Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪৮ বছরের পথযাত্রা ও তির্যকের নাট্যায়োজন

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
১৩ ডিসেম্বর ২০২১ ১৪:২৯

তির্যক প্রযোজনা প্রাচীন গ্রীক ট্রাজেডি সফোক্লিসের ‘ইডিপাস’

১৯৭৪ সালের ১৬ মে প্রতিষ্ঠার পর থেকে দীর্ঘ পথ পরিক্রমায় দেশ ও দেশের গণ্ডি পেরিয়ে চর্চা ও সৃজনের মাধ্যমে এ ক্ষেত্রটিকে সৃষ্টিশীলতায় পূর্ণ করার কাজে নিয়োজিত রয়েছে তির্যক নাট্যদল। প্রতিষ্ঠালগ্ন থেকেই ভাবনা ও কর্মে হাজার বছরের বাঙালির ঐতিহ্যসন্ধানী। তারা বিশ্বাস করে, ‘শেকড় থাকবে মাটিতে, ডালপালা ছড়াবে আকাশে’। তাই নাট্যপ্রয়োগের আঙ্গিকেও তির্যক আত্মীয় করে নিয়েছে বিশ্বখ্যাত নাট্যজনদের রচনা ও আঙ্গিককে।

দলের ৪৮ বছর এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দুই দিনব্যাপী এক উৎসবের আয়োজন করেছে তির্যক নাট্যদল। ১৭ ও ১৮ ডিসেম্বর থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামে ‘সৃজনে-স্মরণে-বরণে তির্যক’ শীর্ষক দু’দিনের এই বর্ণাঢ্য অনুষ্ঠানে ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিশিষ্ঠ নাট্যজন ও সাংস্কৃতিক ব্যক্তিত্বরা অংশ নেবেন।

তির্যক প্রযোজনা রবীন্দ্রনাথ ঠাকুরের ‘রাজা’

তির্যক প্রযোজনা রবীন্দ্রনাথ ঠাকুরের ‘রাজা’

তির্যক নাট্যদলের পক্ষ থেকে দেওয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে তির্যকের ৪৮ বছরের বিরামহীন সৃষ্টিশীলতার প্রত্যয়ে মঞ্চ নাটকের সাফল্য এবং সংকট-সংকুল বাস্তবতার মধ্যে দু’দিনের এই উৎসবকে সর্বাঙ্গীন নাট্যায়োজনে সমৃদ্ধ করার প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। দু’দিনের এই আয়োজনে থাকছে উদ্বোধনী অনুষ্ঠান, আলোচনা সভা, আবৃত্তি, নৃত্য, সংগীত পরিবেশনা, তির্যক নাট্য স্মারক প্রদর্শনী, নাট্যকর্মী সম্মিলন, সেমিনার ও প্রতিদিন সন্ধ্যায় তির্যকের নাটক পরিবেশিত হবে।

তির্যক প্রযোজনা প্রাচীন গ্রীক ট্রাজেডি সফোক্লিসের ‘ইডিপাস’

তির্যক প্রযোজনা প্রাচীন গ্রীক ট্রাজেডি সফোক্লিসের ‘ইডিপাস’

১৭ ডিসেম্বর শুক্রবার বিকেল তিনটায় উৎসব উদ্বোধনের পর ‘সৃজনের আলাপন’ শীর্ষক অনুষ্ঠানে বরেণ্য নাট্যজনেরা সৃজনের কথামালায় অংশ নেবেন। বিকেল পাঁচটায় টিআইসি গ্যালারিতে ‘তির্যক নাট্য-স্মারক’ প্রদর্শনীর দ্বার উম্মোচন। বিকেল সাড়ে পাঁচটায় টিআইসি মুক্তাঙ্গনে রুদ্ধসময়ে শিল্প-সাহিত্য-সংস্কৃতিতে আমরা যাদেরকে হারিয়েছি, তাদের প্রতি শোক ও শ্রদ্ধা জ্ঞাপন। সন্ধ্যে সাড়ে ছ’টায় মিলনায়তনে তির্যক প্রযোজনা প্রাচীন গ্রীক ট্রাজেডি সফোক্লিসের ‘ইডিপাস’ পরিবেশিত হবে।

তির্যক প্রযোজনা রবীন্দ্রনাথ ঠাকুরের ‘রাজা’

তির্যক প্রযোজনা রবীন্দ্রনাথ ঠাকুরের ‘রাজা’

১৮ ডিসেম্বর শনিবার সকাল সাড়ে দশটায় টিআইসি মিলনায়তনে ‘বিশাল বাংলায় নাট্যচর্চা’ শীর্ষক সেমিনারে বিষয় উপস্থাপন করবেন অধ্যাপক মলয় ভৌমিক, সঞ্চালক হিসেবে উপস্থিত থাকবেন নাট্যজন মামুনুর রশীদ। সেমিনারে অংশ নেবেন দেশের বিশিষ্ঠ নাট্যব্যক্তিত্বরা। বিকেল তিনটায় মিলনায়তনে ‘সৃজনে-বরণের কথকতা’ শীর্ষক অনুষ্ঠানমালায় এবছরের নাটকে একুশে পদক প্রাপ্ত নাট্যজন আহমেদ ইকবাল হায়দারকে সর্বস্তরের নাট্য ও সংস্কৃতিকর্মীদের পক্ষ থেকে সম্মাননা জ্ঞাপন করা হবে। সন্ধ্যে সাড়ে ছ’টায় মিলনায়তনে তির্যক প্রযোজনা রবীন্দ্রনাথ ঠাকুরের ‘রাজা’ পরিবেশিত হবে। সবশেষে উৎসব সমাপনী অনুষ্ঠানমালা।

সারাবাংলা/এএসজি

৪৮ বছরের পথযাত্রা ও তির্যকের নাট্যায়োজন তির্যক নাট্যদল তির্যকের নাট্যায়োজন থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি)


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর