Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারী দিবসের বিশেষ নাটক ‘কনকচাঁপা’


৮ মার্চ ২০২১ ১১:১২

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আরটিভি প্রচার করবে বিশেষ নাটক ‘কনকচাঁপা’। শামীম সিকদারের রচনা ও সঞ্জয় সমদ্দারের পরিচালনায় নাটকটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন মেহজাবিন।

‘কনকচাঁপা’ নাটকের গল্পে দেখা যাবে, মফস্বল শহরের রইচ মাস্টারের যমজ মেয়ে কনক ও চাঁপা। দেখতে একই রকম হলেও তাদের স্বভাব, পছন্দ ও আচরণ সম্পূর্ণ ভিন্ন। এমনকি পোশাক পরিচ্ছদেও। কনক চুলে বব কাট দেয়, জিন্স ও টিশার্ট পরিধান করে, মার্শাল আর্ট শেখে, জিম করে, বাইসাইকেলে করে চলাফেরা করে, সাথে সবসময় ব্লেড ও সেফটিপিন রাখে সেল্ফ ডিফেন্সের জন্য। বাজে ছেলেদের নোংরা আচরণের প্রতিবাদ করে সে। প্রয়োজন হলে গায়ে হাত তুলতেও দ্বিধা করে না। তাকে কোনো বখাটে উত্ত্যক্ত তো দূরের কথা সামনে এসে কথা বলারও সাহস পায় না। সামাজের অনেকেই তার পোশাক-আশাক ও চলাফেরা নিয়ে নানান কথা বলে।

অন্যদিকে চাঁপা ভদ্র, শান্তশিষ্ট ও চাপা স্বভাবের একটি মেয়ে। ঠিক ওর নামের মতোই। চুল বেনি করে রাখে, থ্রিপিস পরিধান করে, মাথা নিচু করে চলাফেরা করে। সবকিছু মেনে ও মানিয়ে নিয়ে সবার কাছে ভালো মেয়ে হয়ে থাকার বিশাল একটা প্রবনতা সমসময় কাজ করে তার মধ্যে। চেয়ারম্যানের বখাটে ছেলে আনোয়ার প্রতিনিয়ত তাকে বিরক্ত করে, জোর করে যেখানে-সেখানে পথ আগলে প্রেমের প্রস্তাব ও বাজে ইঙ্গিত দেয়, ব্যাড টাচ্ করার চেষ্টা করে। অতিষ্ঠ করে তোলে তার জীবন। কিন্তু চাপা এর কোনো প্রতিবাদ তো করেই না, বরং সবকিছু মেনে নিয়ে কনকের কাছেও গোপন রাখে। বাবা-মাকে বলে তাদেরকেও টেনশন দিতে চায় না সে।

একদিন রিপার কাছ থেকে শুনে আনোয়ারকে হুশিয়ার করে কনক। এরপর থেকে বেশ কিছুদিন চাপাকে আর বিরক্ত করার সহস পায় না আনোয়ার। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেয়ার জন্য বাবাকে সাথে নিয়ে কনক ঢাকায় গেলে সমাজের চোখে ভদ্র ও ভালো মেয়ে চাপাকে একা পেয়ে আনোয়ার ও তার বন্ধুরা তুলে নিয়ে গণধর্ষণ করে। থানায় মামলা হলে তদন্তকারী অফিসার সাব-ইন্সপেক্টর হাসিব আসামীদের গ্রেফতার করার জন্য হন্যে হয়ে খুঁজে বেড়ায়। চেয়ারম্যান ঘটনাটাকে অন্যভাবে ঘুরানোর জন্য এলাকায় সালিশের মাধ্যমে জনমত গঠন করে ভিকটিমকে দোষারোপ করার চেষ্টা করে, পুলিশের সাথে যোগাযোগ করে মিমাংসা করে ধামাচাপা দেয়ার জন্য। রইচ মাস্টারের কাছে তার ছেলের সাথে চাপার বিয়ের প্রস্তাব নিয়ে যায়। এমনকি তাকে থ্রেট দেয় মামলা তুলে নেয়ার জন্য। চেয়ারম্যান ও তার ছেলের কুকর্ম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে তুলে ধরে কনক। তোলপাড় হয় ইলেকট্রিক ও প্রেস মিডিয়ায়। ধর্ষকের বিরুদ্ধে জনমত গঠন হয়, মানববন্ধ হয়। গ্রেফতার হয় আনোয়ারসহ সকল আসামী। কোনো আইনজীবিই দাঁড়ায় না তার পক্ষে। এর কিছুদিন পর দেখা যায় হাতে চেইন নিয়ে কয়েকটা বখাটেকে ধাওয়া করছে চাপা।

নারীদিবস উপলক্ষ্যে ‘কনক চাঁপা’ নাটকটি আরটিভিতে প্রচারিত হবে ৮ মার্চ (সোমবার) রাত ৮টায়।

আন্তর্জাতিক নারী দিবস আন্তর্জাতিক নারী দিবস ২০১৯ আরটিভি বিশেষ নাটক ‘কনকচাঁপা’ মেহজাবিন শামীম সিকদার সঞ্জয় সমদ্দার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর