Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কুবরিককে শ্রদ্ধা জানতে প্রথমবার কানে নোলান


২৯ মার্চ ২০১৮ ১২:১০

এন্টারটেইনমেন্ট ডেস্ক ।।

একবিংশ শতাব্দীর প্রশংসিত ও প্রভাবশালী পরিচালকদের মধ্যে অন্যতম ক্রিস্টোফার নোলান। যুক্তরাজ্যের এই পরিচালকের আলোচনায় আসেন ২০০০ সালে ‘মেমেন্টো’ সিনেমা দিয়ে। একাধিকবার অস্কারে মনোনীত ও ‘ডানকার্ক’ খ্যাত এই পরিচালক প্রথমবার যাচ্ছেন কান চলচ্চিত্র উৎসবে।

৭১তম কান চলচ্চিত্র উৎসব এবার উদযাপন করবে বিখ্যাত সিনেমা ‘২০০১: আ স্পেস ওডাসি’-এর ৫০ বছর পূর্তি। ১৯৬৮ সালে সিনেমাটি নির্মাণ করেন বিখ্যাত পরিচালক স্ট্যানলি কুবরিক। এই সাহসী ও বর্তমান স্বপ্নদ্রষ্টা কুবরিকের প্রতি শ্রদ্ধা জানানোর অনুষ্ঠানে অংশ নিতেই কানে যাচ্ছেন নোলান।

১২ মে অনুষ্ঠিত হবে এই আয়োজন। সেখানে প্রদর্শিত হবে ‘২০০১: আ স্পেস ওডাসি’। মজার বিষয় হলো, ছবিটি প্রদর্শিত হবে পুরোনো ফর্মেই। কুবরিক সিনেমাটি নির্মাণ করেছিলেন ৭০ মিলিমিটার ফিল্মে। এই ফরমেটেই দেখানো হবে ছবিটি।

অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন কুব্রিকের স্ত্রী, মেয়ে ক্যাথরিনা কুবরিক এবং স্ট্যানলির দীর্ঘদিনের প্রযোজক বন্ধু ও ভগ্নিপতি জ্যান হারল্যান।

ছবিটির মূল নেগেটিভ থেকে প্রক্রিয়ার মাধ্যমে ডিজিটালাইজেশনের মাধ্যমে সংরক্ষণ করা হচ্ছে। এই কাজে খুব কাছে থেকে সম্পৃক্ত ছিলেন নোলান। তাকে পরিবারের পক্ষ থেকে ধন্যবাদ জানিয়েছেন স্ট্যানলির স্ত্রী ক্রিস্টেইন কুবরিক।

নোলান বলেন, ‘সিনেমা নিয়ে আমার ভাবনার শুরু স্ট্যানলি কুবরিকের সিনেমা দেখে। মনে আছে, বাবার সঙ্গে হলে গিয়েছিলাম ‘২০০১: আ স্পেস ওডেসি’ সিনেমাটা দেখতে। আমি খুবই গর্বিত যে সেই মহান পরিচালকের একটি কাজের সঙ্গে নিজেকে সম্পৃক্ত করতে পেরেছি।’

কান ক্লাসিক্যাল প্রোগ্রামের অংশ হিসেবে আয়োজত হবে স্ট্যানলি কুবরিককে শ্রদ্ধা জানানোর অনুষ্ঠান।

সারাবাংলা/পিএ/টিএস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর