Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনলাইনে কণ্ঠশীলনের নরেন বিশ্বাস জন্মজয়ন্তী


১৬ নভেম্বর ২০২০ ১৬:৪৪

কণ্ঠশীলন’র আয়োজনে প্রতি বছরই অনুষ্ঠিত হয় বাকশিল্পাচার্য নরেন বিশ্বাসের জন্মদিন উদযাপন। সে আয়োজনে একজন বিশিষ্ট সংস্কৃতিসেবীকে দেওয়া হয় নরেন বিশ্বাস পদক। কিন্তু এবার করোনার প্রকোপের কারণে সে আয়োজন আর হচ্ছে না। তবে নরেন বিশ্বাসকে স্মরণ করা হচ্ছে ভিন্নভাবে।

সোমবার (১৬ নভেম্বর) রাত সাড়ে ৮টায় কণ্ঠশীলনের ফেসবুক পেজ থেকে এ উপলক্ষ্যে এক সরাসরি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে জানালেন কণ্ঠশীলন’র সাধারণ সম্পাদক জাহিদ রেজা নূর। বললেন, “অনুষ্ঠানের শুরুতে নরেন বিশ্বাসের জীবনী নিয়ে একটি তথ্যচিত্র দেখানো হবে। এরপর বিপ্লববালার প্রবর্তনায় থাকবে একটি প্রযোজনা ‘ফিরে চল আপনপানে’।”

কণ্ঠশীলনের পক্ষ থেকে এই অনুষ্ঠান দেখবার জন্য সংস্কৃতিসেবীদের প্রতি অনুরোধ জানিয়ে জাহিদ রেজা নূর আরও বললেন, ‘এই আয়োজন শেষ হবে নরেন বিশ্বাসের পত্নী অঞ্জলি বিশ্বাসের ধারণকৃত কথামালা দিয়ে।’

বাকশিল্পাচার্য নরেন বিশ্বাসের জন্ম ১৯৪৫ সালের ১৬ নভেম্বর গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার মাঝিগাতি গ্রামে। বাংলা ভাষা ও বাংলা উচ্চারণ নিয়ে রয়েছে তার অনেক কাজ। বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনার পাশাপাশি ভাষাচর্চা বিষয়ক বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে তিনি যুক্ত ছিলেন। কণ্ঠশীলনের আবর্তনের তিনি ছিলেন একজন শিক্ষক। ১৯৯৮ সালের ২৭ নভেম্বর মৃত্যু বরণ করেন এই মহান শিল্পী।

কণ্ঠশীলন জাহিদ রেজা নূর নরেন বিশ্বাস


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর