Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আমার দৈর্ঘ্য প্রস্থ আমাকে সংজ্ঞায়িত করে না: পিটার ডিঙ্কলেজ

আসাদ জামান
৬ জানুয়ারি ২০২২ ২১:৪৫

পিটার ডিঙ্কলেজ একজন মার্কিন অভিনেতা ও প্রযোজক। গেম অব থ্রোনস টিভি সিরিজে অভিনয় করে তুমুল জনপ্রিয়তা পেয়েছেন। কাজ করেছেন এক্সম্যান: ডেইজ অব ফিউচার পাস্ট, দ্য ক্রনিকলস অব নার্নিয়া: প্রিন্স ক্যাসপিয়ানের মতো চলচ্চিত্রে। চার ফুট পাঁচ ইঞ্চি উচ্চতার মানুষটি এরই মধ্যে জিতে নিয়েছেন গোল্ডেন গ্লোব, প্রাইমটাইম অ্যামি অ্যাওয়ার্ডসহ বহু পুরস্কার।

চলচ্চিত্র বিষয়ক পত্রিকা দ্য টকস অবলম্বনে তার সাক্ষাৎকারটি সারাবাংলার পাঠকদের জন্য অনুবাদ করেছেন স্বাধীন চলচ্চিত্র নির্মাতা ও চিত্রনাট্যকার আসাদ জামান

বিজ্ঞাপন

 

বর্তমানে প্রচুর নিরীক্ষাধর্মী চরিত্রের দেখা মিলছে। এর পিছনে কি টেলিভিশনের উত্থানের ভুমিকা সবচেয়ে জোরালো নয়?

হ্যাঁ, এই সময়ে এসে প্রধান চরিত্রের সংজ্ঞা পাল্টে গেছে এবং তা দুর্দান্ত। আগের প্রধান চরিত্র আর বর্তমানের প্রধান চরিত্রের মধ্যে বিস্তর ফারাক। দেখতে সুন্দর হতে হবে এই ধারণা থেকে হলিউড সরে এসে এখন বাস্তবসম্মত চিত্রায়নে মনযোগী। একটা সময় চরিত্র চিত্রায়নে ভীষণ সীমাবদ্ধতা ছিল, যা এখন নেই। যার ফলে সেই সময়টায় আমার মত মানুষদের জন্য আগে থেকেই এক ধরণের চরিত্র নির্ধারিত ছিল।

ঠিক তাই, যেমনটা আপনার প্রথম সিনেমা স্টিভ বুসেমির লিভিং ইন অবলিভিয়নে হয়েছিল। সেখানে আপনাকে বিরক্ত হয়ে বলতে দেখা যায়, এই চরিত্র যে বামন হবে তা কি স্বপ্নেও দেখা হয়েছে?

আমার দৈর্ঘ্য প্রস্থ আমাকে সংজ্ঞায়িত করে না। আমার উচ্চতা আমার অংশ মাত্র, পূর্ণ আমি নই। তাই আমার উচ্চতা কিছুতেই আমাকে উপস্থাপন করে না। এখন একজন কালো মানুষের চরিত্রে কালো মানুষ অভিনয় করেন না। তিনি অভিনয় করেন চরিত্রে। তাই এই ধরনের ভাবনা বা প্র্যাকটিস নিহাতই মন্দ ভাবনা বা প্র্যাকটিস।

বিজ্ঞাপন

আপনার শুরুর সময়ে, যখন সংগ্রাম করছেন, তখন আপনি খোঁড়া বা বামন চরিত্রে কাজ করতে অস্বীকার করেছেন, এটা কি নীতি বহির্ভূত ছিল না?

না বলতে পারাটা সবসময় কঠিন। বিশেষ করে আপনার ক্যারিয়ারের শুরুতে। আমরা সবাই আমাদের কাজ নিয়ে গর্বিত হতে চাই, লজ্জিত নই। একটা সময় আমার মনে হত আমার বাকি জীবনটা কোনমতে ডাল-ভাত খেয়েই কাটাতে হবে। তাই বিকল্প আয়ের জন্য আমি নানান কাজ করেছি। অভিনয়টা আমি ভীষণ ভালবাসি, তাই যেনতেন যাচ্ছেতাই ভাবে আমার এই ভালোবাসাটাকে নষ্ট করতে চাইনি।

গেম অফ থ্রোনসে আপনার চরিত্রটি প্রমাণ করে একজন পুরুষের মাথা কতটা শক্তিশালী।একজন সত্যিকারে মানুষের ব্যাপারে আপনার দৃষ্টিভঙ্গি কী?

আমি মনে করি আত্মবিশ্বাস সবচেয়ে গুরুত্বপূর্ণ, সবচেয়ে জরুরী।

আপনি কি বরাবরই আত্মবিশ্বাসী?

না, আমি বরাবরই লাজুক। তবে আমার চরিত্র আমাকে নানান চ্যালেঞ্জে ফেলে দেয়। যেমনটা গেম অফ থ্রোনস আমাকে ফেলে দিয়েছিল চরিত্রের অসম্ভব নারীপ্রীতির প্রতি। বাস্তবে আমি এতটা সাবলীল নই। সত্যি বলতে আমি আমার শান্ত পরিবেশ আর শান্তিতে থাকাটা ভীষণ পচ্ছন্দ করি।

আপনার এই লাজুকতা বা অন্তর্মুখী স্বভাব কি আপনার বহির্মুখী পেশা মানে অভিনয়ের ক্ষেত্রে সমস্যা তৈরি করে না?

এটি একটি বুর্জোয়া সমস্যা। একে আপনি অস্বীকার করতে পারেন, কিন্তু এড়িয়ে চলা অসম্ভব।

সারাবাংলা/এজেডএস

আসাদ জামান গেইম অব থ্রোনস পিটার ডিঙ্ককেজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর