Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সৌমিত্র স্মরণে ক্যালেন্ডার ‘অপুর পাঁচালী’


১১ জানুয়ারি ২০২১ ১৮:৫৮

লড়েছেন টানা ৪০ দিন। সবাই আশায় বুক বেঁধেছিলেন। কিন্তু ফেরা হলো না। ১৫ নভেম্বর ত্রিভুবনের মায়া কাটিয়ে চলে গেলেন সৌমিত্র চট্টোপাধ্যায়— কিংবদন্তি পরিচালক সত্যজিৎ রায়ের নিজ হাতে গড়া কিংবদন্তি অভিনেতা।

গান স্যালুট আর চোখের জলে বিদায় জানানো হয় বাংলার শেষ ম্যাটিনি আইডলকে। কলকাতার কেওড়াতলা মহাশ্মশানে পূর্ণ মর্যাদায় শেষকৃত্যে কিংবদন্তী এই অভিনেতাকে শেষ বিদায় জানায় তার ভালবাসার মানুষ আর অসংখ্য অনুরাগী।

১৯৫৯ সালে সত্যজিত রায়ের ‘অপুর সংসার’ ছবি দিয়ে চলচ্চিত্রে তার প্রথম আত্মপ্রকাশ। এরপর সত্যজিত রায়ের ১৪টি ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। অপু, ফেলু মিত্তির, উদয়ন পণ্ডিত, ময়ূরবাহন, দেবদাস, ক্ষীদদা- পর্দায় চরিত্রের বদল হলেও চরিত্রের রূপায়ণে একজনই। তিনি সৌমিত্র চট্টোপাধ্যায়। জীবন জুড়ে নানা রকমের কাজ করে গিয়েছেন অভিনেতা।

চলচ্চিত্রে রূপদান থেকে ছবি আঁকা, পত্রিকা সম্পাদনা করা, গল্প-কবিতা লেখা, কবিতা আবৃত্তি- সব মিলিয়ে সৌমিত্র মানেই ছিল চমক, একরাশ মুগ্ধতা। তিনি যে কাজই করুন না কেন, দক্ষতার সঙ্গে করেছেন।

জীবনভর বিভিন্ন ধরনের কাজের পর আচমকাই চলে যান এই কিংবদন্তি শিল্পী। এবার তার স্মরণে ‘অপুর পাঁচালী’ শিরোনামে একটি ক্যালেন্ডার প্রকাশিত হতে চলেছে। সৌমিত্র চট্টোপাধ্যায়ের নানা কাজের অলিগলি ঘুরে ওই ক্যালেন্ডার তার গুণমুগ্ধদের কাছে অন্যতম সংগ্রহ হয়ে উঠবে। সত্যজিৎ রায়ের সৌমিত্র থেকে মৃণাল সেন, তপন সিংহ, অজয় কর, অসিত সেনদের হাত ধরে পরবর্তী প্রজন্মের সন্দীপ রায়, অতনু ঘোষ, অনীক দত্ত, শিবপ্রসাদ-নন্দিতা জুটির সঙ্গে কাজ, সব কিছুতেই নতুন ভাবে মুগ্ধ করেন সৌমিত্র। ক্যালেন্ডারে রয়েছে সিনেমার পোস্টার, বুকলেটের ছবি। সব মিলিয়ে ওই ক্যালেন্ডার নানা ধারায় সৌমিত্রকে তুলে ধরা হচ্ছে।

অপুর পাঁচালী ক্যালেন্ডার ২০২১ সত্যজিৎ রায় সৌমিত্র চট্টোপাধ্যায়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর