Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৬ মিমি ফিল্মে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনী

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট
১১ নভেম্বর ২০২১ ১৪:৩৯

১৬ মিমি ফিল্ম প্রজেক্টরে, ১৬ মিমিতে নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনীর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম। সাথে থাকবে ১৬ মিমি মুভি ক্যামেরাসহ ফিল্ম ফরম্যাটের নানা উপকরণের প্রদর্শনী।

শুক্রবার (১২ নভেম্বর) বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এই প্রদর্শনী অনুষ্ঠিত হবে। প্রদর্শনী শেষে রোববার (১৪ নভেম্বর) বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের নিজস্ব ১৬ মিমি ফিল্ম প্রজেক্টর, ১৬ মিমি মুভি ক্যামেরা, ১৬ মিমিতে নির্মিত বহু চলচ্চিত্রের ‘রিলিজ প্রিন্ট’সহ আনুসাঙ্গিক সবকিছু বাংলাদেশ ফিল্ম আর্কাইভকে দিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিজ্ঞাপন

চলচ্চিত্র আবিস্কারের সুচনা থেকেই মেকানিক্যাল মুভি ক্যামেরার সাহায্যে সেলুলয়েডে ছবি ধারণ করা হতো। পরে ল্যাবে পরিস্ফুটন ও মুদ্রণের পর সম্পাদনা এবং প্রয়োজনীয় পোস্ট প্রোডাকশনের কাজ শেষে সেলুলয়েডে ধারণ করা হতো ‘রিলিজ প্রিন্ট’। ৩৫ মিমি বা ১৬ মিমি ফিল্মের ‘রিলিজ প্রিন্ট’টাই ফিল্ম প্রজেক্টরের মাধ্যমে দর্শকের সামনে উপস্থাপিত হতো। এসব এখন অতীত। নির্মাণ-প্রদর্শনসহ চলচ্চিত্রের সব ক্ষেত্রে এখন ডিজিটাল পদ্ধতি ব্যবহার করা হয়। তাই এই আয়োজনে এই প্রজন্মের কিশোর-তরুণেরা দুর্লভ অভিজ্ঞতা অর্জন করতে পারবে।

বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের ৩৬ বছরে পদার্পণ উপলক্ষ্যে আয়োজিত এই অনুষ্ঠানে চলচ্চিত্র সংস্কৃতিতে অবদানের জন্য চলচ্চিত্র পরিচালক তানভীর মোকাম্মেল এবং মোরশেদুল ইসলামকে আজীবন সম্মাননা প্রদান করা হবে। এছাড়াও থাকবে বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের দেশ এবং প্রবাসের সদস্যদের সম্মিলনী, স্মৃতিচারণ, পোস্টার ও চিত্র প্রদর্শনী। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

১৬ মিমি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর