচার্ড ডকিন্স ফাউন্ডেশন। এবছর তারা জাভেদ আখতারকে বেছে নিয়েছে। গত বছর এই পুরস্কার পেয়েছিলেন ব্রিটিশ অভিনেতা ও কমেডিয়ান রিকি গ্রেভিস।

জাভেদ আখতারের পুরস্কার প্রাপ্তির খবর প্রকাশ্যে আসার পরই বিভিন্ন মহল থেকে আসছে শুভেচ্ছাবার্তা। তাঁর স্ত্রী অভিনেত্রী শাবানা আজমি বলেছেন, ‘আমি অভিভূত। জাভেদের কাছে রিচার্ড ডকিন্স বরাবরই হিরো। পুরস্কারটি আরও তাৎপর্যপূর্ণ কারণ আজকের যুগে ধর্মনিরপেক্ষতা সব ধরণের ধর্মীয় মৌলবাদীদের দ্বারা আক্রান্ত হচ্ছে। এই সময় এই পুরস্কার জাভেদের যৌক্তিক চিন্তাভাবনার বৈধতার সাক্ষ্য বহন করছে।” শাবানা ছাড়াও দিয়া মির্জা, জোয়া আখতার, অনিল কাপুর সহ অনেকেই জাভেদ আখতারকে অভিনন্দন জানিয়েছেন।

বিজ্ঞাপন

অনিল কাপুর জাভেদ আখতার জোয়া আখতার দিয়া মির্জা রিচার্ড ডকিন্স রিচার্ড ডকিন্স পুরস্কার শাবানা আজমি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর