Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের প্রতিবাদে রফিক সিকদারের ছবি

আহমেদ জামান শিমুল
২৭ জানুয়ারি ২০২১ ২২:১৮

সাম্প্রতিক সময়ে কুষ্টিয়ায় রাতে আঁধারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য  ভাঙচুর করে একদল দুর্বৃত্ত। সে ঘটনায় ক্ষুব্ধ হয়েছিল পুরো দেশ। আর ঘটনার প্রতিবাদে রফিক সিকদার বানাচ্ছেন ‘বিধাতা’।

‘ইসলামিক দেশগুলোতে ম্যুরাল থাকলে সমস্যা হয় না। আমরা কত বড় ধার্মিক হয়ে গেছি যে বঙ্গবন্ধুর ভাস্কর্য থাকলে সমস্যা হয়! বলতে পারেন ওই ঘটনাটিই আমাকে সিনেমাটি বানাতে অনুপ্রেরণা জুগিয়েছে। আমি সিনেমার মাধ্যমে এর প্রতিবাদ করতে চাই,’— বলেন রফিক সিকদার।

বিজ্ঞাপন

বুধবার (২৭ জানুয়ারি) রফিক সিকদার ‘বিধাতা’র প্রধান চরিত্রের জন্য চুক্তিবদ্ধ করিয়েছেন নিরব ও নবাগত আইরিন আজাদকে। এর কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন সিকদার নিজেই।

তিনি বলেন, ‘আমার গল্পে আমি দেখাতে চাই ধর্মান্ধতা ও ধর্মভীরুতা এক জিনিস না। ধর্মান্ধতার কারণে একজন মানুষের জীবনের অনেক সময়ে ধ্বংস করে দেওয়া হয়। তার দায়বদ্ধতা কে নেবে?’

ছবির গল্পে দেখা যাবে নিরব একজন ভাস্কর। তিনি বঙ্গবন্ধুর একটি ভাস্কর্য বানান। রাষ্ট্রক্ষমতায় তখন মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তি। একদল ধর্মান্ধ মানুষ তার সেই ভাস্কর্য নির্মাণে বাধা হয়ে দাঁড়ান। তারা ভাস্কর্যটি ভেঙে দিতে চান। ভাস্করের বাধার কারণে ভাস্কর্যটি তারা ভাঙতে পারে না। এর বদলা হিসেবে একসময় তাকে একটি মিথ্যা মামলায় ফাঁসিয়ে দেওয়া হয়। এ সময় তার ছোট বোনের জীবনের নেমে আসে ভয়াবহ অন্ধকার।

এটি রফিক সিকদার পরিচালিত চতুর্থ সিনেমা। প্রথমে সিনেমাটির নাম রাখা হয়েছিল ‘অপেক্ষা’। কিন্তু নামটি পরিচালক দেবাশীষ বিশ্বাস কপিরাইট করে রাখায় পরিবর্তন করে ‘বিধাতা’ রাখা হয়েছে।

বিজ্ঞাপন

বর্তমানে ছবিটির চিত্রনাট্য লেখার কাজ চলছে। আগামী এপ্রিল বা মে মাস নাগাদ এর শুটিং শুরু হবে। পরিচালনার পাশাপাশি সিনেমাটি প্রযোজনাও করছেন রফিক সিকদার।

সারাবাংলা/এজেডএস

বিধাতা রফিক সিকদার

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর