Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ঘটনা সত্য’ নিয়ে এবার মামলা করলেন বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তি

আহমেদ জামান শিমুল
৬ সেপ্টেম্বর ২০২১ ২১:২১

‘ঘটনা সত্য’ নাটকটি নিয়ে আবার মামলা হয়েছে। ১ সেপ্টেম্বর ঢাকার সিএমএম আদালতে মামলাটি করেছে চাইল্ড ফাউন্ডেশন ও আফিয়া কবির আনিলা। জানা গেছে, আফিয়া কবির আনিলা একজন বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তি।

চাইল্ড ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানা হয়েছে, আনিলা সমাজসেবা অধিদফতর, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের নিবন্ধনকৃত একজন বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তি। তিনি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আইনের শিক্ষার্থী এবং ডিজাবিলিটি রাইটস এক্টিভিষ্ট।

বিজ্ঞাপন

মামলা করার কারণ হিসেবে ফাউন্ডেশনটি বলছে, নাটকটির বিষয়ে জানার পর আনিলা মানসিকভাবে বিধ্বস্ত হয়ে পড়েন এবং সমাজের বিশেষ করে স্বল্পশিক্ষিত ও গ্রামীণ সমাজের প্রতিবন্ধী শিশুরা নাটকটির বিরূপ প্রতিক্রিয়া নিয়ে সংশয়ে ও ভীতগ্রস্থ আছেন। এই নাটকটির পটভূমি এমনভাবে রচিত ও নির্মিত হয়েছে যাতে প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে সমাজে কুসংস্কার ও ঘৃণার দৃশ্যপট আরও দৃঢ় করেছে। এমতবস্থায় নাটকে সম্পৃক্ত ব্যক্তিদের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন , ২০১৩ এর ৩৭(৪) এবং ৪০ ধারায় দণ্ডনীয় অপরাধ করেছে বলে মনে করেছেন তারা।

গত ২৩ জুলাই ‘ঘটনা সত্য’ চ্যানেল আইয়ের ঈদ আয়োজনে প্রথম প্রচারিত হয়। এরপর ২৪ জুলাই সিএমভির ইউটিউব চ্যানেলে মুক্তি পেয়েছিলো নাটকটি। রুবেল হাসান পরিচালিত নাটকটিতে বিশেষ শিশু জন্মের পিছনে তাদের বাবা-মার অতীত পাপ দায়ী। আর এতেই প্রতিবাদে ফেটে পরে দেশের সচেতন নাগরিক সমাজ। এর ফলে প্রযোজনা সংস্থা নাটকটি তাদের ইউটিউব থেকে সরিয়ে নিতে বাধ্য হয়।

প্রতিবাদের মুখে নাটকের প্রধান অভিনয়শিল্পী আফরান নিশো, মেহজাবীন, প্রযোজক শাহেদ আলী ও পরিচালক রুবেল হাসান ক্ষমা প্রার্থনা করেন। টেলিভিশন নাটকের সব কয়েকটি সংগঠন মিলে সভা করে দেশের কোন প্রচার মাধ্যমে সংশোধন করে এর প্রচার নিষিদ্ধ করে এবং একই সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে বিশেষ শিশুদের নিয়ে সচেতনতামূলক নাটক নির্মাণের সিদ্ধান্ত নেয়।

বিজ্ঞাপন

তবে ‘ঘটনা সত্য’ নাটকটি নিয়ে গত ১১ আগস্ট বশির আল হোসাইন নামে একজন প্রতিবন্দ্বী অধিকারকর্মী সিএমএম আদালতে মামলা করেছিলেন চ্যানেল আইয়ের বিরুদ্ধে। এতে তিনি আসামী করেন ফরিদুর রেজা সাগর ও শাইখ সিরাজকে।

সারাবাংলা/এজেডএস

ঘটনা সত্য বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তি

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর