Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সত্যজিৎ রায়কে স্মরণ করলেন শাকিব

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
২৩ এপ্রিল ২০২১ ২০:০০

উপমহাদেশের সেরা চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের মৃত্যুবার্ষিকী শুক্রবার (২৩ এপ্রিল)। এ দিনে তাকে শুরু স্মরণ করেছেন বাংলাদেশের চলচ্চিত্রের শীর্ষ নায়ক শাকিব খান।

শাকিব খান লিখেন, ‘গত শতকে বিশ্ব সিনেমায় নেতৃত্বদানকারীদের একজন ছিলেন বাঙালি নির্মাতা সত্যজিৎ রায়। যার পূর্ব পুরুষের ভিটে মাটি বাংলাদেশের কিশোরগঞ্জে। পথের পাঁচালী দিয়ে শুরু, এরপর কতো কতো নির্মাণ।

শুধু বাংলা চলচ্চিত্র নয়, তিনি ঋদ্ধ করেছেন বিশ্ব চলচ্চিত্র। অপুর সংসার, অভিযান, মহানগর, নায়ক, গুপি গাইন বাঘা বাইন, অরণ্যের দিন রাত্রি, সীমাবদ্ধ, অশনি সংকেত, হীরক রাজার দেশে, ঘরে বাইরে, গণশত্রু থেকে শুরু করে আগুন্তুক।

এই জীবনে সত্যজিৎ রায়ের প্রাপ্তিও কম নয়। আজীবন সম্মানস্বরূপ একাডেমি পুরস্কার (অস্কার) অর্জন ছাড়াও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সম্মানিত ডক্টরেট ডিগ্রি পেয়েছেন তিনি। যা তার আগে একমাত্র মহান নির্মাতা ও অভিনেতা চার্লি চ্যাপলিনই পেয়ে ছিলেন। দেশীয় পুরস্কারের চেয়ে আন্তর্জাতিক পুরস্কারের সংখ্যাই বেশি ছিল সত্যজিৎ রায়ের ঝুলিতে।

শতবর্ষী এই গুণী বাঙালি নির্মাতার প্রয়াণ দিবসে তাঁর প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা।’

১৯৯২ সালের ২৩ এপ্রিল সত্যজিৎ রায় চলে যান না ফেরার দেশে। তিনি জন্মগ্রহণ করেছিলেন ২ মে, ১৯২২ সালে। কলকাতা শহরে সাহিত্য ও শিল্পের জগতে খ্যাতনামা এক বাঙালি পরিবারে তার জন্ম। তার পিতা সুকুমার রায় এবং পিতামহ উপেন্দ্র কিশোর রায় চৌধুরী।

সারাবাংলা/এজেডএস

শাকিব খান সত্যজিৎ রায়

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর