Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মুক্তিযুদ্ধ নিয়ে প্রথম আন্তর্জাতিক সিনেমা জেকে ১৯৭১’

আহমেদ জামান শিমুল
৩ ডিসেম্বর ২০২১ ২৩:৩৬

মুক্তিযুদ্ধে বাংলাদেশের মানুষকে সহায়তা করার জন্য পৃথিবীর বিভিন্ন প্রান্তে নানা জন নানাভাবে প্রচেষ্টা চালিয়েছেন। যার অনেক ঘটনা আমাদের অজানা। ফরাসী যুবক জ্যঁ কুয়ের বিমান ছিনতাইয়ের ঘটনা তেমনি একটি ঘটনা। ১৯৭১ সালের ৩ ডিসেম্বর বেলা ১১টা ৫০ মিনিটে ফ্রান্সের প্যারিসের আর্লি বিমানবন্দরে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের (পিআইএ) একটি ছিনতাই করেন জ্যঁ কুয়ে। তার দাবি ছিল, বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের জন্য ২০ টন ওষুধ ও চিকিৎসাসামগ্রী ওই বিমানে তুলে দিতে হবে এবং তাহলেই কেবল মুক্তি পাবে বিমানের সব যাত্রী। শেষমেশ ওষুধ বিমানে তোলার সময়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাকে গ্রেফতার করে। তাকে ফ্রান্স সরকার ৫ বছরের জেল দেয়। অবশ্য ৩ বছর পর তিনি মুক্তি পান।

এ ঘটনা অবলম্বনে ‘ভুবন মাঝি’ ও ‘গণ্ডি’র নির্মাতা ফাখরুল আরেফীন খান নির্মাণ করেছেন ‘জেকে ১৯৭১’। যেটিকে তিনি বলছেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে প্রথম আন্তর্জাতিক সিনেমা। যা আমাদের মুক্তিযুদ্ধকে আন্তর্জাতিক দর্শকদের কাছে পৌঁছে দিবে বলে তার বিশ্বাস।

ছবিটির শুটিং শেষ হয়ে চলছে সম্পাদনার কাজ। শনিবার (৪ ডিসেম্বর) থেকে শুরু হবে ডাবিংয়ের কাজ। ঠিক সে মুহুর্তে ছবিটির সবশেষ অবস্থা নিয়ে আয়োজিত হলো এক অনুষ্ঠানের। গুলশানের লেকশোর হোটেলে অনুষ্ঠিত সে অনুষ্ঠানে জানানো হলো ছবিটি নির্মাণের আদ্যোপান্ত।

অনুষ্ঠানে উপস্থিত ছিল মুক্তিযোদ্ধা ও নির্মাতা নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, নির্মাতা মোরশেদুল ইসলাম প্রমুখ।

পরিচালক ফাখরুল জানান, জ্যঁ কুয়ে নিয়ে তিনি প্রথম জানতে পারেন একটি দৈনিক পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন থেকে। এরপর এটা নানাভাবে গবেষণা শুরু করেন। তখন তাকে এ ব্যাপারে তথ্য ও নানা জিনিস দিয়ে সহায়তা করেন মুক্তিযোদ্ধা লে. কর্ণেল (অবঃ) কাজী সাজ্জাদ আলী জহির, বীর প্রতীক। এরপর চিত্রনাট্য নির্মাণে নামেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী মাসুম রেজাকে নিয়ে। এর জন্য তারা বেশ কয়েকদিন শ্রীমঙ্গল গিয়ে থেকে ছিলেন।

‘জ্যঁ কুয়ের চরিত্র নির্মাণে আমাদের লেগেছিল ৯ মাস এবং ২ মাস লেগেছিল লোকেশন খুঁজে পেতে’,—বলেন ফাখরুল।

ছবিটি বানানোর উদ্দেশ্য সম্পর্কে পরিচালক বলেন, ‘আমরা প্রথম বিশ্বযুদ্ধ, দ্বিতীয় বিশ্বযুদ্ধ, আফগান যুদ্ধ এমনকি সোমালিয়ার যুদ্ধ দেখি। কিন্তু বাংলাদেশের মুক্তিযুদ্ধ পৃথিবীর মানুষদের কাছে ভিজ্যুয়ালি নেই। আন্তর্জাতিক দর্শকদের দেখানোর জন্য ইংরেজিতে মুক্তিযুদ্ধের কোনো সিনেমা নেই। তখন আমরা সিদ্ধান্ত নিলাম ছবিটি বানানোর। এটা যেনো কেউ মনে না করে মুক্তিযুদ্ধ শুধু বাংলাদেশের মানুষ করেছে। সারা পৃথিবীর মানুষ মিলে করেছে।’

আরও একটি উদ্দেশ্য রয়েছে ছবিটি বানানোর। আমাদের মুক্তিযুদ্ধে অবদানের জন্য ৩৩৭ জন বিদেশি নাগরিককে সম্মাননা দিয়েছে সরকার। কিন্তু আবেদন করার পরও এখন জ্যঁ কুয়েকে কোনো সম্মাননা দেওয়া হয়নি। সম্মাননা যাতে সরকার দেয়, সে দাবি জোরালো করা।

এ ছবির মাধ্যমে তরুণ প্রজন্ম কী বার্তা পাবে? এমন প্রশ্নের জবাবে ছবিটির চিত্রনাট্যকার মাসুম রেজা বলেন, ‘তার ছোট একটি অপরাধের কারণে ফ্রান্স সরকার বাংলাদেশের ৯৫ লাখ শরনার্থীর জন্য কলকাতায় ওষুধের সহায়তাটি পাঠিয়েছিল। এর মাধ্যমে আমরা বলতে চেয়েছি, কোনো দেশের স্বাধীনতার পিছনে বিশ্বের বিভিন্ন মানুষের আত্মত্যাগ থাকে, সেটাকে তুলে ধরা। কোনো মহৎ উদ্দেশ্যে নিজেকে বিলিয়ে দেওয়ার মানসিকতা যেনো আমাদের তরুণদের মাঝে গড়ে উঠে, আমাদের মূল উদ্দেশ্য কিন্তু সেটা।’

পরিচালকের ইচ্ছে ছিল ছবিটি বাংলাদেশের স্বাধীনতার ও জ্যঁ কুয়ের বিমান ছিনতাইয়ের ঘটনার ৫০ বছর পূর্তি উপলক্ষে এ বছরের ৩ ডিসেম্বর মুক্তি দেওয়ার। কিন্তু করোনার কারণে শুটিংয়ে বিলম্ব হওয়ায় সেটি আগামী বছর মুক্তি দেওয়া হবে। ফাখরুল বলেন, আমাদের ইচ্ছে আছে আগামী বছরের ২৬ মার্চ ছবিটির বিশেষ প্রদর্শনী করার। তবে আন্তর্জাতিকভাবে মুক্তির পরিকল্পনা রয়েছে।

গড়াই ফিল্মসের ব্যানারে নির্মিত ‘জেকে ১৯৭১’ ছবিটির বিভিন্ন চরিত্রে অভিনয় মার্কিন যুক্তরাষ্ট্রের অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড এবং রাশিয়ান অভিনেত্রী ডেরিয়া গভ্রুসেনকো ও অভিনেতা নিকোলাই নভোমিনাস্কি। নির্মাতা সূত্রে জানা গেছে, এখানেই টানা ১৫ দিন ছবিটির চিত্রায়ণ হবে। জ্যাঁ কুয়ে ১৯৭১ ছবিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সৌরভ শুভ্র দাশ। এছাড়া অভিনয় করছেন সব্যসাচী চক্রবর্তী, ইন্দ্রানীলসহ আরো প্রায় ৩৬ জন অভিনয় শিল্পী। এর ভাষা ইংরেজি ও ফ্রেঞ্চ।

সারাবাংলা/এজেডএস

জেকে ১৯৭১ জ্যঁ কুয়ে ফাখরুল অরেফিন খান


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর