Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৬০০ গানের স্বত্ব বেচে দিলেন বব ডিলান


৭ ডিসেম্বর ২০২০ ২০:৫১

নোবেলজয়ী কবি, গীতিকার এবং সংগীত শিল্পী বব ডিলান তার সমস্ত গানের স্বত্ব ইউনিভার্সাল মিউজিক গ্রুপের কাছে বেচে দিয়েছেন। খবর বিবিসি।

বিবিসি জানাচ্ছে, ইউনিভার্সাল মিউজিক গ্রুপের ইতিহাসে এটিই সবচেয়ে বড় চুক্তি। এরপর থেকে, ডিলানের গান থেকে যা উপার্জন হবে তা ইউনিভার্সাল মিউজিকের ঘরে যাবে।

এদিকে, ডিলানের ছয় দশকের বর্ণাঢ্য ক্যারিয়ারে যে ৬০০ গান তৈরি করেছিলেন তার সমস্তই তিনি ইউনিভার্সাল মিউজিকের কাছে বেচে দিয়েছেন। তবে, ওই গানগুলোর বিনিময় মূল্য কত? সে ব্যাপারে এখনও কোনো পক্ষই কিছু জানায়নি।

তবে, বিবিসি’র সংবাদদাতারা অনুমান করছেন, কয়েকশ কোটি মার্কিন ডলারে দুই পক্ষের মধ্যে সমঝোতা হয়েছে।

এর আগে, যুক্তরাষ্ট্রের বাইরে ডিলানের গানের স্বত্ব নিয়ে কাজ করত বিখ্যাত রেকর্ড লেবেল সনি/এটিভি। যুক্তরাষ্ট্রের ভেতরে তার গানের স্বত্ব সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করত ডিলানের নিজস্ব টিম। সম্প্রতি, লস অ্যাঞ্জেলেসভিত্তিক ইউনিভার্সাল মিউজিক গ্রুপ ডিলানের সমস্ত গানের স্বত্ব কিনে নিলো।

এ ব্যাপারে ইউনিভার্সাল মিউজিক গ্রুপের প্রধান স্যার লুসিয়ান গ্রেইঞ্জ গণমাধ্যমকে জানিয়েছেন, ডিলানের গানের স্বত্ব পাওয়া ইউনিভার্সাল মিউজিকের বড় অর্জন।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের মিন্নেসোটা অঙ্গরাজ্যে জন্ম নেওয়া বব ডিলানের প্রকৃত নাম রবার্ট জিমারম্যান। তিনি ৬০ এর দশকে গানের জগতে প্রবেশ করেন। তিনি লোক সংগীতের সঙ্গে প্রতিবাদী গান এবং সাইকেডেলিক কবিতার এক অপূর্ব সমন্বয় উপহার দিয়েছিলেন। দিনকে দিন বব ডিলান কাউন্টার কালচারের একজন মুখপাত্র হিসেবে নিজেকে হাজির করেছিলেন।

তার নিজের নামে প্রথম অ্যালবাম বেরিয়েছিল ১৯৬২ সালে। ডেভিড বাউইয়ি’র মতো শিল্পী বা বিটলসের মতো বিশ্বনন্দিত ব্যান্ডের ওপর ডিলানের ব্যাপক প্রভাব রয়েছে।

ইউনিভার্সাল মিউজিক গ্রুপ বব ডিলান


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর