Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিতা হক স্মরণে বেঙ্গল ফাউন্ডেশনের ‘প্রাণের খেলা’


২৯ মে ২০২১ ১৫:৩৫

রবীন্দ্রনাথের গানে আজন্ম নিবেদিত এক শিল্পীর নাম মিতা হক। রবীন্দ্রনাথের গানই ছিল যার জীবনের একমাত্র ব্রত। রবীন্দ্রসঙ্গীতের অমিয় ধারায় নিজেকে সিক্ত করার পাশাপাশি পরবর্তী প্রজন্মের শিক্ষার্থীদের মাঝেও ছড়িয়ে দিয়েছেন তার সঙ্গীত লব্ধ জ্ঞান। সঙ্গীত সাধনায় নিমগ্ন উজ্জ্বলতম এই নক্ষত্র হারিয়ে গেলেন চিরতরে। গত ১১ এপ্রিল (রোববার) সকাল সাড়ে ছয়টার দিকে রাজধানীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। প্রয়াত এই শিল্পীর স্মরণে স্মৃতিচারণামূলক অনুষ্ঠানের আয়োজন করেছে বেঙ্গল ফাউন্ডেশন। প্রতিষ্ঠানটির নিয়মিত গানের আসর ‘প্রাণের খেলা’র বিশেষ এ পর্ব প্রচারিত হবে বেঙ্গল ফাউন্ডেশনের ইউটিউব চ্যানেলে আজ (শনিবার) রাত ৯টায়।

বিজ্ঞাপন

প্রয়াত শিল্পী মিতা হককে শ্রদ্ধা জানিয়ে এ অনুষ্ঠানে তাকে নিয়ে স্মৃতিচারণা করবেন সংস্কৃতি ও সংগীত অঙ্গনের সাথিরা। স্মৃতিচারণা করবেন মুক্তিযুদ্ধ জাদুঘরের অন্যতম ট্রাস্টি মফিদুল হক, বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। স্মৃতিচারণার পাশাপাশি গান শোনাবেন বুলবুল ইসলাম ও সেমন্তী মঞ্জরী। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন কৃষ্টি হেফাজ।

এই আয়োজন প্রসঙ্গে গণমাধ্যমে প্রতিষ্ঠানটির সংগীত বিভাগের জ্যেষ্ঠ ব্যবস্থাপক জাহিদুল ইসলাম জানান, ‘এ অনুষ্ঠানে বেঙ্গলের ধারণকৃত মিতা হকের গাওয়া একটি গানও দেখানো হবে। তা ছাড়া আমাদের সংগ্রহে থাকা মিতা হকের একটি বক্তৃতার অংশবিশেষও এখানে জুড়ে দেওয়া হবে।’

নিরলস চেষ্টা ও অদম্য ইচ্ছাশক্তিকে আকড়ে ধরে সঙ্গীত সাধনায় নিমগ্ন উজ্জ্বলতম এই নক্ষত্র এ বছরের ১১ এপ্রিল (রোববার) হারিয়ে গেলেন চিরতরে। তার পারিবারিক সূত্রে জানা যায়, ৩১ মার্চ করোনায় আক্রান্ত হন মিতা হক। এরপর করোনা নেগেটিভ হলে বাসায় ফেরেন। শনিবার কিডনি ডায়লাইসিসের সময় তার প্রেসার ফল করে। পরে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা জানান, তিনি হৃদরোগে আক্রান্ত হয়েছেন। পরে তাকে ভেন্টিলেশনে রাখা হয়।

১৯৬৩ সালে জন্মগ্রহণ করেন শিল্পী মিতা হক। তার এককভাবে মুক্তি পাওয়া মোট ২৪টি অ্যালবাম রয়েছে। এর মধ্যে ১৪টি ভারত থেকে ও ১০টি বাংলাদেশ থেকে। মিতা হক ২০১৬ সালে শিল্পকলা পদক লাভ করেন। ২০২০ সালে বাংলাদেশ সরকার তাকে একুশে পদকে ভূষিত করে। এছাড়াও বহু পুরস্কারে ভূষিত হয়েছেন এই মহান সংগীত শিল্পী।

প্রাণের খেলা বেঙ্গল ফাউন্ডেশন মিতা হক মিতা হক স্মরণ মিতা হক স্মরণে বেঙ্গল ফাউন্ডেশনের ‘প্রাণের খেলা’

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর