Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনলাইনে আজ ‘রাত ভরে বৃষ্টি’ হবে


১৯ জুলাই ২০২০ ১২:৩৪

মানুষ, সমাজ দ্রুত বদলে যাচ্ছে। মানুষের মধ্যে অস্থিরতা, খামাখা ধর্মান্ধতা, সাম্প্রদায়িকতা ক্রমশ বেড়েই চলেছে। কিন্তু মানবিকতা, সামাজিকতার ইতিবাচক পরিবর্তন কী হচ্ছে! মানুষ, সমাজ, রাষ্ট্রের বাহ্যিক পরিবর্তন হচ্ছে ঠিকই কিন্তু অন্তর্গত পরিবর্তন?

‘রাত ভ’রে বৃষ্টি’- ১৯৬৭ সালে প্রকাশিত বুদ্ধদেব বসুর আলোচিত-সমালোচিত একটি উপন্যাস- যা অশ্লীল ও সমাজবিরোধী আখ্যায় আদালত কতৃক নিষিদ্ধ হয়েছিল। এমনকি পাণ্ডুলিপি পর্যন্ত ধ্বংসের নির্দেশ দেওয়া হয়েছিল। ১৯৬৯-৭৩ পর্যন্ত মামলা চালিয়ে উচ্চ আদালতে গিয়ে খারিজ হয় অভিযোগ। কোনো কালেই মানুষ প্রচলিত ধারণার বাইরের কিছুকে সহজভাবে নিতে পারেনি। এখনো কতটুকুই বা পারে!

বিজ্ঞাপন

এই জটিল সম্পর্কের তিনটি চরিত্রকে মঞ্চে উপস্থাপন করছে নাট্যদল ‘আপস্টেজ’। তাদের সাম্প্রতিক সময়ের বেশ আলোচিত নাটক ‘রাত ভ’রে বৃষ্টি’। এটি তাদের প্রথম প্রযোজনা। নাট্যরূপ ও নির্দেশনায় সাইফ সুমন। করোনা ভাইরাসের সংক্রমণ রোধে বন্ধ রয়েছে দেশের নাট্যাঙ্গনের সবগুলো মিলনায়তন। মহামারীর এই সংকটে একাধিক নাট্যদল তাদের প্রযোজনাগুলোর অনলাইনে প্রদর্শনী করছে। এবার ‘আপস্টেজ’ নাট্যদল তাদের ‘রাত ভরে বৃষ্টি’ প্রযোজনাটির অনলাইন প্রদর্শনী করতে যাচ্ছে। আজ রবিবার (১৯ জুলাই) রাত ৯টায় নাটকটির অনলাইন প্রিমিয়ার হবে ‘আপস্টেজ’র ফেসবুক পেইজে।

‘রাত ভ’রে বৃষ্টি’ বিয়ে ও সংসার নামক যৌথ প্রতিষ্ঠানের জটিল পাকচক্রে আবদ্ধ তিন নর-নারীর মনোদৈহিক টানাপোড়েনের গল্প। মধ্যবিত্ত সমাজ জীবনে স্বামী-স্ত্রী বা বিবাহিত নারী পুরুষের দাম্পত্য সম্পর্কের নানা সূক্ষাতিসূক্ষ জটিলতা, বিশ্বাস-অবিশ্বাসের সংশয়ী প্রকাশও বটে। মনিমালা, অংশু ও তাদের বন্ধু জয়- এখানে শুধুই তিনটি চরিত্র নয়, বরং প্রচলিত যৌন নৈতিকতার প্রথাগত মূল্যবোধের সঙ্গে ক্রমাগত লড়ে চলা যোদ্ধাও তারা। যদিও চরম এবং অন্তর্গুঢ় এই জটিল সম্পর্কের শেষে চরিত্রের উপলব্ধি- ‘ভালোবাসা জরুরি, স্বামী-স্ত্রী জরুরি, বেঁচে থাকাটা জরুরি’।

বিজ্ঞাপন

‘রাত ভ’রে বৃষ্টি’ নাটকে তিনটি চরিত্র। আর এতে অভিনয় করেছেন মনিমালা চরিত্রে কাজী রুকসানা রুমা, অংশু- প্রশান্ত হালদার এবং জয়’র ভুমিকায় রঞ্জন দে। সঙ্গীত পরিকল্পনায় অসিত কুমার, আলোক পরিকল্পনায় অম্লান বিশ্বাস, পোশাকে রুনা কাঞ্চন ও মঞ্চ পরিকল্পনা, লোগো, পোস্টার ও প্রকাশনায় সাকিল সিদ্ধার্থ।

নাটকটির নির্দেশক সাইফ সুমন জানালেন, ২০১৯ সালের ১৯ জুলাই মঞ্চে আসে ‘আপস্টেজ’র প্রথম প্রযোজনা ‌‘রাত ভ’রে বৃষ্টি’। সাত মাসে ১২টি প্রদর্শনীর হয় এ নাটকটির। শেষ মঞ্চায়ন হয়েছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্ত মঞ্চে এ বছরেরই ০৪ মার্চ।’

আজ রবিবার (১৯ জুলাই) রাত ৯টায় ‘রাত ভ’রে বৃষ্টি’ নাটকটির অনলাইন প্রিমিয়ার হবে ‘আপস্টেজ’র ফেসবুক পেইজ- https://www.facebook.com/upstage.bd -লিংকে। পাশাপাশি ইউটিউবেও থাকবে এই নাটক।

অনলাইন প্রিমিয়ার আপস্টেজ ফেসবুক পেইজ মঞ্চ নাটক রাত ভরে বৃষ্টি সাইফ সুমন

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর