Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কপিরাইট জটিলতার পরিপূর্ণ সমাধান বিএলসিপিএস: শওকাত


৩০ সেপ্টেম্বর ২০২০ ১৮:৩৩

দীর্ঘদিন ধরেই কপিরাইটের স্বীকৃতির বিষয়টি অমীমাংসিত পড়ে থাকার পরিণতিতে একের পর এক দুর্ভাগ্যজনক অনাকাঙ্খিত ঘটনার জন্ম হয়েছে। কিন্তু বিএলসিপিএসের আবির্ভাবের সুবাদে সেসব দুঃখের দিনের স্থায়ী অবসান ঘটেছে, বাংলাদেশের সব ধরনের সঙ্গীতশিল্পীর সামনে উঁকি দিচ্ছে নতুন দিনের নতুন আলোর ইশারা।

বিরাজমান কপিরাইট সংক্রান্ত জটিলতা নিরসনের মাধ্যমে প্রকৃত শিল্পীর যথাযথ স্বীকৃতি ও সম্মানী নিশ্চিত করার লক্ষ্যে বিএলসিপিএসের চলমান কার্যক্রম বিষয়ে মন্তব্য করতে গিয়ে এ আশাবাদ ব্যক্ত করেন গীতিকার ও সুরকার শওকাত ইসলাম।

বাংলাদেশ সেনাবাহিনীর একজন কর্মকর্তা হিসেবে ১০ বছর দায়িত্ব পালনের পর সঙ্গীতভুবনে নিজের সংগীত পরিচালক হিসাবে পদার্পন করেন শওকাত। ২০০০ সালের ডিসেম্বরে শওকাতের কথা সুর ও সংগীতে প্রথম ব্যান্ড মিক্সড অ্যালবাম ‘একা উদাসী মনে’ প্রকাশের মাধ্যমে শ্রোতাদের মন জয় করে নেন তিনি। এ পর্যন্ত ৪৬টি অ্যালবাম উপহার দিয়েছেন শ্রোতাদের জন্য।

সেই থেকে এ পর্যন্ত বাংলাদেশের শীর্ষ কাতারের শিল্পীদের জন্য ৬০০ এর অধিক  গান রেকর্ডিং করেছেন তিনি, যার মধ্যে রয়েছে আইউব বাচ্চুর ‘এক আকাশ তারা’, জেমসের ‘পাগলা হাওয়া’ এবং তিশমার ‘বাঁশিওয়ালা’ এর মতো সুপারহিট গান। বাংলাদেশের কিংবদন্তী শিল্পী আইউব বাচ্চু এবং জেমসের গাওয়া ‘আঁচল’, ‘নয় ছয়’ এবং ‘দিল’ নামে তিনটি ডুয়েট অ্যালবাম রেকর্ড করেছেন তিনি। এছাড়া অসংখ্য জনপ্রিয় গানের জন্ম দিয়েছেন তিনি, যেমন, আইয়ুব বাচ্চুর ‘তোমার চোখে দেখলে বন্ধু’, কানিজ সুবর্ণার ‘শা লা লা লা’, আসিফের ‘আাকশে তোর বাড়ি গেল’, আইউব বাচ্চুর ‘যেওনা চলে বন্ধু’, রুনা লায়লা এবং আসিফের ‘তোমাকে বউ বানাবো’ ইত্যাদি। সাকিব খান এবং শাবনূর অভিনীত ‘তোমাকে বউ বানাবো’ চলচ্চিত্রে সঙ্গীত পরিচালক হিসেবেও কাজ করেছেন তিনি। তার সুর ও সংগীত পরিচালনায় প্রকাশিত গানের মধ্যে প্রায় ৩০০ এর অধিক গান তিনি নিজে লিখেছেন।

অতি সম্প্রতি ‘নদীর বুকে চাঁদ’ নামে সাড়া জানানো নায়িকা পরীমণি এবং সায়মান সাদিক অভিনীত  একটি চলচ্চিত্র পরিচালনার কাজও শেষ করেছেন তিনি। কোভিড-১৯ পরিস্থিতি প্রশমিত হওয়ার পরপরই ছবিটি দেখার সুযোগ পাবেন চলচ্চিত্রমোদী দর্শকরা। এই ছবির জন্য ছয়টি গানও লিখেছেন ও কম্পোজ করেছেন শওকাত। এছাড়াও ‘নদীর বুকে চাঁদ’ ছবিতে ভারতের আকাশ সেনের গাওয়া ‘ফেসবুক প্রেম’ এবং ন্যান্সি ও শওকাতের গাওয়া ‘তোমার কাছে আসলে’ সম্প্রতি রিলিজ হয়েছে যাদু মিউজিক ইউটিউব চ্যানেলে।

বিএলসিপিএস শওকাত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর