Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ‘ভাষাতেই শক্তি’

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট
২০ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৩৭

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে একুশে ফেব্রুয়ারি রাত ৯টায় বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) প্রচারিত হবে বিশেষ নাটক ‘ভাষাতেই শক্তি’। সৈয়দ মনজুরুল ইসলামের রচনায় এটি প্রযোজনা করেছেন আবু তৌহিদ।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মনির আহম্মেদ, আইনুন নাহার পুতুল, দিলরুবা হোসেন দোয়েল, হাফিজুর রহমান, সাজ্জাদুল ইসলাম, রেজওয়ান পারভেজ, তানিয়া চৌধুরী, তারিকুজ্জামান, মনিকা, খালিদ আহমেদ, সুমনা আক্তারসহ আরো অনেকে।

বিজ্ঞাপন

নাটকের গল্প প্রসঙ্গে প্রযোজক জানান, বর্তমান সময়ের গার্মেন্টস ফ্যাক্টরির শ্রমিক ইউনিয়নের আন্দোলনকে কেন্দ্র করে গড়ে উঠেছে এই নাটকের গল্প। শ্রমিকদের ছাটাই, প্রতিবাদ, কর্মবিরতি, অভিযোগ ইত্যাদির মধ্যে দেখা যায় প্রতিটি আন্দোলনের মূল শক্তি ভাষা। একমাত্র মুখের ভাষাই পারে দেশ থেকে অন্যায় দূর করে সবাইকে একত্রিত করে স্বাধীনতা এনে দিতে। ভাষার শক্তিতে দেশ জাগুক, মাতৃভাষা অমর হোক এই স্লোগানে শ্রমিকরা মালিকপক্ষের অন্যায়ের প্রতিবাদ করে ও জয়ী হয়।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এই নাটকের পাশাপাশি আরো কিছু বিশেষ অনুষ্ঠান প্রচারিত হবে বিটিভিতে। একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে রাত ১২ টায় কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন।
সকাল ৬টায় সরাসরি সম্প্রচারিত হবে প্রভাতফেরির অনুষ্ঠান। বিকাল ৩টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ৪ দিনব্যাপি আয়োজিত অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশগ্রহণ করে প্রধান অতিথি হিসেবে শুভ উদ্বোধন ঘোষনা করবেন। এই অনুষ্ঠানটিও সরাসরি সম্প্রচার করবে বিটিভি।

বিজ্ঞাপন

আরো প্রচারিত হবে বাংলাভাষায় বিদেশীদের অংশগ্রহণে আলোচনা অনুষ্ঠান, বিশেষ ম্যাগাজিন অনুষ্ঠান, কবিতা পাঠের অনুষ্ঠান, শিল্প-সাহিত্য ও শিশুতোষ অনুষ্ঠান, ভাষার গান নিয়ে অনুষ্ঠান, প্রামাণ্য অনুষ্ঠান ‘স্বজনের কথা’, আর্ন্তজাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের উপর বিশেষ অনুষ্ঠান, আলোচনা অনুষ্ঠান ‘বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলন, ‘একুশ মানে মাথা নত না করা’, ‘কথা সাহিত্যে অমর একুশে’ এবং বিশেষ নৃত্যানুষ্ঠান ‘আমার বর্ণমালা’।

সারাবাংলা/এজেডএস

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিটিভি ভাষাতেই শক্তি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর