Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাড়ছে অনুদানের পরিমাণ ও শর্ত


১৬ জুন ২০২০ ১৯:৫৯

চার দশকের বেশি সময় ধরে সরকার চলচ্চিত্রে অনুদান দিয়ে আসছে। চলচ্চিত্রের মানুষদের অভিযোগ ছিলো এ অর্থের পরিমাণ প্রয়োজনের তুলনায় অনেক কম। তবে এবার তাদের সে আক্ষেপ কমতে যাচ্ছে। পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের জন্য ১৫ লাখ টাকা বাড়িয়ে করা হয়েছে ৭৫ লাখ। একই সাথে বেড়েছে স্বল্পদৈর্ঘ্যের অর্থের পরিমাণ। তা ১০ লাখ থেকে বেড়ে হয়েছে ২০ লাখ টাকা।

তবে আগে কোন সিনেমা হলে মুক্তির শর্ত না থাকলেও এবার থেকে কমপক্ষে ১০টি হলে মুক্তি দিতে হবে। সোমবার (১৫ জুন) এ সম্পর্কিত একটি নীতিমালা প্রকাশ করেছে। ২০২০-২১ অর্থ বছর থেকে এটি কার্যকর হবে।

বিজ্ঞাপন

মুক্তিযুদ্ধভিত্তিক একটি চলচ্চিত্রসহ ১০টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে অনুদান দেওয়া হবে। এবার একটি শিশুতোষ চলচ্চিত্রসহ মোট ১০টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের প্রত্যেকটিতে সর্বোচ্চ ১০ লাখ টাকা করে অনুদান দেওয়া হবে বলে জানানো হয়েছে।

অনুদানের চেক প্রাপ্তির ৯ মাসের মধ্যে চলচ্চিত্রের নির্মাণকাজ শেষ করতে হবে। চলচ্চিত্রের ভাষা ও বিষয়বস্তু জেন্ডার সংবেদনশীল হতে হবে। ডিজিটাল ফরমেটে দৃশ্যধারণ করতে হবে।

জানা গেছে, নতুন নীতিমালার আলোকে শিগগিরই ১১ সদস্যের অনুদান কমিটি ও ৭ সদস্যের অনুদান বাছাই কমিটি গঠন করা হবে।

এরপর ৩১ আগস্টের মধ্যে চলতি অর্থবছরের অনুদানের জন্য চলচ্চিত্রের গল্প ও চিত্রনাট্য আহ্বান করে বিজ্ঞপ্তি প্রকাশ করবে তথ্য মন্ত্রণালয়।

অর্থের পরিমাণ চলচ্চিত্রে অনুদান তথ্য মন্ত্রণালয়

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর