Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শিল্পকলা একাডেমির বর্ণিল আয়োজন

এন্টারটেইনমেন্ট ডেস্ক
২০ ফেব্রুয়ারি ২০২২ ১৬:১১

জাতীয় সংস্কৃতি ও কৃষ্টির উন্নয়ন, সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষন ও প্রসারের মাধ্যমে সকল মানুষের জন্য শিল্প সংস্কৃতির প্রবাহ তৈরি করে শিল্প-সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গঠনের লক্ষ্যে ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিষ্ঠা করেছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমি। সেইদিন থেকেই শিল্পের উৎকর্ষ সাধন, সকলের জন্য শিল্প সংস্কৃতি এবং আন্তর্জাতিক ক্ষেত্রে বাঙালি সংস্কৃতিকে প্রতিষ্ঠার লক্ষ্যে বিগত ৪৮ বছর যাবৎ কাজ করে চলেছে জাতির পিতার স্বপ্নের এই প্রতিষ্ঠান। গতকাল শনিবার (১৯ ফেব্রুয়ারি) ছিল তাদের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী। দিবসটি উদযাপনে বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করেছিল বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

বিজ্ঞাপন

বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রযোজনা বিভাগের ব্যবস্থাপনায় আয়োজিত অনুষ্ঠানের শুরুতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর উপস্থিতিতে বিকাল সাড়ে ৩টায় একাডেমির নন্দনমেঞ্চে জাতীয় পতাকা ও একাডেমির পতাকা উত্তোলন করা হয়। এসময় জাতীয় সংগীত এবং বঙ্গবন্ধুকে নিয়ে শিশু সংগীত পরিবেশন করে একাডেমির শিশু সংগীত দল।

এরপর ‘শোন একটি মুজিবরের থেকে লক্ষ মুজিবরের’ এবং ‘মুক্তিযুদ্ধ চেতনাদীপ্ত পিতার পতাকা হাতে’ গান দুটির মধ্যে দিয়ে একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সর্ববৃহৎ প্রতিকৃতি (৪৩/৩২ ফুট) প্রদর্শনীর উদ্ধোধন করেন। জাতীয় চিত্রশালার ২ ও ৩ নং গ্যালারিতে উদ্ধোধন করা হয় সাম্প্রতিককালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির কার্যক্রম নিয়ে ১০ দিনব্যাপী প্রদর্শনী।

বিকাল ৪টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে একাডেমির সাম্প্রতিক সময়ে প্রকাশিত ২৪টি বইয়ের পাঠ উন্মোচন করা হয়। আলোচনা পর্বের পর আয়োজন করা হয় সাংকৃতিক অনুষ্ঠানের। প্রথমেই নৃত্য পরিবেশন করে একাডেমির নৃত্যশিল্পীবৃন্দ এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠি নৃত্যদল। একক সংগীত পরিবেশন করেন খায়রুল আলম শাকিল, ফরিদা পারভীন, সাইদুর রহমান বয়াতি এবং সুরবালা রায়। কবিতা আবৃত্তি করেন আহকাম উল্লাহ এবং ডালিয়া আহমেদ।

সমবেত সংগীত পরিবেশন করেন একাডেমির বাউল দল এবং একাডেমির ভাওয়াইয়া দল। একাডেমির সংগীত শিল্পীদের পরিবেশনায় ছিল প্রয়াত পাঁচ প্রখ্যাত গুণীশিল্পী লতা মঙ্গেশকর, বাপ্পি লাহিড়ি, সন্ধ্যা মুখোপাধ্যায়, সুবীর নন্দী এবং এন্ড্রোকিশোরের গান নিয়ে ট্রিবিউট। এছাড়াও ছিল একাডেমির অ্যাক্রোবেটিক দলের পরিবেশনা। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দিলরুবা সাথী ও মোঃ আলমগীর।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

শিল্পকলা একাডেমির প্রতিষ্ঠাবার্ষিকী ঘিরে বর্ণিল আয়োজন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর