Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চলে গেলেন সত্যজিৎ রায়ের ‘বিমলা’ স্বাতীলেখা সেনগুপ্ত


১৬ জুন ২০২১ ১৬:৩৪

চলে গেলেন সত্যজিৎ রায়ের ‘বিমলা’। আজ (বুধবার) মারা গেলেন বাংলা চলচ্চিত্র ও থিয়েটারের কিংবদন্তী অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্ত। হৃদরোগে আক্রান্ত হয়ে কলকাতার এক বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় তার। চলতি বছর ২২ মে ৭১-এ পা দিয়েছিলেন বর্ষীয়ান অভিনেত্রী। মঞ্চ দাপিয়ে বেড়ানো সেই অভিনেত্রীর পথ চলা থমকে গেল বুধবার। দীর্ঘদিন ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি। সেই কারণেই ৭১ বছর বয়সে অভিনেত্রীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো।

বিজ্ঞাপন
সত্যজিৎ রায় নির্দেশিত ‘ঘরে বাইরে’ ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায় ও স্বাতীলেখা সেনগুপ্ত

সত্যজিৎ রায় নির্দেশিত ‘ঘরে বাইরে’ ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায় ও স্বাতীলেখা সেনগুপ্ত

১৯৮৪ সালে সৌমিত্র চট্টোপাধ্যায় এবং ভিক্টর বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে এক পর্দায় সত্যজিৎ রায়ের ‘ঘরে বাইরে’-তে দেখা গিয়েছিল তাকে। শোনা গিয়েছিল নারী মুক্তির কথা বলতে। বাংলা ছবির দর্শক এর পর বহু বছর তাকে পর্দায় দেখতে পাননি। সিনেমার থেকেও বেশি বাংলা থিয়েটার জগতের সঙ্গে যুক্ত ছিলেন স্বাতীলেখা সেনগুপ্ত। মঞ্চ দাপিয়ে বেড়াচ্ছিলেন সেই অভিনেত্রী। তারপর প্রযোজক-পরিচালক নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের হাত ধরে বাংলা ছবিতে নাট্যকার রুদ্রপ্রসাদ সেনগুপ্তের স্ত্রী স্বাতীলেখা সেনগুপ্তের প্রত্যাবর্তন। সৌমিত্রর সঙ্গেই রুপোলি পর্দায় পথ চলা শুরু স্বাতীলেখার। তার পরে দীর্ঘ ৩১ বছর পরে সৌমিত্রর সঙ্গেই ‘বেলা শেষে’ দিয়ে পর্দায় ফিরেছিলেন তিনি। সেই ‘বেলা শেষে’ বক্স অফিসে দীর্ঘকালীন ছাপ রেখে যায়। সৌমিত্র-স্বাতীলেখার রসায়ন দেখে আপ্লুত দর্শকদের জন্য ফের ‘বেলাশুরু’-তে অভিনয় করেন তারা। যদিও সেই ছবি মু্ক্তির আগেই চলে গেলেন দুই তারকাই।

বিজ্ঞাপন
নন্দিতা ও শিবপ্রসাদের ‘বেলা শেষে’ ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায় ও স্বাতীলেখা সেনগুপ্ত

নন্দিতা ও শিবপ্রসাদের ‘বেলা শেষে’ ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায় ও স্বাতীলেখা সেনগুপ্ত

অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্তের জন্ম ১৯৫০ সালে। ১৯৭০-এর শুরুর দিকে ইলাহাবাদে এ. সি. বন্দ্যোপাধ্যায়ের নির্দেশনার অধীনে স্বাতীলেখা থিয়েটারে কাজ শুরু করেন। তিনি বি. ভি. কারাট, তাপস সেন ও খালেদ চৌধুরীর মতো লোকের উৎসাহও পেয়েছেন। ১৯৭৮ সালে তিনি কলকাতায় চলে আসেন এবং নান্দীকর নাট্যদলে যোগদান করেন। নান্দীকরে রুদ্রপ্রসাদ সেনগুপ্তের নির্দেশনায় তিনি কাজ করতে থাকেন। ১৯৭৫ সালে সত্যজিৎ রায় নির্দেশিত ঘরে বাইরে ছবিতে ভিক্টর বন্দ্যোপাধ্যায় ও সৌমিত্র চট্টোপাধ্যায়ের সাথে তিনি মুখ্য নারী চরিত্রে অভিনয় করেন।

ভারতীয় থিয়েটারে অভিনয়ে তার অবদানের জন্য তিনি সংগীত নাটক অকাডেমি পুরস্কার পেয়েছেন। এছাড়াও পশ্চিমবঙ্গ থিয়েটার জার্নালিস্ট অ্যাসোসিয়েশন পুরস্কার এবং পশ্চিমবঙ্গ নাট্য অকাডেমি পুরস্কারেও ভূষিত হন এই অভিনেত্রী।

বেলা শেষে সত্যজিৎ রায় সৌমিত্র চট্টোপাধ্যায় স্বাতীলেখা সেনগুপ্ত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর