Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ন্যায়বিচারের ইঙ্গিত সাহসের পোস্টারে

আহমেদ জামান শিমুল
৭ ফেব্রুয়ারি ২০২২ ১৫:৩৮

তরুণ নির্মাতা সাজ্জাদ খানের প্রথম ছবি ‘সাহস’ গত বছরের ১৪ জনু সেন্সর বোর্ড নিষিদ্ধ করে। পরবর্তীতে তিনি নতুন করে ছবিটি জমা দিলে সামান্য সংশোধন সাপেক্ষে ছাড়পত্র পায় ৬ সেপ্টেম্বর। এতদিন শুটিংয়ের বিভিন্ন স্থিরচিত্র পাওয়া গেলেও এবার প্রকাশ করা হয়েছে পোস্টার। ফার্স্ট লুক বলা পোস্টারটিতে ইঙ্গিত রয়েছে ন্যায়বিচার পাওয়ার জন্য একজন নারীর সংগ্রামের গল্পের।

সাদা শুভ্র ওড়না মাথায়, গায়ে কালো কোট, চোখের চাহনিতে দৃঢ়তা- পোস্টারে এমনই দেখা যাচ্ছে নাজিয়া হক অর্ষাকে। বা পাশের কোণায় আবার দঁড়ি দিয়ে বাঁধা এক ব্যক্তি। পোস্টারের জমিনে বাংলাদেশ সুপ্রিম কোর্টের ছবি। তার সামনে চোখে কাপড় বাধা ও এক হাতে দাড়িপাল্লা, আরেক হাতে তরবারি নিয়ে নারীর ভাস্কর্য। যাকে ন্যায়বিচারের প্রতীক হিসেবে ধরা হয়। পোস্টারের এক কোণায় লেখা ধর্ষিত, যা কিনা সিনেমার গল্পে ধর্ষণের বিরুদ্ধে সংগ্রামকে ইঙ্গিত করে।

তবে ঠিক কী বুঝাতে চেয়েছেন সাজ্জাদ খান তা এখনই বলতে নারাজ। ‘ন্যায়বিচার, ধর্ষণের ঘটনা আমার ছবির একটা অংশ। তবে তা পুরো গল্প না। তবে আমি সমাজকে নাড়া দিতে চেয়েছি আমার গল্পে’,- বলেন সাজ্জাদ।

পোস্টারটি ডিজাইন করেছেন সাজ্জাদুল ইসলাম সায়েম।

সাজ্জাদ জানান, আগামী মার্চ মাসে ছবিটি মুক্তি দিতে চান। তার অংশ হিসেবে পোস্টারটি প্রকাশের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে প্রচারণা শুরু করেছেন।

২০২০ সালের নভেম্বর, ডিসেম্বর মাসে বাগেরহাটে ‘সাহস’-এর শুটিং করেছিলেন সাজ্জাদ। এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন মোস্তাফিজুর নূর ইমরান ও লাক্স তারকা অর্ষা। আরও অভিনয় করেছেন থিয়েটার রেপার্টোরি বাগেরহাটের একঝাঁক শিল্পী। স্থানীয় থিয়েটারের এসব শিল্পীদের অডিশিনের মাধ্যমে বাছাই করা হয়। প্রায় ৫০ জন তরুন এতে অভিনয় করেছেন।

সারাবাংলা/এজেডএস

অর্ষা প্রথম পোস্টার সাজ্জাদ খান সাহস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর