Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘শিল্পীর ব্যর্থ হওয়ার স্বাধীনতাও থাকা উচিত’

আহমেদ জামান শিমুল
২৫ মার্চ ২০২১ ১৮:৪২

শিল্প কখনো কোন ব্যাকরণ মানে না। তাই কখনো কোনো শিল্পীকে সফল কিংবা ব্যর্থ শব্দগুলো দিয়ে বন্দি করা বোকামি। তারপরও করা হয়। বিশেষ করে শিল্পের সঙ্গে যখন বাণিজ্য যুক্ত হয়। যখন অর্থ লগ্নি হয়, যখন এখান পার্থিব অন্যান্য বিষয়াদি যুক্ত হয় তখন অনেক কিংবদন্তি শিল্পীকেও শুনতে হয় গঞ্জনা। হতে হয় কর্মবিহীন। কিন্তু সমাজের সৃষ্টি সফলতা, ব্যর্থতা কি আদৌ একজন শিল্পীকে বিচার করতে পারে।

ঠিক এভাবে না বললে সফলতা, ব্যর্থতার ব্যাপারে নিজের দর্শন তুলে ধরেছেন এ সময়ের নন্দিত নির্মাতা তৌকির আহমেদ। চলচ্চিত্রের মত শিল্পে অর্থ লগ্নি করা হয় কাড়ি কাড়ি। তাই একটা ছবি যখন দর্শক প্রিয়তা পায় না, তখন পরিচালককে শুনতে হয় ‘ব্যর্থ পরিচালক’। অথচ বলা হয়ে থাকে ব্যর্থতা থেকে সৃষ্টি হয় অমর শিল্পের।

বিজ্ঞাপন

তৌকির আহমেদ ঠিক আলোকপাত করলেন এ বিষয়টিতে। ২৬ মার্চ তার সাত নম্বর চলচ্চিত্র ‘স্ফুলিঙ্গ’-এর মুক্তি উপলক্ষে আয়োজিত বিশেষ প্রদর্শনীতে কথা বলেন, শিল্পীর ব্যর্থতা, সফলতা নিয়ে।

‘ছবিটির সফলতার ব্যাপারে আমি আশাবাদী। একই সঙ্গে আমি এটাও মনে করি শিল্পীর স্বাধীনতা থাকা উচিত ব্যর্থ হওয়ার। আমি দর্শক এবং সাংবাদিকদের বলি ভালোকে ভালো বলবেন, খারাপকে খারাপ। সমালোচনা করবেন। আমি কোনদিন বলি না প্রথম সপ্তাহে সমালোচনা করা যাবে না। আমি মনে করি এটি চ্যালেঞ্জ এবং এ চ্যালেঞ্জে কখনও উত্তরাবো, কখনও ব্যর্থ হবো। কিন্তু আমার চেষ্টা থাকবে সফল হবার।’

তার প্রথম ছবি ‘জয়াযাত্রা’ কিংবা সবশেষ ‘স্ফুলিঙ্গ’— সব ছবিতেই চেষ্টা করেছেন কাহিনির ভিন্নতা আনতে। চেয়েছেন এমন গল্প বলতে যে গল্প কেউ বলতে চায় না। ‘স্ফুলিঙ্গ’-এ আছে তারুণ্যের গল্প। তারুণ্যের গল্প তিনি প্রথম বলছেন না। এর আগে ‘দারুচিনি দ্বীপ’-এও বলেছিলেন। কিন্তু সেটি ছিল নিছকই বন্ধুত্ব ও প্রেমের গল্প। আর স্ফুলিঙ্গে আছে একই সময়ে বন্ধুত্ব, প্রেম, দেশপ্রেম, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু। একসঙ্গে এতগুলো বিষয় সামলানো এত সহজ বিষয়। সে প্রসঙ্গে এসেছিল প্রশ্নটি।

বিজ্ঞাপন

‘স্ফুলিঙ্গ’-এর অভিধানিক অর্থ অগ্নিকণা বা আগুনের ফুলকি। ক্ষুদ্র অথচ ভয়ংকর স্ফুলিঙ্গ সৃষ্টি করতে পারে অনাসৃষ্টি, জ্বালিয়ে পুড়িয়ে দিতে পারে সবই। ঠিক এ জায়গা থেকেই তৌকির ছবির নাম রেখেছেন।

‘এ স্ফুলিঙ্গ তারুণ্যের স্ফুলিঙ্গ, এ স্ফুলিঙ্গ উদ্যেমের। সে উদ্যোমটা তরুণদের মধ্যে থাকে যা থেকে অনেক কিছুই করা সম্ভব। এটা সবাই জানে সমাজে তরুণরা যদি জাগে তাহলে সে দেশ এগিয়ে যায়।’

স্বপ্নের বাংলাদেশ নামক একটি ফাউন্ডেশন তৌকির আহমেদের সঙ্গে যোগাযোগ করে। তাদেরকে তিনি গল্প শোনান, তারা তা পছন্দ করেন। ‘আমরা এমনভাবে গল্পটি বলেছি যাতে তরুণরা আগ্রহী হয়। এতে তারুণ্যের উদ্যোম, গান যেমন আছে, তেমনি আছে প্রত্যাশা, ব্যর্থতা ও সংঘাতের গল্প’— বলেন তৌকির।

তৌকির মনে করেন, সিনেমা শুধু বিনোদনের মাধ্যম না হয়ে, জাতি গঠনের মাধ্যম হোক। এ জন্য দরকার সম্মলিত প্রচেষ্টা।

সে প্রচেষ্টার মাধ্যম হিসেবে তিনি ছবিতে এ সময়ের তারুণ্যের পাশাপাশি একাত্তরের তারুণ্যের গল্প বলেছেন। একই সঙ্গে দুটি সমান্তরাল সময় দেখিয়েছেন। এতে অনেকের কাছে গল্পটি দুর্বোধ্য হতে পারে। আবার ট্রেলার প্রকাশের পর অনেকে ছবিটিকে বলিউড, হলিউডের কয়েকটি ছবির আদৌলে বানানো হয়েছে বলে দাবি করছেন।

এসবের জবাব দিলেন তৌকির, ‘আমার মনে হয় আমাদের ছবিটি তরুণদের মধ্যে এটা উপলব্ধি করাবে, আজকের তারুণ্য এবং একাত্তরের তারুণ্যের মধ্যকার পার্থক্য। আজ আমরা কীভাবে হেলায় জীবন কাটাচ্ছি, অথচ একাত্তরে তরুণরাই জীবনের ঝুঁকি নিয়েছে দেশের জন্য। আর এভাবে গল্প বলার ধরণটি সিনেমার প্রাগৈতিহাসিক যুগ থেকে চলে আসছে। এখন কেউ যদি এ ছবি দেখে মনে করে কোন ছবির আদলে বানানো হয়েছে তাহলে আমি মনে করি এটি তার অজ্ঞতা ছাড়া কিছু না।’

‘স্ফুলিঙ্গ’-এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন শ্যামল মাওলা, জাকিয়া বারী মম, রিপন, রওনক হাসান ও পরীমণি।

ছবির একটা অংশে শ্যামল মাওলা, মমদের কনসার্টে গান করতে দেখা যাবে। কনসার্টের দৃশ্যধারণে তাদের সত্যিকারের দর্শকদের সামনে পারফর্ম করতে হয়েছিল। এর আগে মঞ্চে অভিনয়ের সময়ও লাইভ দর্শকদের মুখোমুখি হতে হয়েছিল। তাই আপাতত নতুন অভিজ্ঞতা হলেও দর্শকদের প্রতিক্রিয়া সম্পর্কে শ্যামল বলেন, ‘মঞ্চে অভিনয় ও কনসার্টে গান গাওয়ার সময় দর্শকদের প্রতিক্রিয়ার অনুভূতি আমার কাছে মোটামুটি একই ছিল।’

প্রথমবারের মত চলচ্চিত্রের প্রধান চরিত্রে অভিনয় করেছেন শ্যামল মাওলা। পুরোপুরি ব্যাপারটিতে বেশ শিহরিত তিনি। ‘আমি আসলে পুরো ব্যাপারটিতেই আসলে রোমাঞ্চিত। এই প্রথম লিড ক্যারেক্টার। এত বড় দায়িত্ব, সব মিলিয়ে একটা প্রেশার তো ছিলই। নিজেকে তৌকির ভাইয়ের কাছে নিজেকে সারেন্ডার করে রেখেছিলাম। তিনিই সব করিয়ে নিয়েছেন।’

ছবিতে ব্যান্ড দলের সদস্য হিসেবে কি-বোর্ড ও গিটারের সমন্বয়ে তৈরি কিটার বাজিয়েছেন তিনি। তার কাছে গল্পে ব্যান্ড দলের ব্যাপারটা এসেছে তারুণ্যের একতা হিসেবে। মম বলেন, ‘মুক্তিযুদ্ধে আমরা সবশেষ একতাবদ্ধ হয়েছিলাম। এখানে সে একতাবদ্ধতার কথা বলা হয়েছে।’

সারাবাংলা/এজেডএস

জাকিয়া বারী মম তৌকির আহমেদ শিল্পের স্বাধীনতা শ্যামল মাওলা স্ফুলিঙ্গ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর