Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আনন্দধ্বনি’র প্রার্থনাঃ ‘শ্রাবণের ধারার মতন’ শান্তি বর্ষিত হোক


১৯ জুন ২০২০ ২০:২৫

করোনা মহামারীর কারণে আজ মানুষ গৃহে অন্তরীন, হারিয়ে ফেলছে মনোবল, ভুগছে অনিশ্চিত ভবিষ্যতের আশংকায়। সেই মানসিক অবসাদ থেকে একটু নির্মল আনন্দ পেতে অনলাইন বা ভার্চুয়াল মিডিয়ায় নিয়মিত আয়োজন করা হচ্ছে বিভিন্ন অনুষ্ঠানের। এরই ধারাবাহিকতায় দেশের বাইরে সুদূর টরন্টো’র বাংলা সংগঠন ‘আনন্দধ্বনি’ আয়োজন করছে এপার ও ওপার বাংলা মিলে অপার বাংলার শিল্পীদের নিয়ে রবীন্দ্রসঙ্গীতালেখ্য ‘শ্রাবণের ধারার মতন’। শনিবার (২০ জুন) ‘আনন্দধ্বনি’র ফেসবুক পেইজ থেকে সরাসরি সম্প্রচারিত হবে এই আয়োজন।

রবীন্দ্রসংগীতশিল্পী শাশ্বত স্যানাল’র পরিচালনায় ‘শ্রাবণের ধারার মতন’ অনুষ্ঠানে অংশ নেবেন সঙ্গীতাচার্য রণো গুহঠাকুরতা, আবৃত্তিশিল্পী ব্রততী বন্দ্যোপাধ্যায়, রবীন্দ্রসঙ্গীতশিল্পী শ্রেয়া গুহঠাকুরতা, আবৃত্তিশিল্পী সামিউল ইসলাম পোলাক, সরোদশিল্পী অনির্বান দাশগুপ্ত এবং তালবাদ্যশিল্পী মীর নাকিবুল ইসলাম।

সঙ্গীতাচার্য রণো গুহঠাকুরতা, আবৃত্তিশিল্পী ব্রততী বন্দ্যোপাধ্যায় ও রবীন্দ্রসংগীতশিল্পী শাশ্বত স্যানাল

রবীন্দ্রসঙ্গীতালেখ্য ‘শ্রাবণের ধারার মতন’ অনুষ্ঠান আয়োজন প্রসঙ্গে এর পরিচালক শাশ্বত স্যানাল জানালেন, ‘রবীন্দ্রনাথ ঠাকুর আমাদের জীবনের ধ্রুবতারা। পৃথিবীতে যে অস্থির সময় তৈরী হয়েছে তার থেকে পরিত্রাণের জন্য প্রার্থনা এই যে, শ্রাবণের ধারার মতন শান্তি বর্ষিত হোক। আমরা আবার ফিরে পাই জীবনের স্পন্দন। সেই চিন্তা থেকেই এই অনুষ্ঠানের আয়োজন’।

বাংলাদেশ থেকে এই আয়োজনে অংশ নিচ্ছেন আবৃত্তিশিল্পী সামিউল ইসলাম পোলাক। সারাবাংলা’কে জানালেন তার অনুভূতি। বললেন, ‘রবীন্দ্রনাথ আমাদের বিশ্বাসে, মর্মে, চেতনায়, আচরণে সর্বোপরি যাপনে। কবির আশ্রয় আমাদের প্রাণের আরাম, মনের আনন্দ এবং আত্মার শান্তি। আজ যখন গোটা বিশ্ব অতিমারির আশঙ্কায় আতংকিত তখন রবীন্দ্রনাথ আমাদের প্রতিমুহুর্তের অবলম্বন, আমাদের পাথেয়। এই অনুষ্ঠানে আমরা তাঁর গান ও কবিতায় যেভাবে তমসা, জীর্ণ, ভয়কে দূরে ঠেলে তিনি আমাদের বাঁচার অভয় দিয়েছেন সে কথাই বলবো। আমি মনে করি বর্তমানে আমাদের শুধু মুক্তি পেলেই চলবে না। আমাদের অন্তর থেকে বলতে হবে, যুক্ত করো হে সবার সঙ্গে, মুক্ত করো হে বন্ধ।’ পোলাক আরো বললেন, ‘এই আয়োজনে আমাদের দেশের অত্যন্ত প্রতিভাবান ও জনপ্রিয় তালবাদ্যশিল্পী মীর নাকিবুল ইসলামও রয়েছেন- যিনি বর্তমানে কর্মসুত্রে আমেরিকার বসবাস করছেন’।

সরোদশিল্পী অনির্বান দাশগুপ্ত, রবীন্দ্রসঙ্গীতশিল্পী শ্রেয়া গুহঠাকুরতা, আবৃত্তিশিল্পী সামিউল ইসলাম পোলাক ও তালবাদ্যশিল্পী মীর নাকিবুল ইসলাম

রবীন্দ্রসঙ্গীতালেখ্য ‘শ্রাবণের ধারার মতন’ অনুষ্ঠানটি টরন্টো ‘আনন্দধ্বনি’র ফেসবুক পেইজ থেকে সরাসরি সম্প্রচারিত হবে শনিবার (২০ জুন) বাংলাদেশ সময় রাত ৯টায়, ভারত সময় সাড়ে ৮টায়, আমেরিকা সেন্ট্রাল স্ট্যান্ডার্ড টাইম সকাল ১০টা ও আমেরিকা ইস্ট স্ট্যান্ডার্ড টাইম সকাল ১১টায়।

অনির্বান দাশগুপ্ত আনন্দধ্বনি ব্রততী বন্দ্যোপাধ্যায় মীর নাকিবুল ইসলাম রণো গুহঠাকুরতা রবীন্দ্র সংগীত রবীন্দ্রসঙ্গীতালেখ্য শাশ্বত স্যানাল শ্রাবণের ধারার মতন শ্রেয়া গুহঠাকুরতা সামিউল ইসলাম পোলাক


বিজ্ঞাপন
সর্বশেষ

গণপরিবহনে ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই
১১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০০

সম্পর্কিত খবর