Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চিত্রনাট্য নিয়ে অনলাইন কর্মশালা


১৬ জুলাই ২০২০ ১৪:০৯

চলচ্চিত্রের মূল ভীত হলো এর চিত্রনাট্য। আর চিত্রনাট্যের ভীত হলো গল্প। চলচ্চিত্র তথা অডিও-ভিজ্যুয়াল মাধ্যমে গল্প বলার কলা-কৌশলের বিভিন্ন দিক ও চিত্রনাট্যে গল্পের গুরুত্ব নিয়ে এক তাত্ত্বিক কর্মশালার আয়োজন করা হয়েছে। ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়া আয়োজিত কর্মশালাটির নাম ‘মাস্টার ক্লাস অন স্টোরি টেলিং ফর স্ক্রীন’।

আগামী ২৪ থেকে ২৮ জুলাই  প্রতিদন রাত ৮টা থেকে ৯টা পর্যন্ত অনলাইন ভিত্তিক কর্মশালা অনুষ্ঠিত হবে। এটি পরিচালনা করবেন ইতালীর প্রখ্যাত চিত্রনাট্য লেখক, শিক্ষক ও পরামর্শক মি. জিওভানী রোবিয়ানো।

বিজ্ঞাপন

চেক প্রজাতন্ত্রের বিখ্যাত ফিল্ম স্কুল এফএএমইউ’র প্রাক্তন অধ্যাপক ও আন্তর্জাতিক বিভাগের প্রধান জিওভানী বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চিত্রনাট্য নিয়ে পড়িয়েছেন। পাশাপাশি ভেনিস চলচ্চিত্র উৎসবসহ বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আয়োজিত চিত্রনাট্য বিষয়ক কর্মশালা পরিচালনা করেছেন। তিনি ইউরোপীয় ইউনিয়নের চলচ্চিত্র বিষয়ক বিভিন্ন কর্মকান্ডে যুক্ত আছেন।

জিওভানী সুইজারল্যান্ডের বিখ্যাত লোকার্নো চলচ্চিত্র উৎসবের ‘ওপেন ডোর’ প্রোগ্রামেরও প্রশিক্ষক। এছাড়া তিনি ইউরোপিয়ান ফিল্ম একাডেমীর  সদস্য।

চার দিনে কর্মশালাটি চারটি ভাগে ভাগ করা হয়েছে—গল্প কী? চলচ্চিত্র তথা অডিও-ভিজ্যুয়াল মাধ্যমে গল্প কী? গল্পের উৎস ও এর উপাদান সমূহ কি কি? চরিত্র ও চরিত্রায়ন কী? গল্পের কাঠামো ও বিষয়বস্তু কী?

এছাড়া চলচ্চিত্র তথা অডিও-ভিজ্যুয়াল মাধ্যমের সাথে গল্পের সম্পৃক্ততাসহ চিত্রনাট্য ও গল্পের বিভিন্ন দিকের ধারণার পাশাপাশি থাকবে বিখ্যাত চলচ্চিত্রের বিশ্লেষণ।

বিজ্ঞাপন

আগামী ২৩ জুলাই এর মধ্যে আগ্রহীদের নির্ধারিত ফির মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে। সার্বিক তত্ত্বাবধানে রয়েছে চলচ্চিত্র বিষয়ক অনলাইন প্ল্যাটফর্ম আমাদের সিনেমা ডটকম। প্রয়োজনে যোগাযোগ করা যাবে ০১৭৭১১১৩৩১১, ০১৭৩২৯৮৮০৭৯ নম্বরগুলোতে। এছাড়া ইভেন্ট পেইজেও (https://www.facebook.com/events/281556909592397/) যোগাযোগ করা যাবে।

আমাদের সিনেমা ডটকম কর্মশালা চিত্রনাট্য

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর