Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ইশরাত নিশাত নাট্য পুরস্কার’ প্রবর্তনের উদ্যোগ


১৩ মার্চ ২০২১ ১৮:৪৪

ইশরাত নিশাত। ঢাকার মঞ্চের জনপ্রিয় মুখ অভিনেত্রী, নির্দেশক ও আবৃত্তিশিল্পী। অসংখ্য নাটক ও আবৃত্তি প্রযোজনায় মঞ্চ এবং আলোক নির্দেশক হিসেবে কাজ করে সংস্কৃতি অঙ্গনে নিজেকে করে তুলেছিলেন অনন্য। দেশের যেকোনো প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনেও ছিলেন সবসময় সোচ্চার। তবে আর কখনো মঞ্চ দাপিয়ে বেড়াতে দেখা যাবে না ইশরাত নিশাতকে। শিল্পকলা একাডেমির চত্বরে আর দেখা মিলবে না সদাহাস্য নিশাতের। না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন যে তিনি!

২০২০ সালের ২০ জানুয়ারি রাত ১টা নাগাদ গুলশানে বোনের বাসায় হৃদরোগে আক্রান্ত হয়ে পৃথিবীর মায়া কাটান ইশরাত নিশাত। রাতদিন ধরে তিনি কতটা মাতিয়ে রেখেছিলেন মঞ্চ আর শিল্পকলা একাডেমির প্রাঙ্গণ, প্রতিটি মুহুর্তেই যেন তা প্রমাণ করছেন তিনি।

ইশরাত নিশাত-এর স্বপ্ন ছিল নতুন ছেলে-মেয়েরা থিয়েটারে আসুক, দক্ষ কর্মী ও অভিনেতা হয়ে গড়ে উঠুক । তার সেই স্বপ্ন আজ আমাদের সকলের স্বপ্ন। আর সেই স্বপ্ন বাস্তবায়নে দেশ নাটকের সহায়তায় ইশরাত নিশাত পুরস্কার বাস্তবায়ন কমিটি ‘ইশরাত নিশাত নাট্য পুরস্কার’ প্রবর্তনের উদ্যোগ নিয়েছে। প্রতি বছর তার নামে মঞ্চ নাটকের মোট ৮টি বিভাগে এই নাট্য পুরস্কার দেওয়া হবে।

শনিবার (১৩ মার্চ) সকাল ১১টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে ইশরাত নিশাত নাট্য পুরস্কার বাস্তবায়ন কমিটির উদ্যোগে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- ইশরাত নিশাত নাট্য পুরস্কার বাস্তবায়ন কমিটির সদস্য নাট্যজন ম. হামিদ, গোলাম কুদ্দুছ, মাসুম রেজা এবং কামাল আহমেদ। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ঢাকার বিভিন্ন থিয়েটার দলের নেতৃবৃন্দ।

বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে নাট্যজন ম. হামিদ এই পুরস্কারের জুরিবোর্ড সদস্যদের সকলের সাথে পরিচয় করিয়ে দেন। জুরিবোর্ড সদস্যবৃন্দ হলেন: প্রফেসর আব্দুল সেলিম (প্রধান), দেবপ্রসাদ দেবনাথ, ওয়াহিদা মল্লিক জলি, ড. ইউসুফ হাসান অর্ক, ড. কামালউদ্দিন কবির, মোহাম্মদ আলী হায়দার এবং ড. আইরিন পারভীন লোপা।

ইশরাত নিশাত নাট্য পুরস্কারকে সকলের কাছে গ্রহণযোগ্য করতে দেশের নাট্য ব্যাক্তিত্বদের সম্পৃক্ত করে নাট্য পুরস্কার প্রদানের জন্যে ১৬ সদস্য বিশিষ্ট একটি বাস্তবায়ন কমিটি গঠন করা হয়েছে যার মাধ্যমে পুরস্কার প্রদানের সামগ্রীক কর্মকান্ড পরিচালিত হবে। কমিটির নাম ‘ইশরাত নিশাত নাট্য পুরস্কার বাস্তবায়ন কমিটি’। বাস্তবায়ন কমিটির কাঠামো ও সদস্যরা হলেন: ফেরদৌসী মজুমদার (চেয়ারম্যান), রামেন্দু মজুমদার, মঞ্চসারথী আতাউর রহমান, আসাদুজ্জামান নূর, মামুনুর রশীদ, ম. হামিদ, নাসির উদ্দিন ইউসুফ (কো-চেয়ারম্যান), সারা যাকের, লাকী ইনাম, লিয়াকত আলী লাকী (ডিজি, শিল্পকলা একাডেমি), গোলাম কুদ্দুস, তারিক আনাম খান, রোকেয়া রফিক বেবী, কামাল বায়েজীদ (সাধারণ সম্পাদক, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশান), মাসুম রেজা, কামাল আহমেদ (প্রধান, দেশ নাটক)।

সংবাদ সম্মেলনের শুরুতেই নাট্যজন ম. হামিদ এই পুরস্কারের নীতিমালা, উদ্দেশ্য ও বাস্তবায়ন প্রক্রিয়া বিষয়ে কমিটির বক্তব্য উপস্থাপন করেন। জনাব ম হামিদ বলেন, ‘স্বাধীনতা পরবর্তী সময়ে বাংলাদেশের নাট্যচর্চা ভিন্নমাত্রা পেয়েছে। বেগবান হয়েছে গ্রুপ থিয়েটার আন্দোলন। প্রায় ৫০টিরও বেশি নতুন নাটক প্রত্যেক বছর মঞ্চে আসছে। কয়েক হাজার তরুন ছেলে-মেয়ে ও নিবেদিত প্রাণ মানুষ নিজেদের সময়, মেধা ও অর্থ দিয়ে বাংলাদেশের থিয়েটারকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। যৎসামান্য সরকারী আর্থিক অনুদান (বার্ষিক) ছাড়া তেমন কোন উল্লেখযোগ্য স্বীকৃতি নেই এই নিবেদিত প্রাণ থিয়েটার কর্মীদের। অথচ দেশীয় সংস্কৃতির প্রচার ও প্রসারে এই থিয়েটার কর্মীরা নিরলসভাবে শ্রম দিয়ে যাচ্ছেন। অন্যান্য শিল্প মাধ্যমে যেমন, চলচ্চিত্র, সাহিত্য, টিভি নাটকে বিভিন্ন ধরনের সরকারী/বে-সরকারী পুরস্কার ও সম্মাননার ব্যবস্থা থাকলেও থিয়েটারের জন্যে নেই কোন জাতীয় পুরস্কার বা সম্মাননার ব্যবস্থা।’

সম্মেলনে বাস্তবায়ন কমিটির সদস্য নাট্যজন গোলাম কুদ্দুছ বলেন যে, ‘ইশরাত নিশাত নাট্য পুরস্কার বাংলাদেশের থিয়েটার অঙ্গনে একটি প্রথম উদ্যোগ। এর আগে বিভিন্ন থিয়েটার দলের পদক থাকলেও, পুরস্কার এই প্রথম। সুতরাং, চলতি বছরে এই পুরস্কার আয়োজনে বিভিন্ন ঘাটতি, ভুল ভ্রান্তি থেকে যাবে যা কিনা আমরা পরবর্তীতে সম্মিলিতভাবে সংশোধন করে এই পুরস্কারকে উত্তরোত্তর সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যাবো। প্রথম বছরে শুধুমাত্র ঢাকার পাঁচটি মঞ্চের নাটক এই প্রতিযোগিতার অন্তর্ভূক্ত হবে। উল্লেখ্য যে, গ্রুপ থিয়েটার ফেডারেশন এর অর্ন্তভুক্ত ও আদর্শে পরিচালিত ঢাকাসহ ঢাকার বাইরের সকল দলই এই পাঁচটি মঞ্চে নাটক প্রদর্শিত করলে এই পুরস্কারের আওতায় পড়বেন। ক্রমান্বয়ে সকলের সহযোগিতায় এই পুরস্কারটিকে থিয়েটারের একটি জাতীয় পুরস্কারে উন্নিত করা হবে।’

জুরিবোর্ডের প্রধান জনাব অধ্যাপক আব্দুস সেলিম ইশরাত নিশাত নাট্য পুরস্কারের অংশগ্রহণকারী নাটকের মুল্যায়ন প্রক্রিয়া সম্পর্কে সকলকে অবহিত করেন এবং সম্মেলনে উপস্থিত নানাজনের প্রশ্নের উত্তর দেন।

ইশরাত নিশাত নাট্য পুরস্কার কামাল আহমেদ গোলাম কুদ্দুছ ম. হামিদ মাসুম রেজা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর