Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুজনই আজ আকাশের ঠিকানায়


৭ জুলাই ২০২০ ২২:২১

ধীরে ধীরে চলে যাচ্ছেন আমাদের সংগীত জগতের কান্ডারিরা। গায়ক, গীতিকার, সুরকার- চলে যাচ্ছেন সংগীতের রথীমহারথীরা। থেমে যাচ্ছে বাংলা গানের এক একটি বিরাট অধ্যায়ের। মাত্র একটা দিন আগেই সোমবার (৬ জুলাই) আমরা হারালাম বাংলা চলচ্চিত্রের অসংখ্য কালজয়ী গানের শিল্পী এন্ড্রু কিশোরকে। আর ঠিক দেড় বছর আগে ২০১৯ সালের ২২ জানুয়ারি আমরা হারিয়েছি অসংখ্য জনপ্রিয় বাংলা গানের স্রষ্টা আহমেদ ইমতিয়াজ বুলবুলকে। এই দুইজনই ভালো বন্ধু ছিলেন। তাই হয়ত দুজনেরই যাওয়ার সময়টা প্রায় একই। একজন ৬৫, অন্যজন ৬২ বছর বয়সে।

সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল ও কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর- বাংলা গানের দুই কাণ্ডারি। দুজনের সম্মিলিত প্রচেষ্টায় সমৃদ্ধ হয়েছে আমাদের বাংলা গান- যা অমর হয়ে থাকবে চিরকাল। এই জুটি সৃষ্টি করেছেন একের পর এক কালজয়ী গানের।

সময়কাল- ১৯৮৪। ছবির নাম ‘নয়নের আলো’। এই ছবি দিয়েই একক ভাবে গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক হিসেবে যাত্রা শুরু করলেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। সৃষ্টি করলেন অসাধারণ তিনটি গান। সিদ্ধান্ত নিলেন এই গানগুলি তিনি গাওয়াবেন এন্ড্রু কিশোরকে দিয়েই। এ প্রসঙ্গে একবার এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ‘এ গান গুলি হৃদয় দিয়ে কন্ঠে ধারণ করতে পারতেন একজনই- তিনি এন্ড্রু কিশোর’। সত্যি তাই। ‘নয়নের আলো’ ছবিতে এই জুটির ইতিহাস সৃষ্টি করা তিনটি গান- ১. আমার সারা দেহ খেয়ে গো মাটি, ২. আমার বুকের মধ্যিখানে এবং ৩. আমার বাবার মুখে শুনেছিলাম প্রথম যেদিন গান- যুগ যুগ ধরে অমর হয়ে থাকবে বাংলার মানুষের মুখে মুখে।

‘নয়নের আলো’র পর আহমেদ ইমতিয়াজ বুলবুল ও এন্ড্রু কিশোর বাংলা গানের জগতকে উপহার দিলেন একের পর জনপ্রিয় গান। যার মধ্যে অন্যতম- ‘আঁখি মিলন’ ছবিতে ‘আমার গরুর গাড়িতে বউ সাজিয়ে’, ‘তোমাকে চাই’ ছবিতে ‘ভালো আছি ভালো থেকো’, ‘আনন্দ অশ্রু’ ছবিতে ‘তুমি মোর জীবনের ভাবনা’, ‘প্রাণের চেয়ে প্রিয়’ ছবিতে ‘পড়েনা চোখের পলক’, ‘বিয়ের ফুল’ ছবিতে ‘তোমায় দেখলে মনে হয়’ এবং ‘আজ গায়ে হলুদ’ ছবিতে ‘চোখ যে মনের কথা বলে’- যেটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে। এছাড়াও রয়েছে তাদের বেশকিছু দর্শক নন্দিত গান।

আমরা হারালাম আমাদের দুই কিংবদন্তীকে। সেই সাথে আমরা হারাচ্ছি এক একটি প্রজন্ম- যে প্রজন্ম আর কখনোই ফিরে আসে না। শুধু তাদের অনুসরণ করেই এগিয়ে যাবো আমরা, এগিয়ে যাবে পরবর্তী প্রজন্ম, এগিয়ে নিতে হবে আমাদের শিল্প, আমাদের সংস্কৃতিকে।

আমার সারা দেহ খেয়ে গো মাটি আহমেদ ইমতিয়াজ বুলবুল এন্ড্রু কিশোর কণ্ঠশিল্পী নয়নের আলো সুরকার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর