Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এসডিজি নিয়ে নানজীবার ‘দি আনওয়ান্টেড টুইন’


৬ জানুয়ারি ২০২১ ১৮:০৫

তরুণ নির্মাতা নানজীবা খান নির্মাণ করেছেন ‘দি আনওয়ান্টেড টুইন’। যেটিকে তিনি বলছেন পরীক্ষামূলক সিএসআর (কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটি) প্রকল্প। যেখানে জাতিসংঘ ঘোষিত ১৭ টি এসডিজি (সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল) কে কেন্দ্র করে ২০০ টি সামাজিক সমস্যা প্রামাণ্যচিত্র ও ফটোশুটের মাধ্যমে তুলে ধরেছেন নানজীবা।

প্রকল্পটির ‘দি আনওয়ান্টেড টুইন’ নামকরণের কারণে প্রথমেই মনে হয় এটি যমজ মানুষদের গল্প। কিন্তু নানজীবা বলেন, এটা একদমই ভুল। আক্ষরিক অর্থে আনওয়ান্টেড মানে অবাঞ্ছিত।  ‘দি আনওয়ান্টেড টুইন’ মানে মানুষের লুকায়িত ‘দ্বৈত সত্তা’। তাই আমরা চেহারা দুই ভাগ করে কাজ করছি।

বিজ্ঞাপন

ফেইস আর্ট, প্রপ্স ও গ্রাফিক্সের সহায়তায় ২০০টি ইস্যু তুলে ধরেছেন নানজীবা।

ববি হক, ব্যারিস্টার তুরিন আফরোজ, জ ই মামুন, মারিয়া নূর, শিমুল মোস্তফা, শম্পা রেজা, প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সেক্রেটারি শাখাওয়াত মুন, জিতু আহসান, সানারাই দেবী সানু,  অন্তু করিম, তৌহিদ আফ্রিদি,  দেবাশিষ বিশ্বাস, তানজিব সারোয়ার, আরজে  নীরবসহ দেশের বিভিন্ন অঙ্গনের ২০০ জন ব্যক্তি অংশ নিয়েছেন ‘দি আনওয়ান্টেড টুইন’-এ।

এটি নানজীবা ব্যক্তি উদ্যোগে করা একটি প্রকল্প হলেও এর সঙ্গে ৪১টি কর্পোরেট প্রতিষ্ঠান নানাভাবে সহায়তা করেছে বলে জানিয়েছেন নানজীবা।

অন্বেষা প্রকাশন ২০০ টি ছবির সংকলন আকারে একটি ম্যাগাজিন বের করবে। ছবিগুলো এ মাস থেকে ফেসবুকে প্রকাশ করা হবে।

অন্যদিকে প্রামাণ্যচিত্রটি ‘সিনেম্যাকিং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ ‘জুরি মেনশন ডকুমেন্টারি ফিল্ম’ হিসেবে পুরষ্কার পেয়েছে।

বাংলাদেশের দর্শকরা খুব শিগগিরই ‘দি আনওয়ান্টেড টুইন’ দেখতে পাবেন। বর্তমানে এটি সেন্সর বোর্ডে জমা রয়েছে।

বিজ্ঞাপন

দি আনওয়ান্টেড টুইন নানজীবা খান

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর