Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মনস্তাত্ত্বিক টানাপোড়েন ঘিরে ‘৩২ নম্বর থেকে ফিরে’


১৫ আগস্ট ২০২০ ১৩:১৩

একটি শিশু বড় হয়ে কী আচরণ করবে, কোন মতবাদে জীবন পরিচালনা করবে, তা বেশিরভাগ ক্ষেত্রেই নির্ধারিত হয় সে কোন পরিবারে-পরিবেশে বেড়ে উঠেছে তার ওপর। মানুষের বিশ্বাসের বিশাল একটা জায়গা দখল করে রাখে তার ছোটবেলায় শোনা বা জানা কথাগুলো। পরিবার থেকে ছোট্ট শিশুর মগজে যে বীজ বপন করে দেওয়া হয়, বড় হওয়ার পরেও দু একটি ব্যতিক্রম ছাড়া তার বাইরে ভাবাটা ওই মানুষটার জন্য দুস্কর। নিজেকে জানতে হলে জানতে হয় দেশকে, দেশের ইতিহাসকে।

যারা স্বাধীনতায় বিশ্বাস করে না, মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী, ওই সকল পথভ্রষ্ট কিছু লোক ছাড়া বাকি সবার কাছেই বাংলাদেশ মানে শেখ মুজিব আর শেখ মুজিব মানেই বাংলাদেশ। তার পরেও কজন মানুষ তার সন্তানকে নিয়ম করে বঙ্গবন্ধুর জীবনী শোনায়, কিংবা পড়তে উদ্বুদ্ধ করে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ?

যোবায়ের শুধু নিয়ম করে তার সন্তানকে বাংলাদেশের ইতিহাসই শোনান না, নিয়ে যায় বঙ্গবন্ধুর ৩২ নম্বর এর বাড়িতেও । এত দিনে বাবার কাছে শুনে, বইয়ের পাতায় পড়ে, ছোট্ট শিশুর চোখের সামনে ভেসে ওঠে ১৫ আগস্টের সেই ভয়াবহ হত্যাযজ্ঞ। সবচেয়ে বেশি যে বিষয়টা তাকে কষ্ট দেয় সেটা হচ্ছে শেখ রাসেল এর হত্যা। কোনোভাবেই সে ব্যাপারটা মেনে নিতে পারে না। এতটাই কষ্ট পায় সে, যে একপর্যায়ে সে তার কল্পনায় শেখ রাসেলকে দেখতে শুরু করে। তার সঙ্গে কথা বলতে থাকে। আর তার অবুঝ মনে ঘুরে ফিরে একটা প্রশ্নই ঘুরপাক খেতে থাকে ‘ওরা শেখ রাসেলকে মারলে কেন?’ উত্তর খুঁজে পায় না সে। শুধু ছোট্ট শিশুটি নয়, যার উত্তর আমাদের সবারই এখন পর্যন্ত অজানা। একটি ছোট্ট শিশুর মনস্তাত্ত্বিক টানাপোড়েন ঘিরে গড়ে উঠেছে নাটক ‘৩২ নম্বর থেকে ফিরে’।

‘৩২ নম্বর থেকে ফিরে’ নাটকটি রচনা করেছেন হারুন রশীদ। আর পরিচালনা করেছেন সাইফুল ইসলাম মাননু। অভিনয়ে আজিজুল হাকিম, ইন্তেখাব দিনার, চাঁদনী, রাহিল, হৃদ হাকিম। প্রচারিত হবে আজ (১৫ আগস্ট) রাত ৯টায় বাংলাদেশ টেলিভিশনে।

৩২ নম্বর থেকে ফিরে নাটক বাংলাদেশ টেলিভিশন সাইফুল ইসলাম মাননু হারুন রশীদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর