Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মায়ার জঞ্জাল’-এ কিছু ‘পর্যবেক্ষণ’ সেন্সর বোর্ডের

আহমেদ জামান শিমুল
১৮ জানুয়ারি ২০২১ ১৯:৩১

বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় কলকাতার পরিচালক ইন্দ্রনীল রায় চৌধুরী নির্মাণ করেছেন ‘মায়ার জঞ্জাল’। ছবিটি রোমে অনুষ্ঠিত এশিয়াটিকা ফিল্ম ফেস্টিভ্যালে ‘এনকাউন্টার উইথ এশিয়ান সিনেমা’তে ‘সেরা চলচ্চিত্র’-এর পুরস্কার জিতে নেয়। ছবিটি বাংলাদেশে মুক্তির লক্ষ্যে সেন্সর বোর্ডে জমা দিয়েছেন প্রযোজক। কিন্তু ছবিটিকে কিছু ‘পর্যবেক্ষণ’ দিয়েছে বোর্ড।

সোমবার (১৮ জানুয়ারি) বিকাল ৪টা থেকে ‘মায়ার জঞ্জাল’-এর সেন্সর শো অনুষ্ঠিত হয়। শো শেষে সারাবাংলার সঙ্গে কথা বলে বোর্ড সচিব মো. মমিনুল হক।

‘ছবিটি আমরা দেখেছি। এতে আমাদের কিছু পর্যবেক্ষণ রয়েছে। আমরা ছবির প্রযোজক-পরিচালককে পর্যবেক্ষণগুলো জানিয়ে দিব। তারা যদি বিষয়গুলো মেনে ছবিটি আবার জমা দেন তাহলে সেন্সর পেয়ে যাবে’— বলেন মো. মমিনুল হক।

তবে সেন্সর বোর্ডের পর্যবেক্ষণের ব্যাপারে এখনও কিছু জানেন না বলে জানিয়েছেন ‘মায়ার জঞ্জাল’-এর বাংলাদেশ অংশের প্রযোজক জসীম আহমেদ। তিনি সারাবাংলাকে বলেন, ‘আমরা এখনও আনুষ্ঠানিকভাবে সেন্সর বোর্ডের কোন বক্তব্য পাইনি। যদি তারা যদি কোন পর্যবেক্ষণ দেন, তাহলে তা আমরা মেনে জমা দিব। কারণ ছবিটি বাংলাদেশে দেখাতে হলে সেন্সর ছাড়পত্র ছাড়া তো দেখানো সম্ভব না।’

‘মায়ার জঞ্জাল’ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-এ প্রদর্শনের কথা রয়েছে। কিন্তু সেন্সর ছাড়পত্র ছাড়া তো দেখানো সম্ভব নয়।

‘আমরা চেষ্টা করছি সাময়িক অনুমতি নেওয়া যায় কিনা। কারণ আমাদের ছবিটি যৌথ প্রযোজনার হওয়ায় এফডিসির চিত্রনাট্য পর্যবেক্ষণ কমিটি থেকে পাশ হয়ে আসছে। তাই আমার মনে হয় না সেন্সর বোর্ড বড় ধরনের কোন সংশোধনী দিবে। তাই তারা যদি উৎসবের জন্য অনুমতি দিয়ে বলে সিনেমা হলে চালানোর জন্য সংশোধনী ছাড়া সম্ভব হবে না—তাহলে হয়তো আমরা ছবিটি উৎসবে চালাতে পারবো। সেক্ষেত্রে ২২ থেকে ২৪ জানুয়ারি মধ্যে যে কোন একদিন উৎসব কর্তৃপক্ষ আমাদেরকে প্রদর্শনের সময় দিবে। এখন দেখার বিষয় সেন্সর বোর্ড কী বলে’— বলেন জসীম আহমেদ।

‘মায়ার জঞ্জাল’ সাংহাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, জগজা নেটপেক চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল সিলেকশনে জায়গা করে নেয়।

 ‘মায়ার জঞ্জাল’ ছবির মধ্য দিয়ে ১৫ বছর পর বড় পর্দায় ফেরেন অপি করিম। ছবিতে তার চরিত্রের নাম সোমা। তার স্বামী চাঁদু চরিত্রে অভিনয় করেছেন কলকাতার জনপ্রিয় অভিনেতা ঋত্বিক চক্রবর্তী।

অপি-ঋত্বিক ছাড়াও ছবিটিতে অভিনয় করেছেন সোহেল মণ্ডল, পরাণ বন্দ্যোপাধ্যায়, চান্দ্রেয়ী ঘোষ ও ব্রাত্য বসু।

সারাবাংলা/এজেডএস

অপি করিম ইন্দ্রনীল রায় চৌধুরী ঋত্বিক চক্রবর্তী চান্দ্রেয়ী ঘোষ পরাণ বন্দ্যোপাধ্যায় ব্রাত্য বসু মায়ার জঞ্জাল সোহেল মণ্ডল


বিজ্ঞাপন
সর্বশেষ

ই-ক্যাবে প্রশাসক নিয়োগ
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৪

সম্পর্কিত খবর