Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুনীল গঙ্গোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে ‘মা বাবা ভাই বোন’

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট
২৩ ডিসেম্বর ২০২১ ১৪:৫৯

প্রখ্যাত উপন্যাসিক সুনীল গঙ্গোপাধ্যায়ের উপন্যাস ‘মা বাবা ভাই বোন’ অবলম্বনে এনটিভিতে ২৬ ডিসেম্বর শুরু হতে যাচ্ছে দীর্ঘ ধারাবাহিক নাটক ‘মা বাবা ভাই বোন’। নাটকটি প্রতি সপ্তাহের রবিবার, সোমবার ও মঙ্গলবার রাত ৮টা ২০ মিনিটে প্রচার হবে।

নাটকটির চিত্রনাট্য রচনা ও পরিচালনা করেছেন হাসান রেজাউল। অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, সাবেরী আলম, তামিম মৃধা, শবনম ফারিয়া, আবু হুরায়রা তানভীর, নিশাত প্রিয়ম, তাসনুভা তিশা, শম্পা রেজা, শেলী আহসান, অবিদ রেহান, ফাতিমা আক্তার আদিবা, সাজু খাদেম, পঙ্কজ, এ কে আজাদ সেতু, জয়নাল জ্যাক প্রমূখ।

ধারাবাহিকটির গল্পে দেখা যাবে, পুরান ঢাকার ভাড়া বাসাটা এই মাসের শেষেই ছেড়ে দিতে হবে মাসুম সাহেবদের। শামীম সাহেব একজন আদর্শবাদী শিক্ষক। তিনি প্রাইভেট পড়ান না। অবসরের দোর গোড়ায় এসে দাঁড়িয়েছেন। এ সময় বাড়ি ছাড়াটা বিপদজনক। শামীম সাহেবের বাসায় আপতত তার স্ত্রী জাহানারা, ছোট মেয়ে শিউলি আর ছোট ছেলে রুমী। শিউলি ভার্সিটির শেষ বছরে আর রুমী সদ্য কলেজ পাশ করেছে। বছর খানেক আগেও এই পরিবারে আরও তিনজন ছিলো। বড় ছেলে ইমতিয়াজ তার স্ত্রী বৃষ্টি ও ফুটফুটে মেয়ে আলিয়াকে নিয়ে আলাদা হয়ে গিয়েছিল ছোট্ট একটা ঝগড়ার কারণে। ঝগড়াটা আসলে একটা বাহানা।

ধনী পরিবারের এক ছেলেকে বিয়ে করে বড় মেয়ে বকুল চলে গেছে কানাডা। নিয়ে গেছে বাবার পিএফ এর জমানো মোটা অঙ্কের টাকা। বড় দুই ছেলে-মেয়ে শামীম সাহেবকে শুধু আর্থিকভাবে বিপন্ন করেনি, মানসিকভাবেও ভেঙ্গে দিয়েছে। অগ্যতা শামীম সাহেব স্ত্রী-পুত্র-কন্যাকে নিয়ে উঠেন টিনের দুই কামড়ার বাসায়। শিউলির ভার্সিটি, ইমতিয়াজের অফিস, বৃষ্টির বাপের বাড়ি, রুমীর বন্ধু-বান্ধব চারিদিকে কথা শুরু হয়ে যায়, শামীম সাহেবেরা বস্তিতে উঠেছেন। সবাই অপমানিত ও বিব্রত। শুধু পাথরের মতো নিশ্চুপ জাহানারা কোন প্রশ্ন করেনি শামীম সাহেবকে। কারণ সে জানে, এটা মানুষটার আত্মসম্মানের প্রশ্ন। কোটি কোটি সাধারন মানুষের মধ্যে দু’একজন জেদী মানুষই মনুষ্য জীবনের খানিকটা স্বার্থকতা উপলব্ধী করতে শেখায়। শামীম সাহেব কি খুুঁজে নেবেন নতুন কোন ঠিকানা! নাকি এখানেই গড়ে উঠবে তাদের নতুন ঠিকানা।

সারাবাংলা/এজেডএস

মা বাবা ভাই বোন সুনীল গঙ্গোপাধ্যায়


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর