Friday 18 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঈদের একমাত্র ছবি ‘সৌভাগ্য’, তবুও ঘুরে দাঁড়ানোর আশা

আহমেদ জামান শিমুল
১৪ মে ২০২১ ১২:০০

গেল বছর সরকারি নিষেধাজ্ঞার কারণে সিনেমা হল বন্ধ ছিল। যার কারণে ঈদে কোনো ছবি মুক্তি দিতে পারেননি চলচ্চিত্র প্রযোজকরা। তবে এবার বছরের শুরুতে ‘মিশন এক্সট্রিম’, ‘শান’, ‘বিক্ষোভ’, ‘নবাব এলএলবি’, ‘সৌভাগ্য’, ‘নারীর শক্তি’সহ অনেকগুলো ছবি ঈদে মুক্তির কথা শোনা গিয়েছিল। অনেক পরিচালক-প্রযোজকরা তাদের ছবির প্রচার প্রচারণা শুরু করে দিয়েছিল। কিন্তু করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় সরকার লকডাউন দিয়েছে আগামী ১৬ মে পর্যন্ত।

বিজ্ঞাপন

এমন পরিস্থিতিতে এ ঈদে নতুন ছবি মুক্তি পেয়েছে মাত্র একটি। এফ আই মানিক পরিচালিত ডিপজল ও মৌসুমী অভিনীত ‘সৌভাগ্য’। সারাবাংলাকে এমনটাই জানিয়েছেন হল মালিকদের নেতা মিঞা আলাউদ্দিন।

তিনি বলেন, ৩৯ কিংবা ৪০টি হলে ‘সৌভাগ্য’ মুক্তি পেয়েছে। এটা আমাদের ইন্ডাস্ট্রির জন্য খুব একটা ভালো খবর না। করোনার এ পরিস্থিতিতে হলে ছবি চালানো রীতিমত ঝুঁকি নেওয়া। এরপরও আশা কোন ছবি যদি দর্শক গ্রহণ করে। তারা যদি করোনার ভয়কে উপেক্ষা করে হলে ভিড় করেন।

তার কণ্ঠে হতাশার সুর শোনা গেলেও জানান, ঈদ উপলক্ষ্যে প্রায় ১৪০টির মতো সিনেমা হল খুলেছে সারাদেশে। এসকল হলে চলবে পুরান ছবি। এর মধ্যে চয়নিকা চৌধুরী পরিচালিত ‘বিশ্বসুন্দরী’। ১৭টি হলে চলবে পরীমণি ও সিয়াম আহমেদ অভিনীত ছবিটি।

শাকিব খানের ‘শাহেন শাহ’ চলবে ১৫টি হলে। ‘বীর’ চলবে ৪-৫টি হলে।

সকল সিনেমা হলেই স্বাস্থ্যবিধি মেনে ছবি চালাতে হবে। রাখতে হবে অর্ধেক আসন খালি।

পরিস্থিতি স্বাভাবিকের অপেক্ষায় পরিচালক-প্রযোজকরা
ঈদে মুক্তির তালিকায় থাকা শান, মিশন এক্সট্রিম, নারীর শক্তি ছবির প্রযোজক-পরিচালকদের সঙ্গে কথা বলে সারাবাংলা। তারা সবাই পরিস্থিতি স্বাভাবিক হওয়া ছাড়া ছবি মুক্তি দিতে চান না।

‘মিশন এক্সট্রিম’-এর পরিচালক সানী সানোয়ার বলেন, ‘আমাদের ছবি তো প্রায় দুই বছর ধরে আটকে গেল। তারপরও আমরা সিনেমা হল ব্যতীত অন্য কোথাও মুক্তি দিতে চাই না। কারণ এত বিশাল আয়োজনের ছবি দর্শকরা সিনেমা হল ব্যতীত অন্য কোথাও দেখা মজা পাবে না। তাছাড়া আর্থিকভাবে লাভ-ক্ষতির একটা ব্যাপারও রয়ে গেছে।’

ওটিটি ও টিভি প্রিমিয়ার নতুন ছবির
বাংলাদেশে টেলিভিশনে নতুন ছবির মুক্তির চল শুরু হয়েছিল ‘হঠাৎ বৃষ্টি’ ছবিটির মধ্য দিয়ে। এরপর থেকে প্রতি বছর কোন না কোন ছবি টিভিতে সরাসরি মুক্তি পাচ্ছে। এবারের ঈদে এভাবে মুক্তি পাবে শাহরিয়ার নাজিম জয় পরিচালিত ‘প্রিয় কমলা’।

বিজ্ঞাপন

অন্যদিকে ওটিটিতে মুক্তি পাচ্ছে অনন্য মামুন পরিচালিত ‘কসাই’।

ইন্ডাস্ট্রি আবার ঘুরে দাঁড়াবে
করোনা পরিস্থিতির কারণে গত বছরের দুটি ঈদে কোন ছবি মুক্তি পায়নি। এবার মাত্র একটি। তবে এতে ভয় পাচ্ছেন পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান। তিনি বলেন, ‘আমাদের হাতে অনেকগুলো ভালো ছবি রয়েছে। সরকার হল নির্মাণ ও সংস্কারের জন্য ১ হাজার কোটি টাকা দিয়েছে। সবমিলিয়ে আমরা আশাবাদী, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই বাংলা সিনেমা ইন্ডাস্ট্রি আবার ঘুরে দাঁড়াবে। আমরা আবার সোনালী যুগে ফিরে যাবো।’

সারাবাংলা/এজেডএস

ঈদের ছবি টপ নিউজ ডিপজল মৌসুমী সৌভাগ্য

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর