Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাজানো হচ্ছে ‘ফিল্ম মিউজিয়াম’


২৪ আগস্ট ২০২০ ১৭:৫০

১৯৭৮ সালের ১৭ মে ধানমন্ডির একটি ভাড়া বাড়ি থেকে যাত্রা শুরু হয়েছিলো বাংলাদেশ ফিল্ম আর্কাইভের। ২০১৭ সালের জুলাই মাসে নিজস্ব ভবনে স্থানান্তিরত হয় ফিল্ম আর্কাইভ। নতুন ভবনের দোতলায় ‘ফিল্ম মিউজিয়াম’ স্থাপনের জন্য জায়গা রাখা হলেও এতদিন তা ছিলো খালি। অবশেষে সোমবার (২৪ মে) থেকে তা সাজানোর কাজ শুরু হয়েছে।

ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মোঃ নিজামুল কবীর ফিল্ম মিউজিয়ামের জন্য বিভিন্ন দুর্লভ জিনিস সংগ্রহের তাগিদে সোমবার এফডিসিতে যান। সেখানে তিনি পুরানো ক্যামেরা, ফিল্মের নেগেটিভ, এডিটিং মেশিন, ক্যামেরা স্ট্যান, লাইট ইত্যাদি পরিদর্শন করেন। এগুলোর মধ্যে যেগুলো ইতোমধ্যে দুলর্ভ কিংবা আর ব্যবহৃত হচ্ছে না সেগুলো ফিল্ম মিউজিয়ামে রাখা হবে বলে জানা গেছে।

বিজ্ঞাপন

আর্কাইভের ফিল্ম অফিসার ফখরুল আলম সোহাগ সারাবাংলাকে বলেন, ‘আমাদের এখানে ৩৫ মিমি, ১৬ মিমি ও ৮ মিমি ক্যামেরা রয়েছে অনেকগুলো। নানা ধরণের ফিল্ম জয়েনার আছে। রয়েছে আলমগীর কবীর, সুলতানা জামানের নানা ধরণের পুরস্কার। চলচ্চিত্র সম্পর্কিত নানা ধরণের প্রকাশনার কপি। ‘জননী’ ছবির জন্য নায়িকা শাবানা পার্শ্ব চরিত্রে সেরা অভিনেত্রীর জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রত্যাখ্যান করেছিলেন। সে পুরস্কার আমাদের কাছে রয়েছে। এগুলো এখন এ মিউজিয়ামে রাখা হবে।’

তিনি আরও বলেন, ‘আমাদের এখানে ১৯৫৫/৫৭ সালের অনেক দুর্লভ ক্যামেরা কিংবা চলচ্চিত্র নির্মাণ সামগ্রী রয়েছে। সবগুলো সাজানো শেষ হলে খুব শিগগিরই এটি উন্মুক্ত করা হবে।’

বাংলাদেশ ফিল্ম আর্কাইভ স্থাপনের পর থেকে নানা উপায়ে দেশের সকল প্রকার চলচ্চিত্র সংগ্রহ ও সংরক্ষণের চেষ্টা চালিয়ে আসছে। তাদের সংগ্রহে অনেক বিদেশি চলচ্চিত্রও রয়েছে। প্রতিষ্ঠানটির কাছে ৩১ ডিসেম্বর, ২০১৯ পর্যন্ত সংরক্ষিত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের সংখ্যা ১১৩৩টি, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ১১৪টি, প্রামাণয়চিত্র ও তথ্যচিত্র ১২০৪টি এবং সংবাদচিত্র ৪৮৮টি।

বিজ্ঞাপন

ফিল্ম আর্কাইভ ফিল্ম মিউজিয়াম

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর