Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ডাইনি’র আড়ালে প্রতিবাদী এক নারীর গল্প ‘বুলবুল’


২৬ জুন ২০২০ ১৩:৩৯

কখনও কখনও অন্ধকার, অন্যায়-অবিচারের বিনাশের জন্য ধ্বংসলীলার প্রয়োজন হয়। প্রয়োজন হয় তাণ্ডবের। দুষ্টের দমন করতে বর্জন করতে হয় অন্দরের ‘শিষ্ট’রূপকে। যখনই এই ধরাধামে অত্যাচার-উপদ্রব হয়েছে, ঠিক তখনই দুষ্টের বিনাশ করতে এক অনন্য নারীশক্তি জন্ম নিয়েছে। সেরকমই এক কাহিনি ‘বুলবুল’- এক বলিষ্ঠ নারীবাদের গল্প। যা সদ্য মুক্তি পেল ওয়েব প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে। প্রযোজক হিসেবে বলিউড অভিনেত্রী আনুষ্কা শর্মার দ্বিতীয় প্রজেক্ট এই ‘বুলবুল’। তবে এটি ওয়েব সিরিজ নয়, চলচ্চিত্র।

ভৌতিক আমেজ ও রহস্যের হাতছানি দেয়া এই গল্পের প্রেক্ষাপট ১৮৮১ সাল। ছোট্ট ‘বুলবুল’- যে কিনা নুপূরের শব্দ নিয়ে আমবনে, বাগানে-বাগানে ঘুরে বেড়াত। তার বিয়ে হয় এক রাজবাড়িতে। বাপের বাড়ি ছেড়ে শ্বশুর বাড়িতে চলে আসতে হয় তাকে। সেই সময়েই শৈশবে তার হাসি-কান্না-ভয়-খিদে সবকিছুর একমাত্র সঙ্গী তারই বয়সি দেবর- ‘সত্য’। বুলবুলের কাছে স্বামীর থেকেও প্রিয় এই দেবর। এদিকে বয়সে বড় কিন্তু সম্পর্কে ছোট জা ‘বিনোদিনী’ বুলবুলের স্বামীর কান ভারী করে দেবর সত্যকে উকিল বানানোর জন্য বিলেতে পাঠানোর ব্যবস্থা করে। ‘সত্য’র অনুপস্থিতিতে বিরহিনী রাধার মতো কাতরাতে থাকে বুলবুল। একপর্যায়ে বুলবুলের উপর জোর খাটাতে থাকে তার স্বামী, যাকে কিনা সে আদর করে ‘ঠাকুরমশাই’ বলেই ডাকত। স্ত্রীকে মারধর, ক্ষত-বিক্ষত করার পর একদিন সে নিজেই বাড়ি ছেড়ে চলে যায়। এদিকে স্বামীর অনুপস্থিতির সুযোগ নিয়ে বুলবুলকে ধর্ষণ করে তারই আরেক দেবর- যে কিনা একজন মানসিক ভারসাম্যহীন। তারপর? এখানেই গল্পের মোড়।

‘নারী প্রধান গল্প’ কিংবা ‘উইম্যান এমপাওয়ারমেন্ট’-এর ভাষা রয়েছে ‘বুলবুল’-এ। তবে রহস্য-রোমাঞ্চের মোড়কে। বাল্যবিবাহ, জমিদার প্রথা ও রাজবাড়ির অন্দরমহলের রহস্য, ডাইনিবাদ- সব উপকরণই রয়েছে এই ছবিতে। দাম্ভিক পুরুষতান্ত্রিক সমাজের কাছে ‘বুলবুল’কে একটা ‘খোঁচা’ও বলা যেতে পারে।

অন্বিতা দত্ত’র পরিচালনায় এক অলৌকিক শক্তির মোড়কে নারীবাদের গল্প ‘বুলবুল’র মূল চরিত্রে অর্থাৎ বুলবুলের ভূমিকায় তৃপ্তি দিমরি, বিনোদিনি চরিত্রে পাওলি দাম, ঠাকুরমশাই অর্থাৎ স্বামীর ভুমিকায় রাহুল বোস, ডাক্তার বন্ধু- পরমব্রত চট্টোপাধ্যায় এবং দেবর সত্য’র ভুমিকায় অবিনাশ তিওয়ারি।

প্রযোজক হিসেবেও একের পর এক সফলতা আনুষ্কা শর্মার। যেন অভিনয়ের পাশাপাশি প্রযোজনাটাও মনপ্রাণ দিয়ে করছেন এই বলিউড অভিনেত্রী। সম্প্রতি অ্যামাজন প্রাইমে তার প্রযোজিত ওয়েব সিরিজ ‘পাতাল লোক’র সাফল্যের পর তার নিজের প্রযোজনা সংস্থা ‘ক্লিন স্টেট প্রোডাকশন’র ব্যানারে ভক্ত-অনুরাগীদের জন্য নতুন উপহার নিয়ে এলেন ‘বুলবুল’। বড়পর্দায় ‘এনএইচ টেন’, ‘ফিল্লোরি’, ‘পরী’র মতো আনুষ্কার প্রযোজনায় প্রত্যেকটি ছবিতেই ‘নারী’ চরিত্রেরা বেশ গুরুত্ব পেয়েছে। ‘বুলবুল’র ক্ষেত্রেও যেন এর অন্যথা হয়নি।

আনুষ্কা শর্মা ওয়েব ফিল্ম পরমব্রত চট্টোপাধ্যায় পাওলি দাম বুলবুল রাহুল বোস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর