Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিনেমা হলের জন্য ১ হাজার কোটি টাকার তহবিল গঠনের সিদ্ধান্ত


৪ অক্টোবর ২০২০ ১৮:৩৭

ঢাকা: দেশের মানুষের বিনোদনের অন্যতম স্থান সিনেমা হল সংস্কারে উদ্যোগ নিতে যাচ্ছে সরকার। পাশাপাশি বন্ধ হয়ে যাওয়া সিনেমা হল চালু এবং নতুন হল নির্মাণ করা হচ্ছে। সেজন্য সহজ শর্তে দীর্ঘ মেয়াদে ঋণ দিতে ১ হাজার কোটি টাকার তহবিল গঠন হতে যাচ্ছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

রবিবার ( ৪ অক্টোবর) সচিবালয়ে সংশ্লিষ্ট চলচ্চিত্র নির্মাতা, গবেষক ও প্রশিক্ষকদের সঙ্গে বৈঠক শেষে সংবাদ ব্রিফিং এ তথ্য জানান। তিনি আরো বলেন, বন্ধ হয়ে যাওয়া সিনেমা হল পুনরায় চালু, যেগুলো টিকে আছে তার সংস্কার এবং নতুন সিনেমা হল চালুসহ এ খাতের জন্য বেশ কিছু বড় উদ্যোগ নেওয়া হয়েছে। এসব উদ্যোগের ফলে আগামী কয়েক বছরের মধ্যে চলচ্চিত্রে শিল্পে বড় পরিবর্তন আসবে বলে আশা প্রকাশ করেন তথ্যমন্ত্রী। আরো বলেন, আমরা স্বল্প সুদে সংশ্লিষ্টদের ঋণের ব্যবস্থা করে দেবো। সেজন্য বাংলাদেশ ব্যংক ১ হাজার কোটি টাকার একটি তহবিল গঠন করবে।

চলচ্চিত্র বিনোদনের পুরনো মাধ্যম উল্লেখ করে তথ্যমন্ত্রী আরো বলেন, এই মাধ্যম জীবনের কথা বলে, সমাজের কথা বলে। সমসাময়িক কালের কথা বলেন। মানুষকে আনন্দ দেয়। মানুষের জীবন থেকে শুরু করে রাস্ট্র সমাজের অনেক বিষয় তুলে ধরা হয়। চলচ্চিত্রকে সমাজের তৃতীয় চোখ উল্লেখ করে আরো বলেন, চলচ্চিত্রই সর্বোচ্চ মাধ্যম যা মানুষকে হাসাতে পারে, কাদাতে পারে আবার শুদ্ধ করতে পারে। তাই এই শিল্পকে গুরুত্ব দিয়ে আরো আধুনিকায়ন করার উদ্যোগ নেওয়া হচ্ছে।

তিনি আরো বলেন, একটি আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠান গড়ে তুলতে ২০১৩ সালে বাংলাদেশ সিনেমা ও টেলিভিশন ইনস্টিউটের যাত্রা শুরু করে। এখানে এ বিষয়ে কোর্স করানো হয়। সংশ্লিষ্টরা কোর্স করে বের হয়ে বিভিন্ন স্থানে কাজ করছেন।

তিনি বলেন, আমাদের উদ্দেশ্য এই প্রতিষ্ঠানকে আন্তর্জাতিক মানে নিয়ে যাওয়া।

আরও পড়ুনঃ সিনেমার জন্য ৭০০ কোটি টাকা আসছে!

সিনেমা হল খুলে দেওয়া প্রসঙ্গে তিনি বলেন, গণ পরিবহন, অফিস আদালত চালু করা হলেও করোনাভাইরাসের সংক্রমন এখনো কাঙ্খিত সংখ্যায় কমে আসেনি। এ বিষয়ে আরেকটু পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়ার কথা জানান তিনি। বলেন, আগামী সপ্তাহে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান তিনি।

১ হাজার কোটি টাকা টপ নিউজ তথ্যমন্ত্রী সিনেমা হল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর