Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চলে গেলেন প্রখ্যাত সংগীতশিল্পী ওস্তাদ গুলাম মুস্তাফা খান


১৮ জানুয়ারি ২০২১ ১৫:২১

চলে গেলেন ভারতীয় শাস্ত্রীয় সংগীতের প্রবাদপ্রতিম শিল্পী ওস্তাদ গুলাম মুস্তাফা খান। রোববার (১৭ জানুয়ারি) দুপুরে মুম্বাইয়ের নিজের বাসভবনেই মৃত্যু হয় এই কিংবদন্তীর। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর। গণমাধ্যমে এ খবর নিশ্চিত করেছেন তার পুত্রবধূ নম্রতা গুপ্তা খান।

ভারতীয় সংবাদ সংস্থা পিটিআইকে পুত্রবধূ নম্রতা গুপ্তা খান জানিয়েছেন, রোববার দুপুর ১২.৩৭ নাগাদ মৃত্যু হয়েছে শিল্পীর। তিনি বলেন, ‘আজ সকালে উনি সুস্থই ছিলেন। আমাদের বাড়িতে ২৪ ঘন্টার জন্য একজন নার্স থাকেন। থেরাপি চলবার সময় উনি বমি করেন… আমরা ছুটে যাই। তখনই তার নিঃশ্বাস নিতে সমস্যা হচ্ছিল, চোখ বন্ধ হয়ে আসছিল। আমি সঙ্গে সঙ্গে ডাক্তারকে ফোন করি। উনি এসে শারীরিক পরীক্ষা করে জানান, মৃত্যু হয়েছে।’

মার্চ মাসেই ৯০-এ পা দেওয়ার কথা ছিল বর্ষীয়ান শিল্পীর। ওস্তাদ গুলাম মুস্তাফা খানের আচমকা চলে যাওয়ার খবরে শোকস্তব্ধ পরিবার। এদিন সান্তাক্রুজ কবরস্থানে তার শেষকৃত্য সম্পন্ন হয়েছে।

১৯৩১ সালের ৩ মার্চ উত্তরপ্রদেশের বদাউনে জন্মে ছিলেন ওস্তাদ গুলাম মুস্তাফা খান। রামপুর সাহাসন ঘরানার প্রতিষ্ঠানা ওস্তাদ ইনায়াত হুসেন খানের কন্যা সবরি বেগম ও ওস্তাদ মুরাগ বক্সের পুত্র ওস্তাদ গুলাম মুস্তাফা খান। ছোট বয়স থেকেই সংগীতের পরিবেশেই মানুষ হয়েছেন তিনি। বাবাই ছিলেন গুলাম মুস্তাফা খানের প্রথম গুরু, পরবর্তীতে দাদা ওস্তাদ নিসার হুসেন খানের কাছেও তালিম নেন।

মৃণাল সেনের ভুবন সোম ছবির সঙ্গে হিন্দি সিনেমার জগতে পা রাখেন তিনি। ভারতীয় শাস্ত্রীয় সংগীতের এই কিংবদন্তী শিল্পীকে ১৯৯১ সালে ‘পদ্মশ্রী’, ২০০৬ সালে ‘পদ্মবিভূষণ’ সম্মানে ভূষিত করে ভারত সরকার। ২০০৩ সালে সংগীত-নাটক অ্যাকাডেমি পুরস্কার পান ওস্তাদ গুলাম মুস্তাফা খান।

ওস্তাদ গুলাম মুস্তাফা খানের প্রয়াণে ব্যথিত সংগীত মহল। সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক পোস্টে শোক জানিয়ে সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর লিখেছেন, ‘ওস্তাদ গুলাম মুস্তাফা খান আর নেই। শুনে খুবই দুঃখ হচ্ছে। উনি ভাল গায়ক তো ছিলেনই। তার সঙ্গে ভাল মানুষও ছিলেন’। পরে আরেকটি টুইট করে সুর সম্রাজ্ঞী জানান, তিনি নিজেও ওস্তাদের কাছে প্রশিক্ষণ নিয়েছেন।

এ আর রহমান এদিন ওস্তাদ গুলাম মুস্তাফার সঙ্গে নিজের এক যুগলবন্দির ভিডিও শেয়ার করে লিখেছেন, ‘সবচেয়ে মিষ্টি গুরু… গফুর-উর-রহিম আপনাকে অন্য দুনিয়াতে সবচেয়ে খাস জায়গা দিক এটাই দোয়া করি’।

বলিউডের সংগীত পরিচালক বিশাল দাদলানির লিখেছেন, ‘ওস্তাদ গুলাম মুস্তাফা খানের মৃত্যু সংগীত জগতের একটা অধ্যায়ের সমাপ্তি। তার পরিবারের সদস্য ও শিষ্যদের প্রতি সমবেদনা।’

এ আর রহমান ওস্তাদ গুলাম মুস্তাফা খান বিশাল দাদলানী লতা মঙ্গেশকর


বিজ্ঞাপন
সর্বশেষ

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর