Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনলাইনে ‘লোক নাট্যদল’র প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন


৯ জুলাই ২০২০ ১৮:২৯

‘মহামারীকে পরাভূত করে আবার জাগবে মঞ্চ’- এ প্রত্যয়ে দেশের অন্যতম নাট্য সংগঠন লোক নাট্যদল (বনানী) উদযাপন করল তাদের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী। গত সোমবার (৬ জুলাই) প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রায় আড়াই ঘন্টাব্যাপী অনলাইন অনুষ্ঠান আয়োজন করে। দলের সিনিয়র সদস্য মুজাহিদুল হক লেনিনের উপস্থাপনায় এ আয়োজনে দেশের বিশিষ্ট নাট্যজনদের অংশগ্রহণে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

প্রতিষ্ঠাবার্ষিকীর অনলাইন আয়োজনে আমন্ত্রিত অতিথি হিসেবে অনুষ্ঠানে যুক্ত ছিলেন নাট্যজন আই.টি.আই’র সাম্মানিক সভাপতি রামেন্দু মজুমদার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, আই.টি.আই বাংলাদেশ কেন্দ্রের সাধারণ সম্পাদক নাট্যজন দেবপ্রসাদ দেবনাথ ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি মন্ডলির সদস্য নাট্যকার নির্দেশক ও অভিনেতা অনন্ত হিরা।

বিজ্ঞাপন

চলমান বিরূপ পরিস্থিতিতে দেশের জনগণের দুঃখ কষ্ট লাঘবের আহ্বান জানিয়ে দলের সিনিয়র সদস্য নূর তাজমিন নীরের রবীন্দ্র সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়ে স্বাগত বক্তব্য রাখেন দলের সাংগঠনিক সম্পাদক আবদুল্লাহ আল হারুন। এতে সভাপতিত্ব করেন লোক নাট্যদল (বনানী)র সভাপতি অভিজিৎ চৌধূরী। আর এই আয়োজনে যুক্ত ছিলেন দেশে ও দেশের বাইরে বসবাসরত লোক নাট্যদলের সদস্যরা।

এই আয়োজনে নাট্যজন রামেন্দু মজুমদার দেশের সাংস্কৃতিক অংগনের চলমান স্হবিরতায় নাট্যদলগুলির করণীয় সম্পর্কে মূল্যবান পরামর্শ প্রদান করে এ সময়ে নাট্যকর্মীদের হতাশা কাটিয়ে ভবিষ্যতে ভালো নাটক মঞ্চায়নে নিজেদের প্রস্তুত করার আহ্বান জানান। সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ তার বক্তব্যে স্বাধীনতা উত্তর বাংলাদেশে মঞ্চ নাটককে আমাদের অন্যতম প্রধান অর্জন মর্মে উল্লেখ করে ৩৯ বছর ধরে এটিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য লোক নাট্যদলকে ধন্যবাদ জানান। অনুষ্ঠানের বাইরে থেকে বিশিষ্ট নাট্যজন মামুনুর রশিদ, নাট্যজন ম হামিদ ও পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক আহমেদ গিয়াস লোক নাট্যদলকে শুভেচ্ছা জানান। আলোচনার শেষ পর্যায়ে দলের সভাপতি অভিজিৎ চৌধূরী দেশের সংগীত অংগনে সকলের প্রিয় শিল্পী এন্ড্রু কিশোর’র আকস্মিক প্রয়াণে দলের পক্ষ থেকে শোক প্রকাশ করে প্রয়াত শিল্পীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

বিজ্ঞাপন

এই আয়োজনে দলের ২৮ টি প্রযোজনা থেকে কয়েকটি নাটকের ভিডিও ক্লিপ দেখানো হয়। অনুষ্ঠানে পাঠাভিনয়ে অংশ নেন দলের সর্বশেষ প্রযোজনা ‘ঠিকানা’ নাটক থেকে ড. প্রণবানন্দ চক্রবর্ত্তী ও হাফিজুর রহমান এবং দলের অন্যতম জনপ্রিয় প্রযোজনা দেশের সর্বাধিক মঞ্চায়িত নাটক ‘কঞ্জুস’ থেকে অংশ নেন আবদুল্লাহ আল হারুন ও সামসাদ বেগম। সংগীত পর্বে লোক নাট্যদলের সংগীত বিভাগের সদস্য শিল্পী প্রদীপ সরকার, সামসাদ বেগম, মুজাহিদুল হক লেনিন ও পর্তুগালের লিসবন থেকে দলের সিনিয়র সদস্য মোস্তফা আনোয়ার স্বপন গান পরিবেশন করেন।

সবশেষে দলের সভাপতি অভিজিৎ চৌধুরী ‘আমি বাংলার গান গাই’ পরিবেশন করার মধ্য দিয়ে অনুষ্ঠানে যুক্ত থাকা সকলকে কৃতজ্ঞতা জানিয়ে এই আয়োজন সমাপ্ত করেন।

অভিজিৎ চৌধূরী গোলাম কুদ্দুছ প্রতিষ্ঠাবার্ষিকী রামেন্দু মজুমদার লোক নাট্যদল

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর