Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনাভাইরাসে আক্রান্ত মঞ্চসারথি আতাউর রহমান


৬ অক্টোবর ২০২০ ১৭:০১

করোনাভাইরাসে আক্রান্ত হলেন দেশের বরেণ্য অভিনেতা মঞ্চসারথি আতাউর রহমান। গত কয়েক দিন ধরেই অসুস্থ বোধ করছিলেন প্রবীণ এই সাংস্কৃতিক ব্যক্তিত্ব। শরীরে করোনার উপসর্গ দেখা দিলে নমুনা পরীক্ষা করা হয়। ফলাফল পজেটিভ আসে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এই বিষয়টি নিশ্চিত করেন গীতিকবি, লেখক ও রাজনীতিবিদ সুজন হাজং। আজ (৬ অক্টোবর) নিজের ফেসবুক ওয়ালে আতাউর রহমানের দুটি ছবি পোস্ট করে সুজন হাজং লিখেছেন, ‘বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য, সাংস্কৃতিক উপ-কমিটির চেয়ারম্যান মঞ্চসারথি আতাউর রহমান স্যার করোনায় আক্রান্ত। তার দ্রুত সুস্থতা কামনা করছি।’

পরবর্তীকালে বাংলাদেশের নাট্য আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব আতাউর রহমানের জন্ম ১৯৪১ সালে নোয়াখালীতে। স্কুলে থাকাকালীনই সংস্কৃতি অঙ্গনে সক্রিয় কর্মী হিসেবে নিজেকে গড়ে তুলেন তিনি। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নটীর পূজা’ নাটক দেখে তার মঞ্চপাঠ শুরু।

ষাটের দশকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালীন ২১ ফেব্রুয়ারি উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হল থেকে আব্দুল্লাহ আল মামুনসহ আতাউর রহমান প্রথম মঞ্চে অভিনয় করেন। এরপর ১৯৬৮ সালে বিশ্ববিদ্যালয় পাঠ শেষে একদিন হঠাৎ করেই জিয়া হায়দার থিয়েটার করার প্রস্তাব দেন। তার অনুপ্রেরণায় গঠিত হয় ‘নাগরিক নাট্য সম্প্রদায়’। নাট্যদলটির প্রতিষ্ঠাতা সদস্যদের অন্যতম আতাউর রহমান।

১৯৭২ সালে নাগরিকের ‘বুড়ো শালিকের ঘাড়ে রোঁ’ এর মাধ্যমে নাট্য নির্দেশনা শুরু, এরপর তিনি নির্দেশনা দেন বাদল সরকারের লেখা ‘বাকি ইতিহাস’। এর মধ্য দিয়েই বাংলাদেশে প্রথম দর্শনীর বিনিময়ে নাটক প্রদর্শন শুরু হয়। এরপর নিজের দলে ও অন্য দলের হয়ে অসংখ্য নাটকে নির্দেশনা দিয়েছেন তিনি।

মঞ্চ নাটকের নির্দেশনার পাশাপাশি আতাউর রহমান অভিনয়ও করছেন সমানতালে। রেডিও, টেলিভিশনেও রয়েছে তার সদর্প উপস্থিতি। এ ছাড়া নাট্য বিষয়ক বই, নাট্যসমালোচনা, উপস্থাপনা, শিক্ষকতা, টেলিভিশন নাট্যকার, প্রবন্ধকার, বক্তা সব ক্ষেত্রেই রয়েছে আতাউর রহমানের সরব পদচারণা।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা গত ২২ ও ২৩ অক্টোবর ২০১৬ সালে জাতীয় কাউন্সিলের প্রদত্ত ক্ষমতাবলে আতাউর রহমানকে দলের উপদেষ্টা পরিষদ সদস্য হিসেবে মনোনয়ন দেন।

করোনাভাইরাসে আক্রান্ত মঞ্চসারথি আতাউর রহমান মঞ্চসারথি আতাউর রহমান


বিজ্ঞাপন
সর্বশেষ

গণপরিবহনে ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই
১১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০০

সম্পর্কিত খবর