Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একজন কথা-কণ্ঠে, অন্যজন সুর-সংগীতে গড়লেন একটি বিশেষ গান

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
২৯ আগস্ট ২০২১ ১৬:৫৮

শুকনো খালের মতো স্থির হয়ে আছে বাংলা ব্যান্ড মিউজিক। তবু যে দু-একটি গান কিংবা নাম আজও মিষ্টি আলো ছড়িয়ে যাচ্ছে অথবা তাপদাহে ঝরিয়ে দিচ্ছে স্বস্তির বৃষ্টি—তার মধ্যে আজও অনেকটাই এগিয়ে ‘মেঘদল’। এই দলটি গত ১৮ বছর ধরে ধারাবাহিকভাবে সংখ্যায় কম অথচ গভীর অনুভূতি নিয়ে সৃষ্টি করে চলেছে সময় ও সমাজ ভাবনার অসাধারণ সব গান। দলটির অন্যতম দুই ক্রিয়েটর হিসেবে আছেন শিবু কুমার শীল ও আমজাদ হোসেন। একজন কথা ও কণ্ঠে, অন্যজন সুর ও সংগীতে। এবারই প্রথম দলের বাইরে দাঁড়িয়ে দু’জনে গড়লেন একটি বিশেষ গান। নাম দিয়েছেন ‘কে ডেকে যায়’।

‘কে ডেকে যায়’ মূলত একটা সহজ অনুভূতির গান। যেখানে প্রেমের মত সহজাত বিষয়টি যেমন আছে তেমনি একটা শূন্য অনুভূতির কথাও যেনো এই গানের কথা ও সুরে প্রকাশিত হয়েছে। নর-নারীর চিরকালীন আবেগের একটা স্বতঃস্ফূর্ত প্রয়াস এই গান। গানটির কথা লিখেছেন যৌথভাবে শিবু কুমার শীল ও মাহী ফ্লোরা। কণ্ঠ ও ভিডিও নির্মাণে যথারীতি শিবু নিজেই। আর সেটির সুর-সংগীতায়োজন করেছেন আমজাদ হোসেন। প্রযোজনাও তারই, মানে তালকাচারী।

গানটি প্রসঙ্গে সুরকার আমজাদ হোসেন বলেন, ‘গানটির সুর করেছি বেশ আগেই। কিন্তু গাইবার মতো শিল্পী খুঁজে পাচ্ছিলাম না। যতবার অন্যদের কথা ভাবি, ততবারই ভেতরে আসে শিবু কুমার শীল! অথচ দলের বাইরে তিনি কখনও গায়নি। সেটা দলকে ভালোবেসেই। কিন্তু এই গানটি গাইতে হলো তাকেই। এখনও আমার বিশ্বাস হয়, তাকে ছাড়া অন্য কাউকে দিয়ে গাওয়ানো সম্ভব ছিল না এটি।’

আমজাদ হোসেন আরও জানান, তার প্রতিষ্ঠান তালকাচারীর এটি প্রথম মৌলিক কোনও সিঙ্গেল। এর আগে বিভিন্ন শিল্পীকে দিয়ে অনেক কাভার গান করেছে প্রতিষ্ঠানটি। তার প্রত্যাশা, ‘কে ডেকে যায়’ গানটির মাধ্যমে তালকাচারী মৌলিক প্রযোজনার খাতায় নাম লেখাতে যাচ্ছে। এরপর নিয়মিতই মৌলিক গান প্রকাশ হবে প্রতিষ্ঠানটির ইউটিউব চ্যানেলে।

অন্যদিকে ‘কে ডেকে যায়’ গানটি দলের বাইরে এসে শিবু কুমার শীলের প্রথম একক গান। যদিও এর সঙ্গে জড়িয়ে রয়েছে দলের অন্য সদস্যরাও। যেমন, এই গানে ব্যাঞ্জো ও ক্লারিনেট বাজিয়েছেন মেঘদলের অন্য দুই সদস্য এম জি কিবরিয়া ও সৌরভ সরকার।

গানটি প্রসঙ্গে শিবুর প্রতিক্রিয়া এমন, ‘এটি মূলত চিরকালীন প্রেমানুভূতির গান। এই মহামারির দিনগুলোতে সেই প্রেম আরও বিষাদ ও নিঃসঙ্গতার স্মারক হয়ে উঠেছে গানটির কথা ও সুরে।’

আগামী ২ সেপ্টেম্বর ‘তালকাচারী’র ইউটিউব চ্যানেলে গানটি প্রকাশ হচ্ছে।

সারাবাংলা/এএসজি

আমজাদ হোসেন কে ডেকে যায় তালকাচারী তালকাচারী’র কে ডেকে যায় মেঘদল শিবু কুমার শীল


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর