Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মহিলা সমিতি মঞ্চে শব্দ নাট্যচর্চার ‘দর্পণ সাক্ষী’


১২ নভেম্বর ২০২০ ১৭:৩৩

রাজধানীর নাট্যমঞ্চে আবার প্রদর্শিত হতে চলেছে শব্দ নাট্যচর্চা কেন্দ্র’র আলোচিত নাটক ‘দর্পণ সাক্ষী’। চন্দন সেন রচিত এবং খোরশেদুল আলম নির্দেশিত এই নাটকটির এটি ৩৮তম প্রদর্শনী।

প্রতিটি মানুষের জীবনে এমন একটা সময় আসে যখন, অন্তত একবার তাকে আয়নার সামনে দাঁড়াতে হয়। আয়না তাকে জিজ্ঞেস করে, ‘হ্যালো মিস্টার হাউ ডু ইউ ডু?’ ভাঙ্গা কাঁচের টুকরোর মতন তখন মুখের রং, রূপ সব ভেঙ্গে পড়ে। বুঝা যায় এতক্ষণে আসল মুখটা দেখা হল। দর্পণ সাক্ষী নাটকে মূল্যবোধের অবক্ষয় ও আজকের সমাজের অবস্থানকে আমরা অবলোকন করি। চাটুকারিতা, শঠতা, স্বার্থপরতা, দুর্নীতি পরায়নতা, সন্ত্রাসী মনোবৃত্তি ক্ষমতার অপব্যবহার আমাদের রন্ধ্রে রন্ধ্রে ছড়িয়ে পড়েছে। নাটকের পাত্র-পাত্রীদের অন্ধকার জীবনের কুৎসিৎ রূপ আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয় অবক্ষেয়ের স্বরূপ। কিন্তু এর থেকে মুক্তি নেই? গোলাম রাব্বানী, তার স্ত্রী নীলিমা, ছেলে-মেয়ে, পুলিশের এসপি সরকার, রাজনৈতিক নেতা সুলতানুল কবির, নেতার মদদ পুষ্ট সন্ত্রাসী, সবার জীবনের অতীতটা কুৎসিত, কদাকার ও অন্ধকার। সবার সে অন্ধকার দিকটা উন্মোচিত করে দেয় বাড়িতে আশ্রিত চাকর হারুন। ‘সব জেনে গেছি, সব বুঝে গেছি, মাস পহেলায় হাড়ি ফাটাবো’।

‘দর্পণ সাক্ষী’ নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন খোরশেদ, এহসান, রুশনী, মাহমুদ, মুন্না, আল আমিন , হাসিব, আলফা, জুয়েল, ষড়জ। আলো- সাখাওয়াত শিবলী, মঞ্চে আলী আহম্মেদ মুকুল, আবহ- মঈন উদ্দীন কোহেল, রুপসজ্জায় শাহিনূর সারোয়ার এবং পোষাকে রওশন জান্নাত রুশনী।

‘দর্পণ সাক্ষী’ নাটকটি মঞ্চায়িত হবে শুক্রবার (১৩ নভেম্বর) বেইলী রোডের মহিলা সমিতি নীলিমা ইব্রাহীম মিলনায়তনে।

বিজ্ঞাপন

খোরশেদুল আলম চন্দন সেন ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তন দর্পণ সাক্ষী বাংলাদেশ মহিলা সমিতি মঞ্চ নাটক শব্দ নাট্যচর্চা কেন্দ্র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর