Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চলচ্চিত্রকার বাদল রহমানের প্রয়াণ দিবস ও ম্যুভিয়ানা’র আয়োজন


৯ জুন ২০২০ ১৭:২৫

বৃহস্পতিবার (১১ জুন) মুক্তিযোদ্ধা ও চলচ্চিত্রকার বাদল রহমানের দশম প্রয়াণ দিবস। ২০১০ সালের এই দিনে ৬২ বছর বয়সে প্রয়াত হন বাংলাদেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনের অন্যতম এই পথিকৃৎ। বাংলাদেশের প্রথম শিশুতোষ চলচ্চিত্রের নির্মাতা এবং চলচ্চিত্রের শিক্ষকও ছিলেন তিনি। চলচ্চিত্র শিক্ষক হিসেবে চলচ্চিত্রকার বাদল রহমান বাংলাদেশে চলচ্চিত্র শিক্ষার প্রসারে রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা।

বাদল রহমান গত শতাব্দীর ষাটের দশকের উত্তাল রাজনৈতিক আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ এবং পরবর্তী সময়ে স্বৈরাচার বিরোধী আন্দোলনে ছিলেন কখনও কর্মী, কখনও সম্মুখ সারির সাংস্কৃতিক নেতা। নেতৃত্বের ভূমিকায় আজীবন যুক্ত ছিলেন দেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনের সাথে।

ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি প্রতি বছরের মত এবছরও চলচ্চিত্রকার বাদল রহমানকে স্মরণ করে ‘বাদল রহমান স্মারক বক্তৃতা’র আয়োজন করতে যাচ্ছে। এবার ৮ম বারের মত এই স্মারক বক্তৃতা আয়োজিত হচ্ছে। বর্তমান সময়ের কোভিড ১৯ মহামারির কারণে এবারের স্মারক বক্তৃতা অনলাইনে সরাসরি অনুষ্ঠিত হবে। এ বছর বাদল রহমান স্মারক বক্তৃতায় বক্তা হিসেবে থাকবেন চলচ্চিত্রকার ও চলচ্চিত্র শিক্ষক সৈয়দ সালাহউদ্দিন জাকী। এবারের বক্তৃতার বিষয় ‘বাংলাদেশে চলচ্চিত্র ‘সংস্কৃতি’র গড়ে ওঠা ও চলচ্চিত্রজন বাদল রহমানের লড়াই’।

বাদল রহমান ও সৈয়দ সালাহউদ্দিন জাকী

বৃহস্পতিবার (১১ জুন) রাত ৮টায় ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন’র সঞ্চালনায় ‘বাদল রহমান স্মারক বক্তৃতা ২০২০’ সরাসরি দেখা যাবে Moviyana Film Society, Bangladesh -এর ফেসবুক পেইজ facebook.com/Moviyana -তে।

বাদল রহমান বাদল রহমান স্মারক বক্তৃতা বাংলাদেশ চলচ্চিত্র সংসদ বেলায়াত হোসেন মামুন ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি সৈয়দ সালাহউদ্দিন জাকী


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর