Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘পোয়েনজিৎ’ থেকে প্রসেনজিৎ

এন্টারটেইনমেন্ট ডেস্ক
১১ জানুয়ারি ২০২২ ১৮:২৬

বয়স ষাট ছুঁই ছুঁই। তাতে কী! সে তো সংখ্যামাত্র। এখনও টলিউডের ‘মিস্টার ইন্ড্রাস্ট্রি’ মানেই প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ১৯৬৮ সালে মুক্তি পেয়েছিল ‘ছোট্ট জিজ্ঞাসা’। ক্যামেরার সামনে সফর শুরু হয়েছিল ছোট্ট বুম্বার। ১৯৮০ সালে সেই বুম্বাই হয়ে ওঠেন টলিউডে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। তারপর থেকে আজকের কাকাবাবু পর্যন্ত দর্শকদের কাছে সমান জনপ্রিয় এই অভিনেতা। ৩০ বছরের বেশি সময় ধরে বাংলা চলচ্চিত্রে মুখ্য অভিনেতা হিসেবে অভিনয় করে চলেছেন তিনি। বানিজ্যিক ছবির সফল নায়ক থেকে অন্যধারার ছবিতে চরিত্রাভিনেতা প্রসেনজিৎ প্রযোজক হিসেবেও সমান সফল। বলা যায়, টলিউড স্টুডিও পাড়ার মহীরুহ হয়ে উঠেছেন তিনি। যার ছায়ায় অনেকেই নিশ্চিন্ত বোধ করেন।

কাকাবাবু চরিত্রে প্রসেনজিৎ

কাকাবাবু চরিত্রে প্রসেনজিৎ

কিন্তু একটা সময় তিনি ছিলেন দর্শকের চোখে ‘পোয়েনজিৎ’! তার গান, কথা বলার ভঙ্গি, হাঁটা-চলা, অভিনয় সব মিলিয়ে দর্শকেরা তাকে এই নামেই ডাকতেন। শহরতলি থেকে প্রত্যন্ত গ্রাম ভেঙে পড়ত তিনি শুটিঙয়ে এলে। কিংবা কোন আয়োজনে গেলে। সেই তকমা সরিয়ে কী করে আস্তে আস্তে বাংলা ছবির ‘ইন্ডাস্ট্রি’ প্রসেনজিৎ চট্টোপাধ্যায় হয়ে উঠলেন?

ভারতীয় এক সংবাদমাধ্যমে এই জার্নিটা জানালেন প্রসেনজিৎ নিজেই। ফিরে গিয়েছিলেন ২০১১ সালে। ঠিক ১১ বছর আগে সেই সময়ে সব চেয়ে বড় বাজেটের ছবি তৈরি হয়েছিল, ‘প্রতিবাদ’। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের বিপরীতে ছিলেন অর্পিতা চট্টোপাধ্যায়। তিনি তখন অর্পিতা পাল। সঙ্গে রঞ্জিত মল্লিক, দীপঙ্কর দে, লাবণি সরকার প্রমুখ। পরিচালনায় হরনাথ চক্রবর্তী। প্রযোজনায় এসভিএফ। প্রসেনজিতের দাবি, ‘ছবিটি বাংলা বিনোদনের মোড় ঘুরিয়ে দিয়েছিল। অ্যাকশন দৃশ্যের জন্য আমি দক্ষিণ ভারতে গিয়েছিলাম। অনেক দিন ছিলাম রমেশ প্রসাদের স্টুডিয়োয়। নতুন নতুন প্রযুক্তি বুঝতে। কারণ, আমি যদি প্রযুক্তি না বুঝি তা হলে শুধু অভিনয় দিয়ে কিছুই করতে পারব না।’

প্রসেনজিৎ চট্টোপাধ্যায়

প্রসেনজিৎ চট্টোপাধ্যায়

বিনোদনের নতুন ধারাকে বুঝতে লম্বা সময় দক্ষিণী দুনিয়ায় কাটিয়েছেন। সেই মতো নিজেকে বদলেছেনও। যা দেখে দর্শকেরা তাকে ডাকতে থাকেন ‘পোয়েনজিৎ’ বলে। এ বার নিজের সঙ্গে নিজের চ্যালেঞ্জ। কী ভাবে তিনি প্রসেনজিৎ চট্টোপাধ্যায় হয়ে উঠবেন?

প্রসেনজিৎ জানালেন, তার এই পরিবর্তন এনে দিয়েছিলেন নির্মাতা ঋতুপর্ণ ঘোষ। প্রয়াত পরিচালকের সঙ্গে করা সাতটি ছবি তিলে তিলে তার কাঙ্ক্ষিত জায়গায় পৌঁছে দিয়েছে। ঋতুপর্ণ ঘোষের অকালপ্রয়াণের পর সেই জায়গা অনেকটাই পূরণ করেছেন সৃজিত মুখোপাধ্যায়। যার শুরু হয়েছিল ২০১০-এ ‘অটোগ্রাফ’ ছবিটি দিয়ে।

–ভারতীয় সংবাদমাধ্যম অবলম্বনে

সারাবাংলা/এএসজি

‘পোয়েনজিৎ’ থেকে প্রসেনজিৎ টলিউড অভিনেতা টলিউড ইন্ডাস্ট্রি প্রসেনজিৎ চট্টোপাধ্যায়


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর