Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফ্লোরিডায় ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’


৮ এপ্রিল ২০২১ ১৭:৪৫

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’ শীর্ষক প্রামাণ্যচিত্র নির্মাণ করেছে বেঙ্গল মাল্টিমিডিয়া লিমিটেড (আরটিভি)। প্রামাণ্যচিত্রটি গবেষণা, চিত্রনাট্য, আবহসংগীত ও পরিচালনা করেছেন সৈয়দ সাবাব আলী আরজু। বাংলাদেশে সফল প্রদর্শনীর পর ৭ এপ্রিল (বুধবার) স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় প্রামাণ্যচিত্রটি প্রদর্শিত হয় আমেরিকার ফ্লোরিডায় লেক ওয়ার্থ প্লে হাউজ এ।

বিজ্ঞাপন

প্রদর্শনীর পর উপস্থিত দর্শকরা জানান, ‘এই প্রামাণ্যচিত্রটি আমাদেরকে বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কে অনেক অজানাকে জানার সুযোগ করে দিয়েছে। ভবিষ্যৎ প্রজন্মও এর মাধ্যমে দেশপ্রেমে অনুপ্রাণিত হবে।’

সৈয়দ আশিক রহমান প্রযোজিত ২ ঘণ্টা ২৭ মিনিট দৈর্ঘ্যের ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’-এর ঘটনার ব্যাপ্তিকাল বাঙালি জাতিরাষ্ট্রের প্রতিষ্ঠাতা, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবছর ১৯২০ সাল থেকে তাঁর মৃত্যু দিবস ১৯৭৫ সালের ১৫ই আগস্ট পর্যন্ত। এতে রয়েছে, বঙ্গবন্ধুর উন্মেষ পর্ব, বঙ্গবন্ধুর জাতীয় রাজনীতিতে পদার্পণ, বঙ্গবন্ধুর উত্থান পর্ব, স্বাধিকার ও অভ্যুত্থান পর্ব, ঐতিহাসিক নির্বাচন পর্ব, স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ পর্ব এবং স্বদেশ, বিশ্বনায়ক ও প্রয়াণ পর্ব।

এই প্রামাণ্যচিত্রে বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন যেমন বিস্তৃতভাবে উঠে এসেছে, তেমনি উঠে এসেছে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিসংগ্রামে বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও জনগণের অবিস্মরণীয় অবদান; সেইসাথে বাংলাদেশকে ঘিরে আন্তর্জাতিক রাজনীতির পক্ষে-বিপক্ষের বিভিন্ন কর্মকান্ড।

আরটিভি আরটিভির প্রামাণ্যচিত্র জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর