Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ড. শ্যামল চৌধুরীর কথা ও সুরে ‘চির ভাস্বর মুজিব’

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট
৩১ মার্চ ২০২২ ১৯:১৫

ঢাকা: সদ্য সচিব পদমর্যাদায় (গ্রেড-১) অবসরে যাওয়া সরকারি কর্মকর্তা ড. শ্যামল চৌধুরীর বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে প্রকাশ করেছেন ‘চির ভাস্বর মুজিব’। তার কথা, সুর ও সংগীতে অ্যালবামটিতে দেশ, বিদেশের বিভিন্ন শিল্পী গান গেয়েছেন।

অ্যালবামটিতে গান রয়েছে মো. রফিকুল আলম, ফাহমিদা নবী, সাজেদ আকবর, প্রদীপ সরকার, ড. শ্যামল চৌধুরী, কলকাতার শুভমিতা, লন্ডনের শিল্পী লুসি রহমান ও মোস্তফা কামাল মিলন এবং কানাডা প্রবাসী শিল্পী তপন চৌধুরীর।

বৃহস্পতিবার (৩১ মার্চ) বিকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অ্যালবামটির বিস্তারিত তুলে ধরেন ড. শ্যামল চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন মো. রফিকুল আলম ও প্রদীপ সরকার।

লিখিত বক্তব্যে ড. শ্যামল চৌধুরী বলেন, এ উদ্যোগের মূল লক্ষ্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জীবন, কর্ম, আদর্শ ও তার সুদীর্ঘ আপোষহীন সংগ্রামের তাৎপর্য সংগীতের মাধ্যমে বাংলাদেশ তথা বিশ্বের বাংলাভাষী নতুন প্রজন্মের কাছে তুলে ধরা।

তিনি জানান, নিজের পেনশন টাকা দিয়ে ব্যক্তিগত আগ্রহের জায়গা থেকে অ্যালবামটি করেছেন। প্রত্যয় ২০০৯ সাল থেকে মৌলিক গানগুলো প্রকাশ করছে। এখন পর্যন্ত তারা ১১টি অ্যালবাম বের করেছে। এটি তাদের ১২তম অ্যালবাম।

রফিকুল আলম বলেন, বর্তমানে আমাদের সংগীতে দুঃসময় যাচ্ছে। একাডেমিক ভাবে সাউন্ড গীতিকার এর অভাব বেশ অনুভূত হচ্ছে। এদিক থেকে ড. শ্যামল চৌধুরীর গান সে অভাব কিছুটা হলেও পূর্ণ করেছে। অ্যালবামের গানগুলো শুনে আমার তাই মনে হয়েছে।

অ্যালবামটির আয়োজনে সহযোগী সংগঠন হিসেবে থাকছে যুক্তরাজ্যের চিরন্তন বাংলা, তবলা এন্ড ঢোল একাডেমী, লন্ডন এবং উদীচি শিল্পী গোষ্ঠী, যুক্তরাজ্য শাখা, বাংলাদেশের সাংস্কৃতিক সংগঠন মহীরূহ এবং প্রতিপালক সোসাইটি ফর কালচার এন্ড সাইন্স। অ্যালবামটির পরিবেশক হিসাবে থাকছে ইউনিভার্সাল মিউজিক।

সারাবাংলা/জিএস/এজেডএস

চির ভাস্বর মুজিব ড. শ্যামল চৌধুরী


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর