Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেষ বিদায়ে ‘ছুটির ঘন্টা’র পরিচালককে স্যালুট

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট
২১ মার্চ ২০২২ ১৬:০৫

চলচ্চিত্র পরিচালক আজিজুর রহমান নির্মাণ করেছেন ‘ছুটির ঘন্টা’, ‘অশিক্ষিত’-র মত দুর্দান্ত ও কালজয়ী কিছু ছবি। নন্দিত এ নির্মাতা গত ১৪ মার্চ কানাডার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার মরদেহ ২০ মার্চ সন্ধ্যার পরে বিএফডিসিতে আনা হয়।

প্রিয় কর্মস্থলে আনার পর আজিজুর রহমানের মরদেহকে ঘিরে তৈরি হয় এক আবেগঘণ পরিবেশ। তার সহকর্মী পরিচালকরা তাকে শেষ বিদায় দেওয়ার সময় স্যালুট জানান।

এফডিসি থেকে তার মরদেহ নেওয়া হয় ধানমন্ডির বায়তুল আমান জামে মসজিদে। সেখানে তৃতীয় জানাজা শেষে সোমবার (২১ মার্চ) সকালে হেলিকপ্টারযোগে বগুড়ায় নেওয়া হয়। বাদ জোহর সেখানে চতুর্থ জানাজা শেষে মায়ের কবরের পাশে চিরনিদ্রায় শায়িত হবেন আজিজুর রহমান।

আজিজুর রহমান ১৯৩৯ সালের ১০ অক্টোবর বগুড়ার সান্তাহারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম রুপচাঁন প্রামানিক। তিনি স্থানীয় আহসানুল্লাহ ইনস্টিটিউট থেকে এসএসসি পাস ও ঢাকা সিটি নাইট কলেজ থেকে এইচএসসি পাস করেছেন। চারুকলা আর্ট ইনস্টিটিউটে কমার্সিয়াল আর্টে ডিপ্লোমা করেছেন।

অনেক সফল চলচ্চিত্রের পরিচালক আজিজুর রহমান। ১৯৫৮ সালে ‘এ দেশ তোমার আমার’ চলচ্চিত্রে এহতেশামের সহকারী হিসেবে ক্যারিয়ার শুরু করেন। তার নির্মিত প্রথম চলচ্চিত্র ময়মনসিংহের লোককথা নিয়ে ‘সাইফুল মূলক বদিউজ্জামান’। মুক্তি পায় ১৯৬৭ সালে।

তিনি অর্ধশতাধিক চলচ্চিত্র নির্মাণ করেছেন। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- ছুটির ঘণ্টা, অশিক্ষিত, মাটির ঘর, জনতা এক্সপ্রেস, সাম্পানওয়ালা, ডাক্তার বাড়ি, গরমিল ও সমাধান ইত্যাদি।

সারাবাংলা/এজেডএস

আজিজুর রহমান ছুটির ঘন্টা শেষ বিদায়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর