Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধুকে উৎসর্গ করে পণ্ডিত অজয় চক্রবর্তীর নতুন রাগ ‘মৈত্রী’


২৩ মার্চ ২০২১ ১৯:৪৮

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করে রাগ ‘মৈত্রী’ নামে একটি নতুন রাগ সৃষ্টি করেছেন বিশ্ববরেণ্য ভারতের ধ্রুপদী সংগীত শিল্পী পণ্ডিত অজয় চক্রবর্তী।

এই রাগটি ভারতের জনগণের পক্ষ থেকে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করা হয়েছে বলে একটি ভিডিও বার্তায় জানিয়েছেন পণ্ডিত অজয় চক্রবর্তী। তিনি জানান, ‘এই রাগ কখনও ভারতীয় সংগীতে গাওয়া হয়নি। এটি প্রথম।’

পণ্ডিত অজয় চক্রবর্তী বলেন, ‘‘ভারত-বাংলাদেশ বন্ধুত্ব নিয়ে রাগ ‘মৈত্রী’ শাস্ত্রীয় সংগীতের নিয়ম অনুসারে রচিত। এ রাগে সংস্কৃত, হিন্দি ও বাংলা ভাষায় তিনটি গানও রচনা করা হয়েছে।’’

সংস্কৃত গানটি রচনা করেছেন ড. অরিন্দম চক্রবর্তী, হিন্দি গানটি রচনা করেছেন ড. সুস্মিতা বসু মজুমদার ও ড. রবি বর্মণ এবং সংস্কৃত গানটি রচনা করেছেন অজয় চক্রবর্তীর ছাত্র সুরকার শ্রী অনল চ্যাটার্জী। তিনটি গানের সংগীতায়োজন করেছেন পণ্ডিত অজয় চক্রবর্তী।

জানা গেছে, আগামী ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ‘মৈত্রী’ রাগে সংস্কৃত, হিন্দি ও বাংলা ভাষায় রচিত নতুন গান তিনটি গাইবেন পণ্ডিত অজয় চক্রবর্তী। ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ধ্রুপদী সংগীত পণ্ডিত অজয় চক্রবর্তী রাগ ‘মৈত্রী’


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর