Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এ কোন লাকি আলী?


১৪ নভেম্বর ২০২০ ১৯:৩১

সুরের জগতের এক উজ্জ্বল তারকার নাম লাকি আলী। নব্বইয়ের দশকে ‘সুনো’ অ্যালবাম দিয়ে সংগীত জগতে যাত্রা শুরু হয়েছিল এই জনপ্রিয় শিল্পীর। এই অ্যালবামের জন্য ১৯৯৬ সালে পেয়েছিলেন শ্রেষ্ঠ পপ গায়কের পুরস্কার। এই সময় থেকে ২০০৩ সাল পর্যন্ত যুব সমাজ মেতে ছিল লাকি আলীর পপ গানে। বলা যায় এই সময়টায় বলিউডের সিনেমায় তার গান মানেই জনপ্রিয়তার তুঙ্গে।

২০০৩ সালে জনপ্রিয়তা যখন তুঙ্গে, ঠিক তখনই হঠাৎ করেই গায়েব হয়ে যান তিনি। এর পর ২০০৯-তে আবার ফিরে আসলেন নিজের নতুন গানের অ্যালবাম ‘জুয়ি’ নিয়ে। পেলেন সফলতা। শ্রোতাদের ভালবাসা। কিন্তু আবার বিদায় জানালেন গানের জগতকে। সব কিছু অনায়াসে ছেড়ে দিয়ে নিজের গিটারকে সঙ্গে নিয়ে চলে গিয়েছিলেন নিউজিল্যান্ড। সেখানে চাষবাস আর মাঝে মধ্যে টুং টাং করেই দিন কাটাতে থাকেন। অনেক অনুরোধেও আর কোনও শো বা মিউজিক অ্যালবাম করতে দেখা যায়নি তাকে।

দীর্ঘদিন পর সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার হয়েছে। সেখানে মাথায় সাদা টুপি, পরনে পাঠান পোশাক। গিটার হাতে লাকি আলী গাইছেন তার জনপ্রিয় সেই গান- ‘ও সনম’। তাল কেটে যাচ্ছে তার। টানতে পারছেন না গলা। নিজেই হেসে ফেলছেন। বয়সের ভারে ক্লান্ত তিনি।

তার এই ক্লান্তি শুধুই বয়সের ভারে নাকি অভাবে? সেটা জানা না গেলেও এই ভিডিও দেখা মাত্রই সকলে শেয়ার করতে শুরু করেছেন। সোশ্যাল মিডিয়ায় তার ভক্তরা তার জন্য চিন্তাও দেখিয়েছেন। আজও তারা তাকে যে কতটা ভালোবাসে এই পোস্টগুলি দেখলেই তা বোঝা যায়।

লাকি আলির আসল নাম মকসুদ। বিখ্যাত কমেডিয়ান মেহমুদের ছেলে তিনি। তবে ছোট থেকেই লাকি আলির পছন্দ ছিল গান। অভিনয় নয়। যদিও গানের আগেই সিনেমায় অভিনয় করেন লাকি আলী। তার প্রথম ছবি ১৯৬২ সালে, মেহমুদের পরিচালনায় ‘ছোটে নবাব’। সাত ও আটের দশকে ‘ইয়ে হ্যায় জিন্দগি’, ‘হমারে তুমহারে’ এবং ‘ত্রিকাল’-এর মতো কিছু ছবিতে দেখা গিয়েছে তাকে। শ্যাম বেনেগাল পরিচালিত টিভি সিরিজ ‘ভারত এক খোঁজ’-এও অভিনয় করেছেন লাকি। দীর্ঘদিন পর ২০০২ সালে তিনি অভিনয় করেন ‘কাঁটে’ এবং ‘সুর’ ছবিতে। ১৯৭৬ সালে মেহমুদের ছবি ‘এক বাপ ছয় বেটে’ ছবিতে প্রথম গান করেন লাকি।

বিজ্ঞাপন

ব্যাক্তিগত জীবনে তিনবার বিয়ে করেন লাকি আলী। রয়েছে পাঁচটি সন্তান। তারপরও একেবারেই একা তিনি। ৬২ বছরের এই গায়কের জীবন কাটছে একেবারে নিঃসঙ্গ। এই বয়সে গানও আর তাকে সঙ্গ দিচ্ছে না। নিজেই বুঝতে পারছেন সে কথা। তার এই করুণ ভিডিও দেখে কষ্ট পাচ্ছেন অনেকেই। একজন তারকার এভাবেও কি হারিয়ে যাওয়া যায়! লাকি আলী কি সত্যিই স্বেচ্ছায় নির্বাসিত, নাকি তার সঙ্গেও হয়েছে বলিউডি চক্রান্ত! জানা না গেলেও অনেকেই মনে করেন নিজের নাম, যশ, খ্যাতি সব কিছু একেবারে অবহেলায় ভাসিয়ে দিয়েছেন তিনি। হয়তো শিল্পী মনের মানুষরা এমনটাই হয়!

গায়ক লাকি আলী বলিউড অভিনেতা মেহমুদ বলিউডের সংগীতশিল্পী লাকি আলী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর