Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাইবার বুলিং ঠেকাতে পুলিশের সাথে সোনাক্ষী


২৬ জুলাই ২০২০ ২১:৪৩

এই মুহুর্তে সিনেমা পাড়ায় সর্বাধিক আলোচিত বিষয়- বলিউডে স্বজনপ্রীতি। আর যার জেরে সুশান্ত আত্মহত্যা করেছেন বলে মনে করছেন তার ভক্তরা। সুশান্তের আত্মহত্যার জেরে এখন দুইভাগে ভাগ হয়ে গিয়েছে বলিউড। জনপ্রিয় এই অভিনেতার মৃত্যু নিয়ে ক্রমশ জলঘোলা হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। একদল সুশান্তের মৃত্যুর জন্য বলিউডের ‘সর্বোচ্চ সুবিধাভোগী ক্লাব’র সদস্যদের দায়ী করেছেন। বলিউডে স্বজনপ্রীতিই যে সুশান্তের মৃত্যুর জন্য দায়ী, এমনটাই দাবি অনেকের। বাবা-মায়ের হাত ধরে বলিউডে পা রাখা অনেকেই সমালোচনার শিকার হচ্ছেন নেট দুনিয়ায়।

একের পর এক অভিযোগ, কুৎসিত মন্তব্য করা হচ্ছে বলিউডের স্টার-কিডদের নিয়ে। স্বজনপ্রীতির অভিযোগে সোশ্যাল মিডিয়ায় ফলোয়ারের সংখ্যাও কমে গেছে সালমান খান, করণ জোহর, আলিয়া ভাট, সোনম কাপুরসহ অনেকেরই। আর ঠিক এই সময়টাতেই সোশ্যাল মিডিয়া ছেড়ে দিয়েছিলেন বলিউডের প্রথমসারির নায়িকা সোনাক্ষী সিনহা। টুইটারে সোনাক্ষীর ফলোয়ারের সংখ্যা প্রায় ১ কোটি ৫৯ লক্ষ। যা অনেকের কাছেই ঈর্ষণীয়! এত ফলোয়ার থাকা সত্বেও কেন টুইটার ছাড়লেন তিনি? তবে কি স্বজনপ্রীতির ঝাপটা যেন তার উপর না পরে, তার জন্যই কি সোশ্যাল মিডিয়া ছেড়ে পালালেন তিনি? এ প্রশ্ন ছিল নেটিজনদের।

তারকাদের ক্ষেত্রে শ্রদ্ধা বা সম্মান প্রদর্শন এখন নেই বললেই চলে। সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর পর থেকেই তারকাদের ট্রোল করার বিষয়টি যেন মাত্রা ছাড়িয়েছে। এমন কি স্টার-কিডদের প্রাণমাশের হুমকি দিতেও পিছপা হচ্ছেন না নেটজনতার একাংশ। তাই তিতিবিরক্ত হয়ে সোশ্যাল মিডিয়া থেকে বিরতি নিয়েছেন সোনাক্ষী সিনহার মতো অনেকেই। তবে এবার এই ধরনের সাইবার বুলিং কিংবা নেটদুনিয়ায় আক্রমণ-হুমকি বন্ধ করতে নতুন এক পদক্ষেপ নিয়েছে ভারতের মহারাষ্ট্র পুলিশ। আর তাদের সেই ‘মিশন জোশ’ নামের উদ্যোগে শামিল হয়েছেন সোনাক্ষী।

‘মিশন জোশ’ প্রসঙ্গে সোনাক্ষী সিনহার মন্তব্য, ‘সোশ্যাল মিডিয়ায় এসেছিলাম ভালোবাসা ছড়িয়ে দেওয়ার জন্য। কিংবা ইতিবাচক ভাবনার বিস্তার ঘটানোর জন্য। তবে দুর্ভাগ্যজনকভাবে নেটদুনিয়ায় ক্রমাগত আক্রমণ ও হুমকির জন্যে সোশ্যাল প্ল্যাটফর্মটা দিন পর দিন একেবারে মানসিক চাপের কারণ হয়ে উঠছে। বিষাক্ত হয়ে উঠছে। আমিও সাইবার দুনিয়ায় আক্রমণ হুমকির শিকার হয়েছি একাধিকবার। এধরনের বিষয়গুলি আদতে মানসিকভাবে অবসাদগ্রস্ত করে তোলে যে কাউকেই। আর তাই এধরনের সাইবার আক্রমণের ইতি ঘটাতে চলেছি।’

সোশ্যাল মিডিয়ায় একের পর এক অশালীন, কদর্য মন্তব্য করা খুব মজার একটা ব্যাপার হয়ে দাঁড়িয়েছে নেটজনতার একাংশের কাছে। সেই প্রেক্ষিতেই এবার সাইবার বুলিং-এর বিরুদ্ধে সোনাক্ষী সিনহার সঙ্গে অভিযানে নামছে ভারতের মহারাষ্ট্র পুলিশ।

মহারাস্ট্র পুলিশ সাইবার বুলিং সুশান্ত সিং রাজপুত সোনাক্ষী সিনহা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর