Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আজিজুর রহমান রাষ্ট্রীয় সম্মাননা না পাওয়ায় মেয়ের আক্ষেপ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট
১৩ এপ্রিল ২০২২ ১৪:৩৯

গত ১৪ মার্চ কানাডার একটি হাসপাতালে মারা যান ‘ছুটির ঘন্টা’খ্যাত নির্মাতা আজিজুর রহমান। অথচ জীবদ্দশায় পাননি কোনো রাষ্ট্রীয় স্বীকৃতি। এ নিয়ে আক্ষেপ প্রকাশ করেছেন আজিজুর রহমানের মেয়ে বিন্দি রহমান।

আজিজুর রহমান স্মরণে চলচ্চিত্র পরিচালক সমিতি এক স্মরণসভার আয়োজন করে ১২ এপ্রিল। সে অনুষ্ঠানে এ আক্ষেপ জানান বিন্দি। বিএফডিসির জহির রায়হান অডিটোরিয়ামে অনুষ্ঠিত স্মরণসভায় আজিজুর রহমানকে নিয়ে স্মৃতিচারণ করেন- চিত্রনায়ক আলমগীর, ইলিয়াস কাঞ্চন, ওমর সানী, চিত্রনায়িকা সুজাতা, রোজিনা, অঞ্জনা, চলচ্চিত্র পরিচালক দেলোয়ার জাহান ঝন্টু, আব্দুল লতিফ বাচ্চু, কাজী হায়াত, মনতাজুর রহমান আকবর, শাহিন সুমন। অনুষ্ঠান উপস্থাপনা করেন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান।

বিন্দি রহমান বলেন, ব্যক্তি জীবনে আমার বাবার কোন আক্ষেপ ছিলনা। উনি নিজ হাতে উনার পরিপূর্ণতার কথা লিখে রেখে গেছেন। কিন্তু সন্তান হিসেবে আমাদের আক্ষেপ রয়েছে। ৫২টি চলচ্চিত্রর নির্মাতা তিনি। এর পাশাপাশি তিনি চিত্রশিল্পী, প্রযোজক, কাহিনিকার, পোস্টার ডিজাইনার, সেট ডিজাইনার, টাইটেল মেকার, মেকাপ আর্টিস্ট। তিনি একজন ভর্সেটাইল পর্সোনালিটির মানুষ হয়েও একবারও জাতীয় কোন পুরস্কার পেলেন না। পেলেন না একটি আজীবন রাষ্ট্রীয় সম্মানও। এর দায়ভার কি রাষ্ট্র নিতে পারবে?

তিনি আরও বলেন, উনি চলচ্চিত্রকে এতোই ভালোবাসতেন যে জীবনের শেষ দিনগুলোতে চলচ্চিত্রের মানুষদের কল্যাণের জন্য কিছু কথা নিজ হাতে লিখে রেখে গেছেন এবং পরিকল্পনা করেছিলেন একটি ছাত্রবৃত্তির ব্যবস্থা করার। সবার সহযোগিতা পেলে উনার সন্তান হিসাবে আমরা উনার স্বপ্নের এবং পরিকল্পনার বাস্তবায়ন করতে চাই

আজিজুর রহমান গত ১৪ মার্চ কানাডার একটি হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় পরলোকগমন করেন। এরপর গত ২১ মার্চ তাকে দাফন করা হয় জন্মস্থান বগুড়ার শান্তাহারের পারিবারিক কবরস্থানে। মুত্যুকালে আজিজুর রহমানের বয়স হয়েছিল ৮২ বছর।

সারাবাংলা/এজেডএস

আজিজুর রহমান ছুটির ঘন্টা বিন্দি রহমান রাষ্ট্রীয় সম্মাননা


বিজ্ঞাপন
সর্বশেষ

গণপরিবহনে ভাড়া নিয়ে নৈরাজ্য চলছেই
১১ সেপ্টেম্বর ২০২৪ ২১:০০

সম্পর্কিত খবর