Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আপিল আবেদনও নাকচ সাহসের

আহমেদ জামান শিমুল
২৩ আগস্ট ২০২১ ১৭:২১

তরুণ নির্মাতা সাজ্জাদ খান বানিয়েছেন ‘সাহস’। ছবিটি সেন্সর বোর্ড গত জুন মাসে প্রদর্শন অযোগ্য হিসেবে ঘোষণা দেয়। এরপর পরিচালক সম্প্রতি আপিল করেন। তার সে আপিল আবেদন বাতিল করেছে তথ্য মন্ত্রণালয়।

তথ্য মন্ত্রণালয়ের উপসচিব মো: সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ১৯ আগস্ট আপিল নাকচের কথা জানানো হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘দ্য সেন্সরশীপ অফ ফিল্মস অ্যাক্ট, ১৯৬৩ (সংশোধনী, ২০০৬) এর ৪বি (১) ধারা লংঘন করে আপিল আবেদন দাখিল করায় নাকচ করা হয়েছে। একই সঙ্গে সারাদেশে ছবির প্রদর্শনী নিষিদ্ধ করা হয়েছে।

বিজ্ঞাপন

ধারা অনুযায়ী সেন্সর বোর্ড থেকে ছবির সেন্সর আবেদন বাতিলের প্রজ্ঞাপনের ৩০ দিনের মধ্যে আবেদন করতে হয়। ছবির প্রযোজক নিপা মাল্টিমিডিয়ার সেলিনা বেগম ওই সময়ের মধ্যে আবেদন না করায় তা গ্রহণ করা হয়নি।

সেন্সর বোর্ড সচিব মো. মমিনুল হক সারাবাংলাকে জানান, ‘সাহস’-এ প্রদর্শনের অনুপযুক্ত ঘোষণা করা হয়েছিলো গত ১৪ জুন। তাদেরকে তথ্য সচিব বরাবর আপিল আবেদন করতে হত। আবেদন করার সময়সীমা ছিলো ১৪ জুলাই পর্যন্ত। কিন্তু তারা তা করেছেন নির্ধারিত সময় পার হয়ে যাওয়ার অনেক পরে।

তবে মো. মমিনুল হক জানান, ছবির প্রযোজক চাইলে নতুন করে আবার সেন্সর আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে হয়তো নতুন করে কিছু দৃশ্যের শুটিং বা সংশোধন করে জমা দিতে হতে হবে। তিনি বলেন, ‘নতুন করে আবেদন করলে আমরা অবশ্যই তা বিবেচনা করবো।’

নতুন করে ছবিটি সেন্সরে জমা দেওয়ার ব্যাপারে চিন্তাভাবনা চলছে বলে জানান ‘সাহস’-এর পরিচালক সাজ্জাদ খান।

সেন্সর বোর্ড ছবিতে অতিরিক্ত পরিমাণ অশ্লীল সংলাপ রয়েছে জানিয়ে প্রথমবার আবেদন বাতিল করেছিলো। তখন বোর্ড সচিব বলেছিলেন, এত পরিমাণ অশ্লীল সংলাপ সংশোধনী দিলে ছবির কিছুই থাকবে না। তাই আমরা এটিকে প্রদর্শনের অযোগ্য হিসেবে ঘোষণা করেছি।

বিজ্ঞাপন

যদিও বোর্ডের এ অভিযোগ অস্বীকার করেছিলেন সাজ্জাদ খান।

গেল বছরের নভেম্বর, ডিসেম্বর মাসে বাগেরহাটে ‘সাহস’-এর শুটিং করেছিলেন সাজ্জাদ। এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন মোস্তাফিজুর নূর ইমরান ও লাক্স তারকা অর্ষা। আরও অভিনয় করেছেন থিয়েটার রেপার্টোরি বাগেরহাটের একঝাঁক শিল্পী। স্থানীয় থিয়েটারের এসব শিল্পীদের অডিশিনের মাধ্যমে বাছাই করা হয়। প্রায় ৫০ জন তরুন এতে অভিনয় করেছেন।

সারাবাংলা/এজেডএস

সাজ্জাদ খান সাহস সেন্সর বোর্ড

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর