Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোবাইলে লেখা হলো পুরো ছবির চিত্রনাট্য

আহমেদ জামান শিমুল
২৯ সেপ্টেম্বর ২০২১ ১৫:২২

সিনেমার চিত্রনাট্য হয় শতাধিক পৃষ্ঠার। আগে চিত্রনাট্যকাররা তা হাতে লিখলেও এখন অধিকাংশ ক্ষেত্রে তারা কম্পিউটারে লিখেন। প্রযুক্তির উৎকর্ষে এখন অনেককিছুই মোবাইলে করা যায়। কিন্তু ঝামেলা মনে করে মোবাইলে চিত্রনাট্য লিখতে চান না অনেকে। তবে এক্ষেত্রে ব্যতিক্রমী কাজটি করলেন পরিচালক রফিক সিকদার। তার পরবর্তী সিনেমা ‘বিধাতা’র চিত্রনাট্য করেছেন মোবাইল ফোনে।

সাম্প্রতিক এক আড্ডায় রফিক সিকদার সারাবাংলাকে বলেন, করোনার কারণে লকডাউনে বাসায় শুয়ে বসে সময় কাটাতে হতো। অলস সময়ে ফেসবুকিং ছাড়া মোবাইলে কোন কাজ ছিল না। তখন মাথায় আসে ছবির চিত্রনাট্য তো চাইলে লিখে ফেলতে পারি। সে ভাবনা থেকে মোবাইলে লিখে ফেলি ‘বিধাতা’ ছবির চিত্রনাট্য।

বিজ্ঞাপন

তিনি জানান, শুরুতে একটু কঠিন মনে হলে পরে এতে অভ্যস্থ হয়ে গিয়েছিলেন। সিকদার বলেন, সবকিছু আসলে অভ্যাসের ব্যাপার, আর কিছু না।

সাম্প্রতিক সময়ে কুষ্টিয়ায় রাতে আঁধারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য  ভাঙচুর করে একদল দুর্বৃত্ত। সে ঘটনায় ক্ষুব্ধ হয়েছিল পুরো দেশ। আর ঘটনার প্রতিবাদে রফিক সিকদার বানাচ্ছেন ‘বিধাতা’।

‘ইসলামিক দেশগুলোতে ম্যুরাল থাকলে সমস্যা হয় না। আমরা কত বড় ধার্মিক হয়ে গেছি যে বঙ্গবন্ধুর ভাস্কর্য থাকলে সমস্যা হয়! বলতে পারেন ওই ঘটনাটিই আমাকে সিনেমাটি বানাতে অনুপ্রেরণা জুগিয়েছে। আমি সিনেমার মাধ্যমে এর প্রতিবাদ করতে চাই,’— বলেন রফিক সিকদার।

গত ২৭ জানুয়ারি রফিক সিকদার জানিয়েছিলেন ‘বিধাতা’র প্রধান চরিত্রের জন্য চুক্তিবদ্ধ করিয়েছেন নিরব ও নবাগত আইরিন আজাদকে। তবে এদের দুজনের কেউই আর ছবিতে থাকছেন না। এর মধ্যে আইরিন পারিবারিক কারণে থাকছেন না বলে জানিয়েছেন সিকদার।

বিজ্ঞাপন

‘বিধাতা’ ছবির কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন সিকদার নিজেই।

তিনি বলেন, ‘আমার গল্পে আমি দেখাতে চাই ধর্মান্ধতা ও ধর্মভীরুতা এক জিনিস না। ধর্মান্ধতার কারণে একজন মানুষের জীবনের অনেক সময়ে ধ্বংস করে দেওয়া হয়। তার দায়বদ্ধতা কে নেবে?’

ছবির গল্প একজন ভাস্করকে নিয়ে। তিনি বঙ্গবন্ধুর একটি ভাস্কর্য বানান। রাষ্ট্রক্ষমতায় তখন মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তি। একদল ধর্মান্ধ মানুষ তার সেই ভাস্কর্য নির্মাণে বাধা হয়ে দাঁড়ান। তারা ভাস্কর্যটি ভেঙে দিতে চান। ভাস্করের বাধার কারণে ভাস্কর্যটি তারা ভাঙতে পারে না। এর বদলা হিসেবে একসময় তাকে একটি মিথ্যা মামলায় ফাঁসিয়ে দেওয়া হয়। এ সময় তার ছোট বোনের জীবনের নেমে আসে ভয়াবহ অন্ধকার।

এটি রফিক সিকদার পরিচালিত চতুর্থ সিনেমা। প্রথমে সিনেমাটির নাম রাখা হয়েছিল ‘অপেক্ষা’। কিন্তু নামটি পরিচালক দেবাশীষ বিশ্বাস কপিরাইট করে রাখায় পরিবর্তন করে ‘বিধাতা’ রাখা হয়েছে।

‘বিধাতা’ ছবির চিত্রনাট্য ২০২১-২২ বছরের সরকারি অনুদানের জমা জন্য জমা দিতে চান সিকদার। তাই অনুদান আবেদনের ফল বের হওয়ার পরে এর শুটিং শুরু করেন।

সারাবাংলা/এজেডএস

চিত্রনাট্য বিধাতা রফিক সিকদার

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর